শিরোনাম
◈ ১৫৬ উপজেলায় ভোট আজ ◈ সংসদ সদস্য আজিমের অবস্থান জেনেছে ভারত পুলিশ ◈ বিধ্বস্ত হওয়ার আগে হেলিকপ্টারে কী করছিলেন ইরানের প্রেসিডেন্ট প্রকাশ্যে ‘শেষ’ ভিডিও ◈ সৈয়দপুর বিমানবন্দরের রানওয়েতে ফাটল, প্লেন চলাচলে বিঘ্ন ◈ ইসরায়েলি প্রধানমন্ত্রী ও হামাস প্রধানের বিরুদ্ধে আইসিসিতে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন ◈ নিরপরাধ মানুষরাই সরকারি নিপীড়নের শিকার হচ্ছেন: মির্জা ফখরুল ◈ নিরপেক্ষতা ক্ষুণ্ন হওয়ায় দুই ওসিকে প্রত্যাহার করলো ইসি  ◈ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে মির্জা ফখরুলের শোক ◈ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর শোক ◈ বাণিজ্য প্রতিমন্ত্রীকে কঠোরভাবে বাজার তদারকির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৬ মে, ২০২৪, ০৭:২২ বিকাল
আপডেট : ১৬ মে, ২০২৪, ০৭:২২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বকাপ দলে একজন কৃষ্ণাঙ্গ ক্রিকেটার নিয়ে বিতর্কে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক: আগামী ২ জুন ডালাসে যুক্তরাষ্ট ও কানাডার উদ্বোধনী ম্যাচ দিয়ে পর্দা উঠবে যৌথভাবে আয়োজক আমেরিকা ও ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। ২০ দলের বৈশিক টুর্নামেন্টে অংশ নিচ্ছে বর্ণবাদবিরোধী মহান নেতা নেলসন ম্যান্ডেলার দেশ দক্ষিণ আফ্রিকা।

তবে গত কয়েকদিন ধরেই বিতর্ক চলছে প্রোটিয়াদের ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াডে মাত্র একজন কৃষ্ণাঙ্গ ক্রিকেটার নিয়ে। তিনি হলেন পেসার কাগিসো রাবাদা। আরেক আফ্রিকান পেসার লুঙ্গি এনগিডিকে রাখা হয়েছে রিজার্ভে। ফলে এটাকে কৃষ্ণাঙ্গদের প্রতি অবিচার হিসেবে দেখছেন দেশটির নাগরিকদের একাংশ।

দল নির্বাচনের ক্ষেত্রে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) একটা নিয়ম মেনে চলে। দলে ছয়জন মিশ্রবর্ণের ক্রিকেটার থাকবেন। যার মধ্যে দু’জনকে হতে হবে কৃষ্ণাঙ্গ। বাকি পাঁচ ক্রিকেটার হবেন শ্বেতাঙ্গ। সেই হিসেবে প্রোটিয়া বিশ্বকাপ দলে মিশ্রবর্ণের ছয় ক্রিকেটার হলেন-কাগিসো রাবাদা, রিজা হেনড্রিকস, বিয়র্ন ফোরটুইন, কেশব মহারাজ, তাব্রেইজ শামসি, ওটনিল বার্টম্যান। কিন্তু কৃষ্ণাঙ্গ আফ্রিকান হিসেবে একমাত্র রাবাদাই আছেন। এতেই সৃষ্টি হয়েছে বিতর্কের। -অলআউট স্পোর্টস

আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রণকারী সংস্থা (আইসিসি) এবং সিএসএ সাবেক প্রধান রে মালি এই বিশ্বকাপ দল নিয়ে এসএবিসি স্পোর্টকে বলেছেন, আমি বিশ্বাস করি আমাদের অনেক কিছুই অর্জন হয়েছে। কিন্তু ক্রিকেটের ক্ষেত্রে সামনে যাওয়ার বদলে আমরা পেছনের দিকে গিয়েছি। আমি বুঝতে পারছি না এই সময়ে কেন দক্ষিণ আফ্রিকা দলে বেশিসংখ্যক কৃষ্ণাঙ্গ খেলোয়াড় নেই? এটা গ্রহণযোগ্য নয়।
দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রীড়ামন্ত্রী ফিকিলে এমবালুলা সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে লিখেছেন, বিশ্বকাপ দলে মাত্র একজন কৃষ্ণাঙ্গ আফ্রিকান ক্রিকেটার নির্বাচিত করা হয়েছে। নিশ্চিতভাবেই এটা আমাদের অর্জনের বিরোধী এবং জাতীয় দলের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার সকল স্তরের জনগনের ন্যায্য প্রতিনিধিত্ব নিশ্চিত করছে না।

এদিকে দক্ষিণ আফ্রিকার সাদা বলের কোচ রব ওয়াল্টার জাতীয় দলের পাইপলাইনকে দায় দিয়ে বলেছেন, আমাদের সিস্টেমটা আগে সত্যিকারার্থেই উন্নত করতে হবে ৬ মাস, ১২ মাস বা দুই বছরের মধ্যে। যেন আগামী ২০২৭ ওয়ানডে বিশ্বকাপের আগেই আমরা লক্ষ্যে পৌঁছাতে পারি। আমাদের দলে যাতে সকল স্তরের জনগনের প্রতিনিধিত্ব থাকে।

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়