শিরোনাম
◈ জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন ◈ ইরানের ইস্পাহান ও তাব্রিজে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত (ভিডিও) ◈ ভেটোর তীব্র নিন্দা,মার্কিন নীতি আন্তর্জাতিক আইনের নির্লজ্জ লংঘন : ফিলিস্তিন ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক

প্রকাশিত : ০২ জুলাই, ২০২২, ০২:০৩ দুপুর
আপডেট : ০২ জুলাই, ২০২২, ০২:২০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রোটারি ইন্টারন্যাশনালের ‘পোলিওপ্লাস কমিটি’র সদস্য হলেন ডা. স্বপ্নীল

ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল

ভূঁইয়া আশিক রহমান: রোটারী ইন্টারন্যাশনালের ডিস্ট্রিক্ট ৩২৮০ ও ৩২৮১-র ‘বাংলাদেশ ন্যাশনাল পোলিওপ্লাস কমিটির’ সদস্য হিসেবে দায়িত্ব পেয়েছেন অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। ন্যাশনাল কমিটির চেয়ারম্যান পিডিজি রোটারিয়ান খায়রুল আলম স্বক্ষরিত এক চিঠিতে সম্প্রতি অধ্যাপক ডা. স্বপ্নীলকে তার এই নিয়োগের কথা জানানো হয়।

গত শুক্রবার (১ জুলাই) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে একটি আড়ম্বরপূর্ণ ইন্সটলেশন সেরিমনির মাধ্যমে ডিস্ট্রিক্ট গভর্নর রোটারিয়ান এমএ ওহাবের নেতৃত্বে রোটারী ডিস্ট্রিক্ট ৩২৮১-র নতুন কর্মকর্তারা দায়িত্বভার গ্রহণ করেন। আর এর মাধ্যমেই আধ্যাপক ডা. স্বপ্নীলের নিয়োগটি কার্যকর হয়। এই জাতীয় কমিটির সদস্য হিসেবে তিনি কমিটির চেয়ারম্যনের সাথে পোলিও নির্মূলে করণীয় নির্ধারণ ও সেগুলো একজিকিউশনে কাজ করবেন। পাকিস্তান ও আফগানিস্তানে এখনো পোলিও সংক্রমণ অব্যাহত থাকায় পোলিও এখনো বাংলাদেশের জন্য হুমকিস্বরূপ।

ময়মনসিংহ মেডিকেল কলেজের ছাত্র থাকাকালীন ৯০’র দশকে রোটারেক্ট ক্লাব অব ব্রম্মপুত্রের মাধ্যমে রোটারীতে অধ্যাপক ডা. স্বপ্নীলের হাতেখড়ি। পরবর্তী সময়ে ২০০০ সালে তিনি রোটারী ক্লাব অব বনানী ঢাকায় যোগ দেন। তিনি রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সটের চার্টার মেম্বার ও পাস্ট প্রেসিডেন্ট।

কোভিড-১৯ প্যান্ডেমিক শুরুর সময়টায় তিনি রোটারী ক্লাব অব জেনারেশন নেক্সটের প্রেসিডন্টের দায়িত্বে ছিলেন। এসময় ক্লাবটি তার নেতৃত্বে টেলিমেডিসিন, পিপিই ও হ্যান্ড স্যনিটাইজার বিতরণ, খাদ্য ও অর্থ সহায়তাসহ বহুসংখ্যক প্রজেক্ট বাস্তবায়ন করে, যার স্বীকৃতিস্বরূপ অধ্যাপক ডা. স্বপ্নীল রোটারী ইন্টারন্যাশনাল থেকে কোভিড হিরো পদক ও রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট প্রেসিডেন্সিয়াল সাইটেশন লাভ করে ।

অধ্যাপক স্বপ্নীল বলেন, আমার এই স্বীকৃতি, আমার ক্লাব ‘রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট’র জন্য’।

  • সর্বশেষ
  • জনপ্রিয়