শিরোনাম
◈ সরকারের কাছে 'আট দফা দাবি' কোটা সংস্কার আন্দোলনকারীদের ◈ শুক্রবারের সহিংসতায় ঢাকায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ জনে ◈ এটা অবশ্যই কারফিউ, এটা নিয়ম অনুযায়ীই হবে এবং সেটা শুট অ্যাট সাইট হবে: ওবায়দুল কাদের ◈ কারফিউ’র পরিপত্র জারি ◈ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা কোটা আন্দোলনকারীদের ◈ ওবায়দুল কাদের কারফিউ জারি প্রসঙ্গে যা বললেন ◈ সারা দেশে কারফিউ জারি, সেনা মোতায়েনের সিদ্ধান্ত ◈ নরসিংদীর কারাগারে হামলার পর বের হয়ে গেছে কয়েকশ কয়েদি ◈ বাংলাদেশে সহিংসতা ও মৃত্যুর ঘটনায় জাতিসংঘের উদ্বেগ ◈ রাজধানীর উত্তরা, মোহাম্মদপুর, বাড্ডাসহ বিভিন্ন এলাকায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

প্রকাশিত : ২৪ মার্চ, ২০২৩, ০৩:৪৯ দুপুর
আপডেট : ২৪ মার্চ, ২০২৩, ০৮:১৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

 রমজানে শরীরের পানির ঘাটতি পূরণে যে শরবত খাবেন

ডেস্ক নিউজ: সারাদিন না খেয়ে থাকলে শরীরে পানির ঘাটতি হওয়াটাই স্বাভাবিক। আর রোজায় এ  সমস্যা অনেকের মধ্যে দেখা দেয়।  তাও যদি হয় গরমে, তাহলে তো আরও কথায় নেই। তবে ভাবনার কিছু নেই। তবে সব ধরনের শরবত রোজায় খাওয়া যাবে না। 

বিশেষ করে বাইরে থেকে কেনা কেমিক্যালযুক্ত শরবত তো নয়ই। কৃত্রিম পানীয় পান করলে তা আপনাকে সাময়িক শক্তি দেবে ঠিকই, কিন্তু পরে শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। বাড়িতে তৈরি করা কিছু শরবত আপনাকে রোজায় ভেতর থেকে সারা দিন শীতল রাখবে।

সেহরিতে যেহেতু খুব বেশি পানি খাওয়া সম্ভব হয় না, তাই এই শরবতগুলো রাখতে পারেন ইফতার ও তার পরবর্তী সময়ে। চলুন, জেনে নেওয়া যাক এই গরম ও রোজায় আপনাকে ভেতর থেকে ঠান্ডা রাখবে কোন শরবতগুলো :

তরমুজের শরবত: গরমের একটি সুস্বাদু ফল হলো তরমুজ। এটি ভীষণ পুষ্টিকর। সেইসঙ্গে গরমে পানিশূন্যতা দূর করতেও কাজ করে এই ফল। তরমুজের শরবত তৈরির জন্য ৩ কাপ তরমুজের টুকরা, ১টি লেবু, আধা চা চামচ বিট লবণ, আধা চা চামচ গোলমরিচ গুঁড়া ও স্বাদমতো চিনি নিন। এবার সব উপকরণ একসঙ্গে ভালো করে ব্লেন্ড করে নিন। ছাঁকনি দিয়ে ছেঁকে ফ্রিজে রেখে দিন। এরপর পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা তরমুজের শরবত।

তালশাঁসের শরবত: তালশাঁস খেতে যেমন সুস্বাদু, তেমনই পুষ্টিকর। এই ফল দিয়ে তৈরি শরবতও খেতে দারুণ। শরবত তৈরির জন্য তালশাঁস, চিনির সিরাপ, চিনি, ঠান্ডা পানি, বরফের টুকরা ও লেবুর রস নিন। তালশাঁসের খোসা ছাড়িয়ে টুকরা করে নিন। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। ভালো করে সব মিশে গেলে গ্লাসে ঢেলে নিন। উপরে বরফের টুকরো দিয়ে পরিবেশন করুন।

ডাবের শরবত: এই শরবত তৈরি করতে প্রয়োজন পড়বে একটি ডাবের। তবে খেয়াল রাখবেন, ডাবে যেন শাঁস থাকে। ডাব কেটে তার পানি একটি গ্লাসে নিয়ে নিন। ডাবের শাঁস আলাদা করে ছাড়িয়ে রেখে দিন। ডাবের পানি ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। পরিবেশনের আগে ডাবের ঠান্ডা পানিতে শাঁস মিশিয়ে হালকা ব্লেন্ড করে নিন। তবে জল ও শাঁস আগে থেকে ব্লেন্ড করে রাখবেন না। তাতে স্বাদ নষ্ট হয়ে যাবে।

জেএ/জেএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়