শিরোনাম
◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ৩১ মার্চ, ২০২৩, ০২:০১ দুপুর
আপডেট : ৩১ মার্চ, ২০২৩, ০২:০১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মুক্তি পাচ্ছেন বান্ধবী হত্যাকারী প্যারালিম্পিয়ান পিস্টোরিয়াস!

তারিক আল বান্না: সাবেক প্যারালিম্পিক তারকা অস্কার পিস্টোরিয়াস শাস্তির মেয়াদ শেষ হওয়ার আগেই জেল থেকে প্যারোলে মুক্তি পেতে পারেন। দক্ষিন আফ্রিকার একটি প্যারোল বোর্ড হত্যা মামলার এই আসামীর শাস্তির মেয়াদ কমিয়ে আনার বিষয়টি বিবেচনা করছে।   

 ২০১৩ সালে গার্লফ্রেন্ড ৩০ বছর বয়সী রিভা স্টিনক্যাম্পকে গুলি করে হত্যা করেন। পরবর্তীতে একসময় বিচারে দোষী সাব্যস্ত হলে তার শাস্তি হয় ১৩ বছরের কারাদ্বন্দ্ব। পিস্টোরিয়াস তার শাস্তির অর্ধেক সময় পার করেছেন। যদি প্যারোল নিশ্চিত হয়, তাহলে প্রিস্টোরিয়াস আগামী কয়েক দিনের মধ্যেই মুক্তি পাবেন। তবে এ খবর শোনার পর হত্যার শিকার স্টিনক্যাম্পের মা জুন জানিয়েছেন, তিনি পরবর্তী শুনানীর সময় প্যারোলে মুক্তির বিষয়টির তীব্র প্রতিবাদ করবেন।  

সাবেক অ্যাম্পুইট স্প্রিন্টার পিস্টোরিয়াস বর্তমানে প্রিটোরিয়া শহরের বাইরে রোলিং ফিল্ডে কম নিরাপত্তার একটি কারাগারে রয়েছেন। সম্প্রতি তার সঙ্গে স্টিনক্যাম্পের বাবা ব্যারি স্টিনক্যাম্পের স্বাক্ষাৎ হয়েছে। আর এই স্বাক্ষাৎ ছিল বাধ্যতামূলক ‘ভিক্টিম অফেন্ডার ডায়ালগ’ প্রক্রিয়ার মাধ্যমে। এতে মনে হয়েছে,  স্টিনক্যাম্পের বাবার মনে আগের মতো ক্ষোভ আর নেই। তবে তার মা কিছুতেই ভুলতে পারছেন না মেয়ের জঘন্য হত্যার বিষয়টি। তিনি জনসম্মুখে নিজের হাতাশার কথা প্রকাশ করেছেন। 

ছয় বারের প্যারালিম্পিক গেমসের স্বর্ণপদকজয়ী পিস্টোরিয়াস ২০১৩ সালে ভ্যালেন্টাইন ডে’তে গুলি করে গার্লফ্রেন্ড স্টিনক্যাম্পকে হত্যা করেন। হত্যাকান্ডের সময় পিস্টোরিয়াসের বয়স ছিল ৩৬ বছর। ঐ ঘটনাটি তৎকালীন সময়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। অবশ্য পিস্টোরিয়াস আদালতে বলেন যে, তার হাত ফসকে গুলি বেড়িয়ে যায়, তিনি ইচ্ছা করে এই হত্যাকান্ড ঘটাননি। কিন্তু স্টিনক্যাম্পের মা মনে করেন, পিস্টোরিয়াস আসলে একজন ডাকাত। 

টিএবি/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়