শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ সাভারে শো-রুমের স্টোররুমে বিস্ফোরণ, দগ্ধ ২ ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ চলচ্চিত্র ও টিভি খাতে ভারতের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় হবে: তথ্য প্রতিমন্ত্রী ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের

প্রকাশিত : ২০ জানুয়ারী, ২০২৩, ০২:৩৬ রাত
আপডেট : ২০ জানুয়ারী, ২০২৩, ০৩:২৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

একযোগে ৫১টি স্টারলিঙ্ক স্যাটেলাইট পাঠাল স্পেসএক্স

ছবি: সংগৃহীত

প্রযুক্তি ডেস্ক: একযোগে অর্ধশতাধিক ইন্টারনেট স্যাটেলাইট কক্ষপথে পাঠিয়েছে ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) স্টারলিঙ্কের ৫১টি ইন্টারনেট স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে। ফ্যালকন-৯ সিরিজের রকেটে করে ক্যালিফোর্নিয়ার ভ্যান্ডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে স্যাটেলাইটগুলো উৎক্ষেপণ করা হয়।

মহাকাশ গবেষণা বিষয়ক সংবাদমাধ্যম স্পেস ডট কমের প্রতিবেদন অনুসারে, গত ৯ জানুয়ারি প্রথমবারের মতো স্যাটেলাইটগুলো পাঠানোর কথা ছিল। কিন্তু বাজে আবহাওয়ার কারণে তা সম্ভব হয়নি। 

পরে স্পেসএক্স ১০ জানুয়ারি আবারও উৎক্ষেপণের চেষ্টা চালায়। কিন্তু সে দফায়ও তারা ব্যর্থ হয়। পরে উৎক্ষেপণের তারিখ নির্ধারণ করা ১৫ জানুয়ারি। পরে অনিবার্য কারণবশত সেটি পরিবর্তন করে ১৮ জানুয়ারি করা হয়। কিন্তু সেদিনও ব্যর্থ হয় স্পেসএক্স। 

উৎক্ষেপণের মাত্র ৯ মিনিটের মাথায় ফ্যালকন-৯ রকেটের নিম্নাংশ মূল রকেট থেকে বিচ্ছিন্ন হয়ে পৃথিবীতে অবতরণ করে। পরে স্যাটেলাইটগুলোকে নিয়ে রকেটের উর্ধ্বাংশ স্যাটেলাইটগুলোকে নিয়ে কক্ষপথের দিকে এগিয়ে যায়। বিজ্ঞানীরা বলছেন, পৃথিবী থেকে উৎক্ষেপণের মাত্র ২৯ মিনিটের মাথায় ফ্যালকন-৯ এর উর্ধ্বাংশ ৫১টি স্যাটেলাইটকেই পৃথিবীর নিকটবর্তী কক্ষপথে স্থাপন করে। 

স্টারলিঙ্ক হলো স্পেসএক্সের ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদানকারী স্যাটেলাইটের সমষ্টি। বর্তমানে পৃথিবীর কক্ষপথে ৩ হাজারেরও বেশি স্যাটেলাইট চালু রয়েছে। এ সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। 

এ ছাড়া, স্পেসএক্স এরই মধ্যে মহাকাশে অন্তত ১২ হাজার স্যাটেলাইট উৎক্ষেপণের অনুমতি পেয়েছে। আরও প্রায় ৩০ হাজার স্যাটেলাইট পাঠানোর জন্য অনুমতি চেয়েছে বিভিন্ন দেশের কাছে। 

এমএএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়