শিরোনাম
◈ সাবেক আইজিপি বেনজীর আহমেদের সম্পদের তদন্ত করবে দুদক ◈ খালেদা জিয়ার বিরুদ্ধে নাশকতা ও রাষ্ট্রদ্রোহের ১১ মামলায় হাজিরা ২৯ জুলাই ◈ ৭ অক্টোবর হামাসের হামলার দায় নিয়ে ইসরায়েলি সেনা গোয়েন্দা প্রধানের পদত্যাগ ◈ প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরে রোহিঙ্গা ফেরাতে সহযোগিতা চাওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ যুদ্ধ ব্যয়ের অর্থ জলবায়ুর প্রভাব মোকাবেলায় ব্যবহার হলে বিশ্ব রক্ষা পেত: প্রধানমন্ত্রী ◈ বুধবার থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী, সই হচ্ছে ছয় চুক্তি-সমঝোতা ◈ আরও ৭২ ঘণ্টার  ‘হিট অ্যালার্ট’ জারি ◈ যুক্তরাষ্ট্রের প্রতিনিধিপরিষদে টিকটক নিষিদ্ধের বিল পাস ◈ অভিনেতা ওয়ালিউল হক রুমি মারা গেছেন ◈ গরমের সঙ্গে পাল্লা দিয়ে রেকর্ড গড়েছে ডাবের দাম

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৪:২০ দুপুর
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৪:২০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সুন্দর বাংলাদেশ গড়তে ইসলামী যুব মজলিসের আট দাবি

রিয়াদ হাসান: [২] খেলাফত মজলিসের আমীর মাওলানা আব্দুল বাছিত আজাদ বলেছেন, দেশে লক্ষ লক্ষ যুবক আজ বেকার। বেকার সমস্যা সমাধানে সরকারের কার্যকর উদ্যোগ নেই। বরং বেকারত্বের অভিশাপে হতাশাগ্রস্থ হয়ে মাদকাসক্ত হয়ে পড়েছে যুবকরা। আজকে সরকারি চাকুরিতে যোগ্যতার তেমন বালাই নেই। ঘুষ, স্বজন-প্রীতি, দলীয় পরিচয় ছাড়া চাকুরি হয় না। যুব সমাজের নৈতিকতা ধ্বংস করার জন্য অপসংস্কৃতি, অশ্লীলতা ছড়িয়ে দেয়া হচ্ছে। এ অবস্থার অবসান ঘটাতে হবে।

[৩] শুক্রবার (২৩ ফেব্রুয়রি) রাজধানীর ইঞ্জিনিয়াার্স ইনস্টিটিউট মিলনায়তনে ইসলামী যুব  মজলিসের প্রথম জাতীয় যুব কনভেনশনে এসব কথা বলেন তিনি। যুব কনভেনশনে তাওহীদুল ইসলাম তুহিনকে সভাপতি ও সোহাইল আহমদকে সাধারণ সম্পাদক করে ১৯ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি ঘোষণা করেন নির্বাচন কমিশনের আহ্বায়ক ড. আহমদ আবদুল কাদের।

[৪] উদ্বোধনী বক্তব্যে খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেন, সত্য সুন্দর বিপ্লবের জন্য যুব সমাজকে সংগঠিত করতে হবে। অন্যায়ের বিরুদ্ধে ন্যায় ও সত্যের সংগ্রামে যুবকদের দৃঢ় ভূমিকা পালন করেত হবে। সমস্ত নবী-রাসূলগণের সঙ্গী-সাথীর বেশীরভাগই ছিলেন যুবক। যুবকরা সমাজ পরিবর্তনে ত্যাগ-কুরবানী নজরানা পেশ করতে পারে। রাজ শক্তির মোকাবিলা করে সামনে এগিয়ে যেতে পারে। তাই দুনিয়ার কল্যাণ ও আখিরাতের মুক্তির জন্য ইসলামী যুব মজলিসকে ভূমিকা পালন করতে হবে।

[৫] কনভেনশনে গৃহীত ঘোষণায় ৮টি দাবী পেশ করা হয়। তারমধ্যে যুবকদের ইসলামী আদর্শে উজ্জীবিত করা ও দেশপ্রেমে উজ্জীবিত করার ব্যবস্থা করা। কর্মসংস্থান সৃষ্টিতে রাষ্ট্রীয় বাজেটে অগ্রাধিকার থাকতে হবে ও বেকার যুবকদের ভাতা দিতে হবে। যুব উদ্যোক্তাদের জন্য সুদমুক্ত ও জামানতবিহীন সহজ শর্তে ঋণের ব্যবস্থা করতে হবে। সবধরণের মাদক নিষিদ্ধ করতে হবে, অশ্লীল বিনোদন বন্ধ করতে হবে। গ্রাম ও মসজিদভিত্তিক যুব তালিম ক্যাম্প চালু করতে হবে। সামাজিক ও রাজনৈতিক অসৎ উদ্দেশ্যে যুবকদের ব্যবহার বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ ও নীতিমালা প্রণয়ন করতে হবে। জাতীয় পলিসি নির্ধারণে যুবকদের অংশগ্রহণ নিশ্চিত করতে রাজনৈতিক ঐক্য ও কর্মকাঠামো নির্মাণ করতে হবে। শিক্ষিত, স্বল্পশিক্ষিত বেকার যুবকদের অবস্থাভেদে তথ্য-প্রযুক্তি ও কর্মমুখী বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি ও বিদেশে শ্রম বাজার বিস্তৃত করার কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

[৬] ইসলামী যুব মজলিসের আহ্বায়ক ড. মোস্তাফিজুর রহমান ফয়সলের সভাপতিত্বে ও সদস্য সচিব তাওহীদুল ইসলাম তুহিনের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন খেলাফত মজলিসের নায়েবে আমীর অধ্যাপক মাওলানা আবদুল কাদির সালেহ, যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসাইন, মুহাম্মদ মুনতাসির আলী, যুগ্ম-মহাসচিব অধ্যাপক মো. আবদুল জলিলসহ সারাদেশ থেকে আগত যুব প্রতিনিধিগণ। সম্পাদনা : কামরুজ্জামান

আরএইচ/কে/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়