শিরোনাম
◈ রাজধানী কারওয়ান বাজারে যমুনা এক্সপ্রেসের বগি লাইনচ্যুত ◈ মুজিবনগর দিবস, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ◈ মুজিবনগর দিবস বাঙালির শৃঙ্খলমুক্তির  ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ◈ তাপপ্রবাহ অব্যাহত থাকলে সন্ধ্যায় লোডশেডিং বাড়তে পারে ◈ বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে আরও ৫০ বিজিপি সদস্যের অনুপ্রবেশ ◈ ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ ◈ মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ আইনের খসড়া আজ মন্ত্রিসভায় উঠছে ◈ গাজীপুরে কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা নাগরিকের মৃত্যু ◈ প্রধানমন্ত্রীর সৌদি আরব ও গাম্বিয়া সফর বাতিল ◈ এ বছর জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৫.৭%: আইএমএফ

প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ০৭:২০ বিকাল
আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ০৭:২০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চাই না পুলিশ দিয়ে বাজার মনিটরিং করা হোক: এফবিসিসিআই সভাপতি

মাসুদ আলম: [২] ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলম বলেন, রমজান মাস ইবাদতের মাস। আপনারা সারা বছর ব্যবসা করেন, রমজান মাসেও ব্যবসা করবেন। পৃথিবীর অন্য দেশগুলোতে ফেস্টিভ্যালে ছাড় দেওয়া হয়। আমাদের দেশেও তেমন হতে হবে। আপনারা রমজান মাসের ‘ন্যায্য লাভ’ করেন। 

[৩] বুধবার মতিঝিলে এফবিসিসিআই ভবনে আয়োজিত ‘আসন্ন পবিত্র রমজান উপলক্ষ্যে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর উৎপাদন, আমদানি, মজুত, সরবরাহ ও সামগ্রিক দ্রব্যমূল্য পরিস্থিতি পর্যালোচনা’র জন্য সংশ্লিষ্ট উদ্যোক্তা ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি। এসময় বড় ভোগ্যপণ্য কোম্পানির প্রতিনিধি, পাইকারি ও খুচরা ব্যবসায়ী, ঢাকার বিভিন্ন বাজার কমিটির নেতা, বাংলাদেশ ব্যাংক, প্রতিযোগিতা কমিশনসহ সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

[৪] তিনি আরও বলেন, কোথাও যেন কৃত্রিম সংকট তৈরি না হয় সে জন্য বিভিন্ন বাণিজ্য সংগঠন ও বাজার কমিটির নেতাদের দায়িত্ব নিতে হবে। রমজানে বাজার মনিটরিং চাই না পুলিশ দিয়ে করানো হোক। আপনার এটা না করলে সরকারিভাবে হয়রানির শিকার হতে হবে। এটা আমরা চাই না। অসৎ ব্যবসায়ীর পক্ষে এফবিসিসিআই কোনো কথা বলবে না।

[৫] ব্যবসায়ীদের উদ্দেশে এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, পণ্য পরিবহন কিংবা ওঠানো-নামানোর সময় কোথাও চাঁদাবাজি হলে জানাবেন। এফবিসিসিআইয়ের হটলাইন কিংবা ডেস্ক থাকবে। চাঁদাবাজদের বিরুদ্ধে আমরা সোচ্চার থাকব। কাউকে ছাড় দেব না। দরকার হলে সরকারের উচ্চপর্যায়ের সঙ্গে কথা বলে সমস্যার সমাধান করব।

[৬] ব্যবসায়ীদের উদ্দেশে তিনি আরও বলেন, কর দিচ্ছেন, ভ্যাট দিচ্ছেন। তারপরও দিন শেষে একটি কথা থেকে যায়। সেটা হলো, ব্যবসায়ীরা অতি মুনাফা করছেন। এসব যেন আর না হয়  সে জন্য আমাদের মনোভাব পরিবর্তন করতে হবে। সংকট আছে। যেমন বাজারে ডলার-সংকট আছে, ব্যাংকে গেলে সময়মতো ঋণপত্র খোলা যায় না। এটা ঠিক যে আমরা চ্যালেঞ্জের মধ্যে ব্যবসা করি। বাজার ঠিক রাখতে হবে। পাইকারি বাজারের ৮০০ টাকার দামের পাঞ্জাবি খুচরা বাজারে গিয়ে যেন ৫ হাজার টাকা হয়ে না যায়, সে বিষয়ে খেয়াল রাখতে হবে।

[৭] বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির মহাসচিব ইমরান হাসান বলেন,  গত ১৫ দিনে বাজারে ব্রয়লার মুরগির দাম বাড়িয়ে ২০০ টাকা পর্যন্ত করা হয়েছে। আমরা আশঙ্কা করছি, রমজান মাসে এই মুরগির দাম গতবছরের মতো ২৫০-৩০০ টাকায় নিয়ে যাওয়া হবে। গত বছর এরকম একটা মিটিংয়ের পরে একদিনে এফবিসিসিআইয়ের হস্তক্ষেপে ভোক্তার অফিসে বসে দাম ১০০ টাকা পর্যন্ত কমানো হয়। 

[৮] তিনি আরও বলেন, এরইমধ্যে মসলার বাজার অনেক ঊর্ধ্বগতি হয়েছে। আপনারা প্লিজ মশলা নিয়ে এবার আর তেলেসমাতি করবেন না। ভোক্তা অধিকার গরুর মাংসের দাম নির্ধারণ করে দেওয়ার পরও সেই দামে গরুর মাংস বিক্রি হচ্ছে না। আমরা গরুর মাংস পাচ্ছি এখন ৭৫০-৮০০ টাকায়। প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ভুল তথ্যের কারণে বাণিজ্য মন্ত্রণালয়ের ইচ্ছে থাকা সত্ত্বেও গরুর মাংস আমরা আমদানি করতে পারছি না। 

[৯] ইমরান বলেন, গাবতলী হাটে চাঁদাবাজি হয়, প্রত্যেকটা হাইওয়েতে চাঁদাবাজি হয়। চামড়ার দাম ঠিকমতো পাওয়া যাচ্ছে না। চামড়া রপ্তানির ব্যবস্থা করে দেন, দেখবেন গরুর মাংসের দাম কমে এসেছে। চিনি এবং তেলের দাম আস্তে আস্তে বাড়ানো হচ্ছে। রেস্তোরাঁগুলোতে পেঁয়াজ হচ্ছে রান্নার প্রধান উপকরণ। পেঁয়াজের দাম বাড়ায় আমরা খুব বিপদে আছি। সম্পাদনা: সমর চক্রবর্তী

  • সর্বশেষ
  • জনপ্রিয়