শিরোনাম
◈ বাংলাদেশি শ্রমিকদের জন্য ভিসা বন্ধ করল আরব আমিরাত ◈ বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে সেনাবাহিনী প্রধানের সাক্ষাৎ ◈ প্রধানমন্ত্রীর সঙ্গে নরওয়ের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাত ◈ এ সংঘর্ষ কোনভাবেই কাম্য নয়, দোষীদের বিচারের দাবি করছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ খেটে খাওয়া মানুষের পাশে দাঁড়াতে দলীয় নেতা-কর্মী ও বিত্তবানদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ◈ ৬ দিন বন্ধের পর ফের চালু ইন্টারনেট ◈ বিএনপির অসংখ্য নেতাকর্মীর নাশকতার ঘটনায় সংশ্লিষ্টতার তথ্য মিলেছে: ডিবির হারুন ◈ চার জেলায় কারফিউ চলবে, অন্যগুলোর সিদ্ধান্ত জেলা প্রশাসনের ◈ চট্টগ্রাম এবং বরিশালে স্বল্প পরিসরে যাত্রীবাহী বাস চলাচল শুরু ◈ বুধবার থেকে খোলা থাকবে অফিস আদালত: জনপ্রশাসনমন্ত্রী 

প্রকাশিত : ১০ জুলাই, ২০২৪, ০১:৩৫ দুপুর
আপডেট : ১১ জুলাই, ২০২৪, ০৭:১৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশ ও চীন দ্বিপক্ষীয় বৈঠকে ২১টি সহযোগিতার সমঝোতা স্বাক্ষর 

খুররম জামান: [২] এ নথিগুলোর মধ্যে বেশিরভাগই সমঝোতা স্মারক। দুটি এশিয়ান দেশের মধ্যে শক্তিশালী উন্নয়ন এবং অর্থনৈতিক সহযোগিতার দিকে নজর দেওয়া হয়েছে এ সব নথিতে।

[৩] বাংলাদেশ ও চীনের মধ্যে প্রতিনিধি পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠক বেলা ১১টা ১০ মিনিটে (স্থানীয় সময়) বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে শুরু হয়।

[৪] তার আগে বুধবার সকালে বেইজিংয়ে চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের জন্য গ্রেট হল অব দ্য পিপলে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়।

[৫] প্রধানমন্ত্রী গ্রেট হল অব দ্য পিপল প্রাঙ্গণে পৌঁছালে চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং তাকে স্বাগত জানান।

[৬] পরে বাংলাদেশের প্রধানমন্ত্রী বিশেষভাবে সুসজ্জিত মঞ্চে যান এবং চীনা সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল রাষ্ট্রীয় অতিথিকে গার্ড অব অনার প্রদান করেন।

[৭] বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ প্রতিনিধি দলের এবং চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং চীনা প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

[৮] দ্বিপক্ষীয় বৈঠকের পর প্রধানমন্ত্রীদ্বয়ের উপস্থিতিতে ঢাকা ও বেইজিংয়ের মধ্যে প্রায় ২১টি সমঝোতা স্মারক সই ও নবায়ন করা হয়।

[৯] বৈঠক শেষে বাংলাদেশকে ১ বিলিয়ন ডলার অর্থনৈতিক সহযোগিতা প্রদানের ঘোষণা দিয়েছে চীন। 

[১০]এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা একই ভেন্যুতে চীনা প্রধানমন্ত্রী কর্তৃক আয়োজিত স্বাগত ভোজসভায় যোগ দেন।

[১১]বিকালে প্রধানমন্ত্রী একই স্থানে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেছেন। 

[১২] চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের আমন্ত্রণে সোমবার রাষ্ট্রীয় সফরে বেইজিং পৌঁছান বাংলাদেশের প্রধানমন্ত্রী।

[১৩] শেখ হাসিনা আজ রাত ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে দেশের উদ্দেশে বেইজিং ত্যাগ করবেন এবং মধ্যরাতের পর তার ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। সম্পাদনা: রাশিদ 

আর/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়