শিরোনাম
◈ বেসরকারি শিক্ষকদের অবসরের ৬ মাসের মধ্যে পাওনা পরিশোধ করতে হবে: হাইকোর্ট  ◈ গাজায় বাংলাদেশের সাহায্য পৌঁছে দেয়ার জন্য মিসরকে ধন্যবাদ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ◈ প্রকাশিত হলো রাষ্ট্রপতির ‘এগিয়ে যাবে বাংলাদেশ’ বইয়ের ইংরেজি সংস্করণ   ◈ বিএনপি নেতাদের জামিন বিষয়ে আমাদের কিছু করার নেই: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ ‘কিছু ভালো লাগে না’ গ্রুপ দেশের নামে দুর্নাম রটায়: প্রধানমন্ত্রী ◈ বিদেশি ঋণের সুদ পরিশোধে কিছুটা চাপে আছে দেশের অর্থনীতি: অর্থমন্ত্রী ◈ সমালোচনা হবেই, এটা দেখাটা জরুরি না: নান্নু ◈ প্রতিবেশীদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে ‘সামুদ্রিক সম্পদ’ আহরণ করুন: প্রধানমন্ত্রী ◈ ২০০ ইউনিটের বেশি ব্যবহার করলে বিদ্যুতের দাম ৫ শতাংশ বাড়বে, ১ মার্চ থেকে কার্যকর ◈ ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার ‘৬০ সেনা নিহত’

প্রকাশিত : ০৪ অক্টোবর, ২০২৩, ১১:৫১ দুপুর
আপডেট : ০৪ অক্টোবর, ২০২৩, ০৩:৩৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নাইজেরিয়ায় শোধনাগারে বিস্ফোরণে ৩৭ ও নৌকা ডুবে ৪০ জনের মৃত্যু

সাজ্জাদুল ইসলাম: [২] পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ার দক্ষিণাঞ্চলে একটি অবৈধ তেল শোধনাগারেএই বিস্ফোরণ ও প্রাণহানির ঘটনা ঘটে। নিহতদের মধ্যে দুজন গর্ভবতী নারী রয়েছেন। নৌকাডুবে  দেশটির উত্তরপশ্চিমাঞ্চলে। উভয় ঘটনা ঘটে সোমবার। মঙ্গলবার স্থানীয়  কর্মকর্তারা একথা জানিয়েছেন। সূত্র: বিবিসি, রয়টার্স, আনাদোলু

[৩] স্থানীয় নিরাপত্তা প্রধান রুফাস ওয়েলেকেম বলেন, গত সোমবার ভোররাতে রিভার স্টেটের ইবা এলাকায় বিস্ফোরণের এই ঘটনা ঘটে। একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, তিনি ঘটনাস্থলে পোড়া পাম গাছ এবং মোটরবাইকে ঘেরা খোলা জায়গায় ১৫ জনের মৃতদেহ পড়ে থাকতে দেখেছেন।

[৪] ওয়েলেকেম বলেন, ‘আগুনে পঁয়ত্রিশ জন লোক নিহত হয়। ভাগ্যবান দু’জন মানুষ সেখান থেকে প্রাণ নিয়ে পালাতে পারলেও তারা মঙ্গল সকালে হাসপাতালে মারা গেছেন।’ স্বজনরা নিহতদের কয়েকজনকে শনাক্ত করে দাফনের জন্য নিয়ে গেছেন বলেও জানান তিনি।

[৫] মূলত চরম বেকারত্ব এবং দারিদ্র্যের কারণে নাইজারিয়ায় অবৈধ তেল পরিশোধন আকর্ষণীয় ব্যবসায় পরিণত হয়েছে। তবে মাঝে মাঝেই এসব অবৈধ শোধনাগারে বিস্ফোরণ এবং অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনা ঘটে।

[৬] দেশটির প্রধান প্রধান তেল কোম্পানির পাইপলাইন থেকে তেল চুরির পর সেগুলো অবৈধ শোধনাগারে পরিশোধন করা হয়। বিপজ্জনক এই প্রক্রিয়ার কারণে অনেক সময় মারাত্মক দুর্ঘটনা ঘটে। এছাড়া চোরাকারবারীদের অবৈধ এই তেল শোধন প্রক্রিয়ার কারণে পশ্চিম আফ্রিকার এই দেশটির একটি অঞ্চল ভয়াবহ দূষণের শিকার হয়েছে। ইতোমধ্যে ওই এলাকার কৃষিজমি, নদীনালা এবং এবং উপহ্রদও ক্ষতিগ্রস্ত হয়েছে। 

[৭]  এদিকে দেশটিতে নৌকাডুবিতে  ৪০ জন প্রাণ হারিয়েছেন। নাইজেরিয়ার উত্তরপশ্চিমের কোবি রাজ্যে যাত্রী বোঝাই নৌকাডুবির এ ঘটনা ঘটে। প্রবল স্রোতের মধ্যে পড়ে নৌকাটি সোমবার ডুবে যায়। কর্মকর্তারা একথা জানান।

[৮] ইউরির জেলা প্রশাসক বালা মোহাম্মাদ বলেন, স্থানীয় ডুবুরির সাহায্যে ডুবে যাওয়া অন্তত ৪০ জনের সন্ধান করছি আমরা। নাইজেরিয়ায় প্রায় নৌকা ডুবির ঘটনা ঘটে।

এসআই/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়