শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ০২ জুন, ২০২৩, ১২:৩০ দুপুর
আপডেট : ০২ জুন, ২০২৩, ০৮:২১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

২০২৪ নির্বাচনে হারবে মোদির দল: রাহুল গান্ধী 

রাহুল গান্ধী 

সাজ্জাদুল ইসলাম: কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন, তার দৃঢ় বিশ্বাস, ২০২৪ সালের নির্বাচনে ঐক্যবদ্ধ বিরোধীদল ক্ষমতাসীন মোদির দল ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) পরাজিত করতে পারবে। ওয়াশিংটনে জাতীয় প্রেসক্লাবে আলাপকালে বৃহস্পতিবার রাহুল গান্ধী এ মন্তব্য করেন। সূত্র: আল-আরাবিয়া, এনডিটিভি

রাহুল গান্ধী বলেন, আমি মনে করি কংগ্রেস আগামী নির্বাচনে ভাল করবে। আর তা দেখে লোকেরা বিস্মিত হবে। তিনি বলেন, একটু অঙ্ক করে দেখুন, ঐক্যবদ্ধ বিরোধী দলগুলো বিজেপিকে তার ঘাঁটিগুলোতেই পরাজিত করতে পারবে।

ভারতীয় সমাজের মেরুকরণ ও বিভক্ত করা এবং পরিকল্পিতভাবে দেশের ‘প্রতিষ্ঠানগুলোকে কব্জা করার’ জন্য বিজেপি নেতাকে দোষারোপ করেন রাহুল। মোদি ও তার দল বিজেপি বিশ্বের বৃহত্তম জনবহুল দেশ ভারতে হিন্দু আধিপত্য প্রতিষ্ঠার চেষ্টা করছে। ১৪০ কোটি মানুষের দেশটিতে নানা মত ও ধর্ম বিশ্বাসের মানুষ বসবাস করে। দেশটির সংবিধানও ধর্মনিরপেক্ষ। 

রাহুলের মতে, ক্ষমতাসীন দল দেশের সেই সব প্রতিষ্ঠানের কন্ঠরোধ করার চেষ্টা করছে, যেগুলো ভারতীয়দেরকে কথা বলার ও আলোচনা করার সুযোগ করে দিয়েছে। রাষ্ট্রীয় সফরে ২২ জুন মোদির যুক্তরাষ্ট্র যাওয়ার আগে রাহুল এ দেশটি সফরে গেলেন। 
তবে মানহানি মামলা ও পরে এপ্রিল মাসে তার আপিল খারিজ হয়ে যাওয়ায় রাহুল গান্ধী রাজনীতিতে অংশগ্রহণের আইনগত অধিকার হারিয়ে ফেলেছেন। 

রাহুল গান্ধী জোর দিয়ে বলছেন, তাকে রাজনীতিতে ‘অযোগ্য ঘোষণা’ বস্তত তার জন্য ‘একটি চমৎকার সুযোগ’ এনে দিয়েছে। তিনি বলেন, এতে নিজেকে সম্পূর্ণ নতুনভাবে আবিষ্কার করতে পেরেছি। সত্যি আমি মনে করি, তারা আমাকে একটি উপহার দিয়েছে। তারা তা উপলব্ধি করতে পারেনি। কিন্তু তারা তা বুঝতে পারবে। হাজার হাজার কন্ঠ এ জন্য অনুতাপ করবে। তারা ভীতসন্ত্রস্ত হয়ে নতি স্বীকার করবে।

মানহানি মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় রাহুল গান্ধীকে দু’বছরের জেল দেওয়া হয়েছে। তবে তিনি এখন জামিনে মুক্ত রয়েছেন। দোষী সাব্যস্ত হওয়ায় রাহুল ২০২৪ সালের লোকসভা নির্বাচনে কোন আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না। সম্পাদনা: মাজহারুল ইসলাম, শামসুল হক বসুুিনয়া

এসআই/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়