শিরোনাম
◈ শান্তি-শৃঙ্খলা ফেরাতে আইনশৃঙ্খলা  বাহিনীকে কঠোর নির্দেশ প্রধানমন্ত্রীর ◈ সরকার আলোচনার কোনো পরিস্থিতি রাখেনি, কর্মসূচী অব্যাহত রাখার ঘোষণা: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ◈ বিটিভিতে হামলা-আগুন, সম্প্রচার বন্ধ ◈ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ◈ আমরা ধৈর্যের পরীক্ষা দিচ্ছি, এটা দুর্বলতা নয়: ডিবিপ্রধান ◈ নরসিংদীতে গুলিতে নবম শ্রেণীর শিক্ষার্থীর মৃত্যু, আহত শতাধিক ◈ চট্টগ্রামে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে গুলিবিদ্ধ ২ ◈ নেত্রকোনায় ইউএনও, অতিরিক্ত পুলিশ সুপারসহ আহত অর্ধশত, ৭ আন্দোলনকারী গুলিবিদ্ধ ◈ শান্তিপূর্ণ সমাধানের দিকে এগোতে চায় সরকার: তথ্য প্রতিমন্ত্রী ◈ শিক্ষার্থীদের পরিবর্তে বিএনপি-জামাত আগুন-সন্ত্রাস নিয়ে মাঠে নেমেছে: ওবায়দুল কাদের   

প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:২৩ বিকাল
আপডেট : ০৪ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:২৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দ্বিপাক্ষীক বাণিজ্য জোরদার করবে বাংলাদেশ ও ব্রাজিল: এফবিসিসিআই

দ্বিপাক্ষীক বাণিজ্য জোরদার করবে বাংলাদেশ ও ব্রাজিল

মনজুর এ আজিজ: দ্বিপাক্ষিক বাণিজ্য আরও জোরদারে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ ও ব্রাজিল। যৌথ উদ্যোগ এবং পারস্পরিক সহযোগিতার মাধ্যমে ব্যবসা-বাণিজ্যকে এগিয়ে নিতে ব্রাজিলিয়ান ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সি (এপেক্স ব্রাজিল) এর সাথে একটি সমঝোতা স্মারক সই করেছে এফবিসিসিআই। ব্রাজিলে অবস্থিত এপেক্স ব্রাজিলের প্রধান কার্যালয়ে বুধবার এই চুক্তি স্বাক্ষরিত হয়। এফবিসিসিআই’র পক্ষে সভাপতি মো. জসিম উদ্দিন এবং এপেক্স ব্রাজিলের পক্ষে বিজনেস ডিরেক্টর আনা পাওলা রেপেজ্জা চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাদিয়া ফায়জুন্নেসা প্রমুখ।

এই চুক্তির আওতায়, অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক তথ্য, ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত দক্ষতা, কৌশল এবং প্রযুক্তি বিনিময়ে কাজ করবে উভয় দেশ। এই সমঝোতা দুই দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা, স্টার্টআপ, ইনকিউবেশন সেন্টার, গবেষণা প্রতিষ্ঠানসহ সব অংশীজনের সক্ষমতা উন্নয়নে সক্রিয় ভূমিকা রাখবে বলে মনে করছে এফবিসিসিআই এবং এপেক্স ব্রাজিল। 

সমঝোতা অনুযায়ী, বাংলাদেশ ও ব্রাজিলের ব্যবসায়িক প্রতিনিধিদলের সফরে সহায়তা প্রদানের পাশাপাশি দুই দেশের মধ্যে ব্যবসায়িক যোগাযোগ স্থাপনে সর্বোচ্চ সহযোগিতা করবে এপেক্স ব্রাজিল এবং এফবিসিসিআই। এই চুক্তির মাধ্যমে বাংলাদেশে ও ব্রাজিলের মধ্যে অর্থনৈতিক এবং বাণিজ্যিক সহযোগিতা উন্নয়নের অপার সম্ভাবনা সৃষ্টি হয়েছে বলে জানান এফবিসিসিআই’র সভাপতি মো. জসিম উদ্দিন। তিনি বলেন, চুক্তিটি দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক আরও জোরদারে ভূমিকা রাখবে। 

এফবিসিসিআই’র ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী মার্চে ঢাকায় অনুষ্ঠেয় ‘বাংলাদেশ বিজনেস সামিট ২০২৩’ এ যোগ দিতে ব্রাজিলের ব্যবসায়ী নেতাদের আমন্ত্রণ জানান সভাপতি। 

জাতীয় এবং আন্তর্জাতিক অঙ্গনে সুনাম ও সাফল্য অর্জন করায় বাংলাদেশকে অভিনন্দন জানান এপেক্স ব্রাজিলের সভাপতি জর্জ ভিয়েনা। এই চুক্তি উভয় দেশের অর্থনৈতিক সম্পর্ককে আরও শক্তিশালী করবে বলেও মন্তব্য করেন ব্রাজিলের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এপেক্স ব্রাজিলের সভাপতি। 

উল্লেখ্য, আঞ্চলিক বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে গত সপ্তাহে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনসহ ছয় সদস্যের একটি প্রতিনিধি দল ব্রাজিল সফর করেন। এ সফরে দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক জোরদারে গুরুত্ব পায়।


এমএএ/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়