শিরোনাম
◈ মিয়ানমার সীমান্তে আগের পরিস্থিতি আর সৃষ্টি হবে না: প্রত্যাশা পররাষ্ট্রমন্ত্রীর  ◈ জাতীয় পার্টিতে কোনো বিভেদ নাই: রওশন এরশাদ ◈ সাংবাদিকরা চাষাবাদ করছেন কি না, দেখার দায়িত্ব পেলেন শাইখ সিরাজ ◈ কারামুক্ত বিএনপি নেতা আলালের স্বাস্থ্যের খোঁজ নিলেন মঈন খান ◈ গাজায় যুদ্ধ নয়, গণহত্যা চলছে: প্রধানমন্ত্রী ◈ শুক্রবার বিশ্বে বাতাস দূষণের তালিকায় ঢাকা ছিল সপ্তম ◈ মিউনিখ নিরাপত্তা সম্মেলনে নির্বাচন  নিয়ে কেউ প্রশ্ন করেনি: প্রধানমন্ত্রী ◈ লোহিত সাগরে হামলায় ব্যবহার করা হবে সাবমেরিন অস্ত্র: হুথি নেতা  ◈ ২১ বলে সেঞ্চুরি করে বিশ্ব রেকর্ড গড়লেন আসজাদ ◈ যারা সরকার উৎখাত করতে চায়, দ্রব্যমূল্য বৃদ্ধি তাদেরই কারসাজি: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৫ নভেম্বর, ২০২৩, ০১:৩৫ রাত
আপডেট : ২৫ নভেম্বর, ২০২৩, ০১:৩৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যেসব উপায়ে বুঝতে পারবেন ডিম পচা নাকি ভালো

ডেস্ক রিপোর্ট: বাড়িতে ডিম থাকলেই সকালের নাস্তা থেকে রাতের খাবার- চিন্তা করতে হয় না কিছুরই। তাই অনেকেই বাড়িতে বেশি করে ডিম রাখতে পছন্দ করেন। ডিম প্রোটিনের দারুণ উৎস, তাই প্রতিদিনের খাবারের চার্টে ডিম রাখাও স্বাস্থ্যকর। তবে একসঙ্গে অনেক ডিম কিনে আনলে অনেক সময় বেশ কয়েকটি পচা পাওয়া যায়। ভাজি করার সময় পচা ডিম পেলে তার বাজে গন্ধে বিরক্তির শেষ থাকে না। 

তবে বাজার থেকে ডিম কিনে ফ্রিজে রাখার আগেই কীভাবে যাচাই করবেন সেটি পচা না কি ভালো।

১) একটি বড় পাত্রে পানি নিয়ে ডিমগুলো ডুবিয়েই কিন্তু পচা ডিম চিনে ফেলা যায় সহজেই। ডিম ভালো হলে সেগুলো পাত্রের তলায় ডুবে থাকবে, আর পচা ডিমগুলো পানির ওপরে ভাসতে থাকবে।

২) শব্দ শুনেও পরীক্ষা করা যায়। ডিম ঝাঁকিয়ে দেখুন ভালো কি না। ডিম ঝাঁকানোর সময় যদি কোনো শব্দ না শুনতে পান, তা হলে বুঝবেন ডিম ভালো। আর যদি ঢক ঢক আওয়াজ পান, তা হলে বুঝবেন, ডিম পচে গেছে।

৩) আলোর সামনে ধরলেও ডিম ভালো আছে কি না তা পরীক্ষা করা যায়। যদি ডিমের ভেতর রিং-এর মতো আকার দেখতে পান, তবে বুঝতে হবে ডিমে পচন ধরতে শুরু হয়েছে। ডিমের ভেতর কালচে দাগ দেখতে পেলেও সতর্ক হোন।

৪) ভাজি করার জন্য ডিম ফাটানোর সময় সতর্ক থাকুন। ডিমটি বাটিতে ফাটিয়ে যদি দেখেন কুসুম ঘন রয়েছে, তবে বুঝবেন, ডিমটি ভালো। আর কুসুমটি ছড়িয়ে গেলে বুঝতে হবে, ডিমটি নষ্ট। সূত্র: ঢাকা পোস্ট

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়