শিরোনাম
◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ০৪ অক্টোবর, ২০২৩, ১১:৫১ দুপুর
আপডেট : ০৪ অক্টোবর, ২০২৩, ০৩:৩৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নাইজেরিয়ায় শোধনাগারে বিস্ফোরণে ৩৭ ও নৌকা ডুবে ৪০ জনের মৃত্যু

সাজ্জাদুল ইসলাম: [২] পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ার দক্ষিণাঞ্চলে একটি অবৈধ তেল শোধনাগারেএই বিস্ফোরণ ও প্রাণহানির ঘটনা ঘটে। নিহতদের মধ্যে দুজন গর্ভবতী নারী রয়েছেন। নৌকাডুবে  দেশটির উত্তরপশ্চিমাঞ্চলে। উভয় ঘটনা ঘটে সোমবার। মঙ্গলবার স্থানীয়  কর্মকর্তারা একথা জানিয়েছেন। সূত্র: বিবিসি, রয়টার্স, আনাদোলু

[৩] স্থানীয় নিরাপত্তা প্রধান রুফাস ওয়েলেকেম বলেন, গত সোমবার ভোররাতে রিভার স্টেটের ইবা এলাকায় বিস্ফোরণের এই ঘটনা ঘটে। একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, তিনি ঘটনাস্থলে পোড়া পাম গাছ এবং মোটরবাইকে ঘেরা খোলা জায়গায় ১৫ জনের মৃতদেহ পড়ে থাকতে দেখেছেন।

[৪] ওয়েলেকেম বলেন, ‘আগুনে পঁয়ত্রিশ জন লোক নিহত হয়। ভাগ্যবান দু’জন মানুষ সেখান থেকে প্রাণ নিয়ে পালাতে পারলেও তারা মঙ্গল সকালে হাসপাতালে মারা গেছেন।’ স্বজনরা নিহতদের কয়েকজনকে শনাক্ত করে দাফনের জন্য নিয়ে গেছেন বলেও জানান তিনি।

[৫] মূলত চরম বেকারত্ব এবং দারিদ্র্যের কারণে নাইজারিয়ায় অবৈধ তেল পরিশোধন আকর্ষণীয় ব্যবসায় পরিণত হয়েছে। তবে মাঝে মাঝেই এসব অবৈধ শোধনাগারে বিস্ফোরণ এবং অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনা ঘটে।

[৬] দেশটির প্রধান প্রধান তেল কোম্পানির পাইপলাইন থেকে তেল চুরির পর সেগুলো অবৈধ শোধনাগারে পরিশোধন করা হয়। বিপজ্জনক এই প্রক্রিয়ার কারণে অনেক সময় মারাত্মক দুর্ঘটনা ঘটে। এছাড়া চোরাকারবারীদের অবৈধ এই তেল শোধন প্রক্রিয়ার কারণে পশ্চিম আফ্রিকার এই দেশটির একটি অঞ্চল ভয়াবহ দূষণের শিকার হয়েছে। ইতোমধ্যে ওই এলাকার কৃষিজমি, নদীনালা এবং এবং উপহ্রদও ক্ষতিগ্রস্ত হয়েছে। 

[৭]  এদিকে দেশটিতে নৌকাডুবিতে  ৪০ জন প্রাণ হারিয়েছেন। নাইজেরিয়ার উত্তরপশ্চিমের কোবি রাজ্যে যাত্রী বোঝাই নৌকাডুবির এ ঘটনা ঘটে। প্রবল স্রোতের মধ্যে পড়ে নৌকাটি সোমবার ডুবে যায়। কর্মকর্তারা একথা জানান।

[৮] ইউরির জেলা প্রশাসক বালা মোহাম্মাদ বলেন, স্থানীয় ডুবুরির সাহায্যে ডুবে যাওয়া অন্তত ৪০ জনের সন্ধান করছি আমরা। নাইজেরিয়ায় প্রায় নৌকা ডুবির ঘটনা ঘটে।

এসআই/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়