শিরোনাম
◈ যাত্রবাড়ীর সংঘর্ষে গুলিবিদ্ধ একজনের মৃত্যু ◈ নির্ধারিত সময়ে হল ছাড়ায় শিক্ষার্থীদের ধন্যবাদ দিলেন ঢাবি ভিসি ◈ ঢাবি উপাচার্যের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক; রাতে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ ◈ যাত্রাবাড়িতে পুলিশের সঙ্গে দুর্বৃত্তদের সংঘর্ষ, টোল প্লাজায় আগুন ◈ ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাতে আবার পুলিশ–শিক্ষার্থী সংঘর্ষ ◈ কোটা আন্দোলনকারীদের কমপ্লিট শাটডাউনে বিএনপির সমর্থন ◈ বিএনপি-জামাতের লাশের রাজনীতিতেই মানুষ নিহত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ আগামীকাল সারাদেশে কোটা আন্দোলনরত শিক্ষার্থীদের ‘কমপ্লিট শাটডাউন' ◈ শিক্ষার্থীদের দাবির মুখে ছাত্র রাজনীতি বন্ধ ঘোষণা করলেন রাবি উপাচার্য ◈ সহিংসতার সঙ্গে কোটা আন্দোলনকারীদের সম্পর্ক নেই, সন্ত্রাসীরা সুযোগ নিয়েছে: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১১ জুলাই, ২০২৪, ০৮:০৭ রাত
আপডেট : ১১ জুলাই, ২০২৪, ০৮:০৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডট বিডি ও ডট বাংলা ডোমেইন নিবন্ধন উন্মুক্ত করে দেয়ার নির্দেশ

শিমুল চৌধুরী ধ্রুব: [২] ডট বিডি এবং ডট বাংলা ডোমেইন নিবন্ধন উন্মুক্ত করে দেওয়ার নির্দেশ দিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এতে করে এখন থেকে প্রাইভেট কোম্পানিগুলোও ডট বিডি ডোমেইন নিতে পারবে।

[৩] এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে ও নীতিমালা তৈরির জন্য প্রতিমন্ত্রী বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) ১৪ দিনের সময় বেঁধে দিয়েছেন। বৃহস্পতিবার বিটিআরসি ভবনের প্রধান সম্মেলন কক্ষে ডোমেইন সংক্রান্ত আইসিএএনএন আউটরিচ প্রোগ্রামে তিনি এ নির্দেশনা দেন।

[৪] পলক বলেন, ‘আমরা সবসময় বলি সরকার এবং প্রাইভেট পার্টনারশিপ উদ্যোগের মাধ্যমে এগিয়ে যেতে চাই। বিশ্ববাজারে ডোমেইন সেবাদাতা প্রতিষ্ঠানের রমরমা ব্যবসা হচ্ছে। বাংলাদেশের এক্ষেত্রে পিছিয়ে থাকার সুযোগ নেই। অসুখ না লুকিয়ে আমাদের পদক্ষেপ গ্রহণ করতে হবে। ছোট সমস্যা না লুকিয়ে টেকিনিক্যালি বিজ্ঞদের পরামর্শ নিয়ে সমাধান করা উচিত। তাহলে সর্বনাশ হওয়া থেকে রক্ষা পাওয়া সম্ভব।’

[৫] তিনি বলেন, ‘ডট বাংলাকে সবার জন্য উন্মুক্ত এবং ডট বিডিকে ডিজিটাল ভেরিফিকেশন এবং ডট গভকে পূর্ণাঙ্গ ভেরিফিকেশনের মাধ্যমে ডোমেইন প্রসেস স্মার্ট করতে হবে। বিটিসিএলের পাশাপাশি বেসরকারি বা প্রাইভেট প্রতিষ্ঠানও এ সংক্রান্ত সেবা দিতে পারবে।

[৬] মূলত, বিটিআরসি, ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বার্স (আইকান) এবং বাংলাদেশ ডোমেইন ইন্ডাস্ট্রির সমন্বিত উদ্যোগে দুই দিন ধরে চলবে এই অনুষ্ঠান। অনুষ্ঠান উপলক্ষ্যে দেশের ডোমেইন ইন্ডাস্ট্রি, অ্যাকাডেমিয়া ও খাত সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের নিয়ে বিভিন্ন সেশনে সেমিনার, গোলটেবিল ও প্যানেল আলোচনা অনুষ্ঠিত হচ্ছে।

[৭] অনুষ্ঠানে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সংক্রান্ত সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা, বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিভিন্ন টেলিযোগাযোগ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

[৮] বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস বিভাগের উপ-পরিচালক ড. শামসুজ্জোহার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গভর্নমেন্ট অ্যাফেয়ার্স অ্যান্ড পাবলিক পলিসি লিডার সমীরণ গুপ্ত, ইনভেস্টর ও কোচ সাজিদ রহমান, এপনিকের পলিসি সিগের কো-চেয়ার সুমন আহমেদ সাবির, বিটিআরসির মহাপরিচালক (ইঅ্যান্ডও) কাজী মুস্তাফিজুর রহমান, ভাষা প্রযুক্তি বিজ্ঞানী মামুন অর রশীদ, আইএসপিএবি সভাপতি ইমদাদুল হক প্রমুখ। সম্পাদনা: কামরুজ্জামান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়