শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৭ নভেম্বর, ২০২৩, ১১:২৬ দুপুর
আপডেট : ২৮ নভেম্বর, ২০২৩, ০১:৩৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘নির্বাচনে বিদেশিদের থাবা পড়েছে’

দেশের অর্থনীতি বাঁচাতে হলে সুষ্ঠু ভোট করতে হবে: সিইসি

এম এম লিংকন: [২] দ্বাদশ জাতীয় নির্বাচনের এমন গুরুত্ব তুলে ধরে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল আরো বলেন, দেশের ভবিষ্যতসহ অনেক কিছুই নির্ভর করছে অবাধ, নিরপেক্ষ ও বিশ্বাস যোগ্য ভোটের উপর। যে কোন মূল্যে বিশ্বাসযোগ্য ভোট করতেই হবে।   

[৩] সহকারী জজদের উদেশ্যে তিনি বলেন, আমাকে বাঁচাতে হলে, আমার জনগণকে বাঁচাতে হলে, আমার গার্মেন্টসকে বাঁচাতে হলে জনগণের এবং বাইরের দাবিটা মানতে হবে। বিদেশিদের দাবিটা কিন্তু খুব ছোট। সেটি হচ্ছে যে বাংলাদেশের আসন্ন নির্বাচন ফ্রি, ফেয়ার এবং ক্রেডিবল হতে হবে। কোনো রকম কারচুপির আশ্রয় নেওয়া যাবে না। 

[৪] সোমবার রাজধানীর নির্বাচন প্রশিক্ষণ ভবনে নির্বাচনী অনুসন্ধান কমিটির প্রথম পর্বের ১০৫ জনের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি। প্রথমবাবেরমতো ৩০০ আসনেই এই কমিটি গঠন করেছে কমিশন। কমিটির প্রধান কাজ হলো প্রার্থীদের আচরণবিধি লক্ষ করা। 

[৫] পৃথিবীর অনেক দেশ সার্বভৌম নয় মন্তব্য করে কাজী হাবিবুল আউয়াল বলেন, আমাকে যেভাবে বিদেশিরা কমেন্ট করতে পারে আমি কিন্তু ওয়াশিংটনে বা এ রকম কোন দেশে গিয়ে হুমকি ধামকি দিতে পারছি না। এটাই বাস্তবতা।  

[৬] তিনি বলেন, নির্বাচন ফেয়ারনেসকে কেন্দ্র করে রাজনৈতিক ব্যক্তিরা বিভক্ত হয়ে গেছে এটা কাঙ্খিত ছিল না। সেজন্য বলা হয় ইলেকশন ক্রেডিবল হতে হবে। ক্রেডিবল বিশ্বাসযোগ্য জিনিস এটা চোখে দেখা যায় না। তারপরও এটাকে বলা হয় পাবলিক পারসেপশন। নির্বাচন ক্রেডিবল ও ফ্রি হয়েছে কি না ওটা পাবলিক পারসেপশন এটার কোনো মানদণ্ড নেই। জনগণকে বলতে হবে নির্বাচন ক্রেডিবল হতে হবে। 

[৭] নির্বাচন নিয়ে দেশ সংকটে আছে মন্তব্য করে সিইসি বলেন, নির্বাচন নিয়ে রাজনীতি দ্বিধাবিভক্ত। এখান থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। নির্বাচনে আমরা অবিতর্কিত ফলাফল দেখতে চাই। সব এজেন্ট যেন ফলাফল গ্রহণ করেন।

[৮] সিনিয়র সহকারী জজ ও যুগ্ম জেলা জজদের উদ্দেশ্যে সিইসি বলেন, নির্বাচনকালে দায়িত্ব পালনে সততা এবং সাহসিকতা যেন থাকে। বাংলাদেশ একটা প্রজাতন্ত্র। নির্বাচন ছাড়া বাংলাদেশ কখনও প্রজাতন্ত্র হতে পারে না। প্রজাতন্ত্র মানেই জনগণের প্রতিনিধিদের দ্বারা শাসন পদ্ধতি। একনায়কতন্ত্র ও রাজতন্ত্র খুব একটা খারাপতন্ত্র আমরা বলছি না। তবে প্রজাতন্ত্রের শাসনব্যবস্থা সব থেকে জনপ্রিয়। গণতন্ত্র বাঁচিয়ে যদি রাখতে হয় তাহলে নির্বাচন বাঁচিয়ে রাখতে হবে। 

[৯] নির্বাচনী অনুসন্ধান কমিটির উদ্যেশে কাজী হাবিবুল আউয়াল বলেন, ভোটের মাঠে আপনাদের সাহসিকতা দেখিয়ে দায়িত্বপালন করতে হবে এবং ভোটের দিন আরো ১০ গুণ মনোযোগ দিতে হবে। সম্পাদনা: ইকবাল খান

এমএমএল/আইকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়