শিরোনাম
◈ মার্কিন পাইলটের মৃত্যু, ইউনাইটেড হাসপাতালের অবহেলাকে দায়ী করেছেন বোন  ◈ ২ ফেব্রুয়ারি দেশের প্রথম পাতাল মেট্রো রেলের নির্মাণ কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী  ◈ দৈনিক সমকাল পত্রিকার বিরুদ্ধে প্রেস কাউন্সিলে ঢাকা ওয়াসার মামলা ◈ সরকার ইসলামের বিরুদ্ধে কিছু করেনি, করবেও না: শিক্ষামন্ত্রী ◈ পেশোয়ারের মসজিদে শক্তিশালী বিস্ফোরণে নিহত ২৮, আহত ১৫০ ◈ জমজমের পানি বিক্রি বন্ধের নির্দেশ ভোক্তা অধিদপ্তরের ◈ ডান্ডাবেড়ি পরানো নিয়ে নীতিমালা প্রণয়নে হাইকোর্টের রুল ◈ চৌগাছার সাবেক পুলিশ কর্মকর্তার কারাদণ্ড ◈ অনির্বাচিত লোক দিয়ে কখনো দেশের উন্নতি হয় না:  প্রধানমন্ত্রী   ◈ ১১ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৯ নভেম্বর, ২০২২, ০৪:৪৭ দুপুর
আপডেট : ২৯ নভেম্বর, ২০২২, ০৪:৪৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিচারের নামে জুলিয়ান অ্যাসাঞ্জকে হয়রানি বন্ধের দাবি

জুলিয়ান অ্যাসাঞ্জ

ইমরুল শাহেদ: বিচারের নামে জুলিয়ান অ্যাসাঞ্জকে হয়রানি বন্ধ করা উচিত যুক্তরাষ্ট্রের। আর এই আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপের শীর্ষ পাঁচটি গণমাধ্যম বলেছে, উইকিলিকস প্রতিষ্ঠাতার বিরুদ্ধে আনা অভিযোগ মতপ্রকাশ ও গণমাধ্যমের স্বাধীনতার উপর হুমকি। এই পাঁচটি গণমাধ্যমের মধ্যে রয়েছে নিউইয়র্ক টাইমস, গার্ডিয়ান, লে মোদ, এল পেইস ও দের স্পাইজেল। গার্ডিয়ান  

সোমবার এক খোলাচিঠিতে পাঁচটি মিডিয়া আউটলেট অ্যাসাঞ্জের যুক্তরাষ্ট্রীয় বিচারের বিরুদ্ধে নিন্দা জানিয়েছে। তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ রয়েছে। পাঁচটি গণমাধ্যমের সম্পাদক ও প্রকাশকরা চিঠিতে লিখেছেন, তার বিরুদ্ধে আনা অভিযোগ বিপজ্জনক এক নজির। এটি যুক্তরাষ্ট্রের প্রথম সংশোধনীর অবমূল্যায়ন এবং গণমাধ্যমের স্বাধীনতার ওপর হুমকি। খোলা চিঠিতে আরও লেখা হয়েছে, গণতন্ত্রে মুক্ত গণমাধ্যমের লক্ষ্যের প্রধান অংশ হলো সরকারের জবাবদিহিতা নিশ্চিত করা। 

জুলিয়ান অ্যাসাঞ্জ ‘ক্যাবল গেট’ শিরোনাম দিয়ে দুই লাখ ৫১ হাজার গোপন নথি ফাঁস করে দেয়। তাতে ছিল মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুর্নীতি, কূটনৈতিক কেলেংকারি ও গোয়েন্দা বিষয়ক আন্তর্জাতিক নানা ইস্যু।

এই নথি নিয়ে নিউইয়র্ক টাইমস লিখেছে, ‘সরকার কীভাবে তার সবচেয়ে বড় সিদ্ধান্ত নেয়, সেই সিদ্ধান্তগুলোর কারণে দেশকে জীবন এবং অর্থের জন্য সবচেয়ে বেশি খরচ হয় তার অবর্ণনীয় গল্প।’ এমনকি এখন ২০২২ সালে, সাংবাদিক এবং ইতিহাসবিদরা নথির অনন্য ভাণ্ডার ব্যবহার করে নতুন তথ্য প্রকাশ করে চলেছেন। 

গোপন নথি ফাঁস করে বিশ্বজুড়ে হইচই ফেলে দিয়েছিল উইকিলিকসের নামক ওয়েবসাইটটি। এই ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ।  

২০১০ সালে যুক্তরাষ্ট্রের অতিসংবেদনশীল সামরিক ও কূটনৈতিক নথি প্রকাশ করায় অ্যাসাঞ্জের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনে মার্কিন প্রশাসন।  

আইএস/জেএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়