শিরোনাম
◈ র‌্যাব সৃষ্টি করা হয়েছে আমেরিকার পরামর্শে, তারা ট্রেনিংও দেয়: প্রধানমন্ত্রী ◈ দেশের জনগণ র‌্যাবকে অনেক পছন্দ করে : পররাষ্ট্রমন্ত্রী ◈ আওয়ামী লীগের একজন কাউন্সিলরও যদি না চায় দলের নেতৃত্বে থাকবো না : প্রধানমন্ত্রী ◈ যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে এবারের সফর আমি সফল বলে মনে করি : প্রধানমন্ত্রী ◈ ইমরান খানের লংমার্চ ঠেকাতে পাকিস্তানে সেনা মোতায়েনের সিদ্ধান্ত ◈ ইউপি চেয়ারম্যানের গাড়ি ব্যবসার ফাঁদে এমপি, সরকারী কর্মকর্তাসহ ৭ শতাধিক ব্যক্তি  ◈ থাইল্যান্ডে ডে কেয়ার সেন্টারে বন্দুকধারীর গুলি, শিশুসহ নিহত ৩৪ ◈ টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় নিহত ৬ ◈ বিদ্যুৎ বিপর্যয় পুনরাবৃত্তি রোধে সর্বোচ্চ সতর্ক সরকার: প্রতিমন্ত্রী ◈ স্ত্রীকে তালাক দিয়েছেন ক্রিকেটার আল-আমিন

প্রকাশিত : ১১ আগস্ট, ২০২২, ১২:১৫ দুপুর
আপডেট : ১১ আগস্ট, ২০২২, ০৩:৫৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘বাজেট দেওয়ার দুই মাস পর দেশের অর্থনীতি নিম্নমুখী’

মহসীন কবির: সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, বাজেট দেওয়ার দুই মাস পর দেশের অর্থনীতি নিম্মমুখী, চাপে আছে অর্থনীতি। 

তিনি বলেছেন, উচ্চ প্রবৃদ্ধির দেশে দরিদ্র সরকার গত দশ বছরে নিজের আর্থিক সংস্থান নিশ্চিত করেনি, যার অনিবার্য পরিণতি ভোগ করছে দেশ। যে কারণেই অর্থনৈতিক ঝুঁকি তৈরি হয়েছে বলা হোক না কেন, ২০২৪ শেষ হওয়ার আগে এই দুর্যোগ কাটবে না।

বৃহস্পতিবার সাম্প্রতিক সামগ্রিক চ্যালেঞ্জ নিয়ে এসডিজি বাস্তবায়নে নাগরিক কমিটির আহবায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য ভার্চুয়ালে সাংবাদিকদের সাথে মতবিনিময় এসব কথা বলেন।

তিনি বলেন, জনপ্রতিনিধি, নাগরিক সমাজকে নিয়ে দুর্যোগ মোকাবেলায় নীতি গ্রহণে একটি অংশগ্রহণমূলক কার্যক্রম গ্রহণ সময়ের প্রয়োজন। দেরিতে হলেও সরকার অর্থনীতির অসুখ স্বীকার করে পদক্ষেপ নিচ্ছে সেটি ইতিবাচক।

সিপিডির সম্মানীয় এই ফেলো পরামর্শ দেন, দুর্যোগ মোকাবেলায় অন্তর্বর্তীকালীন উত্তরণ সমঝোতা নীতি গ্রহণ করা প্রয়োজন।

সরকারের ভিতরেও নীতি সমন্বয়হীনতা দূর করে বিভ্রান্তিমূলক বক্তব্য না দেয়ার জন্য নীতিনির্ধারকদের প্রতি আহ্বান এই বর্ষীয়ান অর্থনীতিবিদ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়