শিরোনাম
◈ চট্টগ্রামে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী

প্রকাশিত : ২৯ নভেম্বর, ২০২২, ০৪:৪৭ দুপুর
আপডেট : ২৯ নভেম্বর, ২০২২, ০৪:৪৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিচারের নামে জুলিয়ান অ্যাসাঞ্জকে হয়রানি বন্ধের দাবি

জুলিয়ান অ্যাসাঞ্জ

ইমরুল শাহেদ: বিচারের নামে জুলিয়ান অ্যাসাঞ্জকে হয়রানি বন্ধ করা উচিত যুক্তরাষ্ট্রের। আর এই আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপের শীর্ষ পাঁচটি গণমাধ্যম বলেছে, উইকিলিকস প্রতিষ্ঠাতার বিরুদ্ধে আনা অভিযোগ মতপ্রকাশ ও গণমাধ্যমের স্বাধীনতার উপর হুমকি। এই পাঁচটি গণমাধ্যমের মধ্যে রয়েছে নিউইয়র্ক টাইমস, গার্ডিয়ান, লে মোদ, এল পেইস ও দের স্পাইজেল। গার্ডিয়ান  

সোমবার এক খোলাচিঠিতে পাঁচটি মিডিয়া আউটলেট অ্যাসাঞ্জের যুক্তরাষ্ট্রীয় বিচারের বিরুদ্ধে নিন্দা জানিয়েছে। তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ রয়েছে। পাঁচটি গণমাধ্যমের সম্পাদক ও প্রকাশকরা চিঠিতে লিখেছেন, তার বিরুদ্ধে আনা অভিযোগ বিপজ্জনক এক নজির। এটি যুক্তরাষ্ট্রের প্রথম সংশোধনীর অবমূল্যায়ন এবং গণমাধ্যমের স্বাধীনতার ওপর হুমকি। খোলা চিঠিতে আরও লেখা হয়েছে, গণতন্ত্রে মুক্ত গণমাধ্যমের লক্ষ্যের প্রধান অংশ হলো সরকারের জবাবদিহিতা নিশ্চিত করা। 

জুলিয়ান অ্যাসাঞ্জ ‘ক্যাবল গেট’ শিরোনাম দিয়ে দুই লাখ ৫১ হাজার গোপন নথি ফাঁস করে দেয়। তাতে ছিল মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুর্নীতি, কূটনৈতিক কেলেংকারি ও গোয়েন্দা বিষয়ক আন্তর্জাতিক নানা ইস্যু।

এই নথি নিয়ে নিউইয়র্ক টাইমস লিখেছে, ‘সরকার কীভাবে তার সবচেয়ে বড় সিদ্ধান্ত নেয়, সেই সিদ্ধান্তগুলোর কারণে দেশকে জীবন এবং অর্থের জন্য সবচেয়ে বেশি খরচ হয় তার অবর্ণনীয় গল্প।’ এমনকি এখন ২০২২ সালে, সাংবাদিক এবং ইতিহাসবিদরা নথির অনন্য ভাণ্ডার ব্যবহার করে নতুন তথ্য প্রকাশ করে চলেছেন। 

গোপন নথি ফাঁস করে বিশ্বজুড়ে হইচই ফেলে দিয়েছিল উইকিলিকসের নামক ওয়েবসাইটটি। এই ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ।  

২০১০ সালে যুক্তরাষ্ট্রের অতিসংবেদনশীল সামরিক ও কূটনৈতিক নথি প্রকাশ করায় অ্যাসাঞ্জের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনে মার্কিন প্রশাসন।  

আইএস/জেএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়