শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ২৩ মে, ২০২৩, ১২:০৯ রাত
আপডেট : ২৪ মে, ২০২৩, ১২:১৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

স্বরাষ্ট্র মন্ত্রীর কাছে দূতাবাসের চিঠি

মার্কিন রাষ্ট্রদূতের পুলিশ এসকর্ট সুবিধা বহাল রাখার অনুরোধ

আনিস তপন: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সোমবার আমাদের সময় ডটকমকে বলেন, মার্কিন দূতাবাস থেকে সম্প্রতি প্রত্যাহার করা অতিরিক্ত নিরাপত্তা সুবিধা (এসকর্ট) বহাল রাখার অনুরোধ জানিয়ে আমার কাছে একটি চিঠি পাঠিয়েছে। আমি এখনো চিঠিটি পড়ে দেখিনি। তাই এখনই এ প্রসঙ্গে কিছু বলতে পারছি না।

তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একধিক সূত্রের সঙ্গে আলাপ করে জানা গেছে, মার্কিন দূতাবাসের চিঠিতে ২০১৮ সালের আগস্টে সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গাড়িবহরে হামলার ঘটনা উল্লেখ করে বলা হয়, পর্যাপ্ত নিরাপত্তার অভাবেই এ ঘটনা হয়েছে বলে মনে করে দূতাবাস। সে কারণেই পুলিশ এসকর্ট অব্যাহত থাকা দরকার। 

মন্ত্রণালয় সূত্র এও জানিয়েছে, মার্কিন রাষ্ট্রদূতের যাতায়াতের সময় দেওয়া এসকর্ট প্রত্যাহার করা হলেও পুলিশকে তার নিরাপত্তার বিষয়ে নির্দেশনা দেওয়া আছে। তিনি যে থানা এলাকায় যাবেন, সেই থানাকে তার নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে।  

এদিকে রোববার রাতে ঢাকায় মার্কিন দূতাবাস থেকে জারি করা এক সতর্কবার্তায় আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ঢাকাসহ সারা দেশে যুক্তরাষ্ট্রের নাগরিকদের সতর্কতার সঙ্গে চলাফেরার পরামর্শ দেওয়া হয়েছে। 

এতে বলা হয়, ২০২৪ সালে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচন জানুয়ারির আগে বা ওই সময়ে অনুষ্ঠিত হবে বলে আশা করা যাচ্ছে। এর মধ্যে এই নির্বাচনকে ঘিরে রাজনৈতিক দলের সমাবেশ এবং নির্বাচনী কার্যক্রম শুরু হয়ে গেছে। নির্বাচন যত ঘনিয়ে আসবে রাজনৈতিক সমাবেশ এবং বিক্ষোভের সংখ্যা ক্রমবর্ধমান হারে বাড়তে পারে। তাই সম্ভাব্য এসব পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের আগাম সতর্কতা মেনে চলার পরামর্শ দেওয়া হচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে দেওয়া দূতাবাসের চিঠিতে এমন পরিস্থিতি উল্লেখ করেও প্রত্যাহার করা এসকর্ট সুবিধা পুনরায় বহাল রাখার অনুরোধ জানানো হয়েছে।

২০১৬ সালে রাজধানীর গুলশানে হলিআর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলা চালায় জঙ্গি গোষ্ঠি জামায়াত-উল-মুজাহিদীন বাংলাদেশ। এারপর গুরুত্বপূর্ণ চার দেশের রাষ্ট্রদূতের নিরাপত্তায় বিদ্যমান নিরাপত্তা সুবিধার অতিরিক্ত ৮ সদস্য বিশিষ্ট এসকর্ট টিম মোতায়ের করে সরকার। 

মন্ত্রণালয় সূত্র জানায়, বর্তমানে সারাদেশে জঙ্গি কার্যক্রম সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকায় এবং এ ধরনের কোন সন্ত্রাসী হুমকির আশঙ্কা না থাকায় ও সারাদেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকায় ৪ দেশের রাষ্ট্রদূতদের দেওয়া এই অতিরিক্ত নিরাপত্তা সুবিধা (এসকর্ট) প্রত্যাহার করে সরকার। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়