শিরোনাম
◈ সৌদিতে কোরবানি ঈদের সম্ভাব্য তারিখ ঘোষণা ◈ শ্রম আইন লঙ্ঘনের সাজাপ্রাপ্ত মামলায় স্থায়ী জামিন চাইবেন ড. ইউনূস ◈ ছুটি শেষে ঢাকায় ফিরছে কর্মজীবী মানুষ ◈ স্বাস্থ্যখাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী  ◈ কৃষি খাতে ১০ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যে তিন  বছরে সাড়ে ৩৮ হাজার কোটি টাকা বরাদ্দ ◈ বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬.১ শতাংশ: এডিবি ◈ বাংলাদেশে পালিয়ে এসেছে বিজিপির ১৪ সদস্য ◈ সিলেটে বিদ্যুৎকেন্দ্রের আগুন নিয়ন্ত্রণে, ৭০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন ◈ ৬০ লাখ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলার তালিকা প্রকাশ করুন: মির্জা ফখরুলকে ওবায়দুল কাদের ◈ পাল্টা হামলার বিরুদ্ধে ইসরায়েলকে ইরানের কঠোর হুঁশিয়ারি 

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৭:০৩ বিকাল
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৭:০৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতীয় যুবক রুশ ভাড়াটে বাহিনীতে!

 ক্যাপশন: এই ভারতীয় যুবকদেরই জোর করে রাশিয়ার হয়ে ইউক্রেনে যুদ্ধ করতে পাঠানো হয়েছে বলে অভিযোগ। ছবি: সংগৃহীত

এম খান: [২] বৃহস্পতিবার বেশ কিছু রিপোর্ট প্রকাশ্যে আসে। তাতে অভিযোগ করা হয়, বেশ কয়েক জন ভারতীয়কে তাঁদের ইচ্ছার বিরুদ্ধে রাশিয়ার ভাড়াটে ওয়াগনার বাহিনীতে নিযুক্ত করা হয়েছে। 

[৩] তাঁদের এখন ইউক্রেনে পাঠানো হয়েছে। চাকরি দেওয়ার নাম করে ‘প্রতারণা’ করা হয়েছে। 

[৪] আনন্দবাজার জানায়, এই নিয়ে শুক্রবার একটি বিবৃতি দিল পররাষ্ট্র মন্ত্রণালয়। ভারতীয় মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, ‘‘আমরা অবহিত রয়েছি যে, রুশ বাহিনীকে সহায়তা করার জন্য নিয়োগপত্রে সই করেছেন কয়েক জন ভারতীয়। ওই ব্যক্তিদের ছাড়ানোর জন্য ভারতীয় দূতাবাস নিয়মিত রাশিয়ার সঙ্গে যোগাযোগ রাখছে। আমরা সকল ভারতীয়কে সতর্ক এবং এই সংঘাত থেকে দূরে থাকতে অনুরোধ করছি।’’

[৫] বৃহস্পতিবার সুফিয়ান নামে এক ভারতীয়ের পরিবারকে পাঠানো ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ে। সেখানে তিনি পরিবারকে অনুরোধ করেন, দ্রুত যেন তাঁদের দেশে ফেরানোর ব্যবস্থা করা হয়। সুফিয়ান হায়দরাবাদের বাসিন্দা। এর পরে সুফিয়ানের পরিবার এবং এআইএমআইএম নেতা আসাদউদ্দিন ওয়েইসি কেন্দ্রীয় সরকারকে হস্তক্ষেপ করার আবেদন জানান।

[৬] পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে এই নিয়ে সরকারি ভাবে চিঠিও দেন সাংসদ ওয়েইসি। তিনি চিঠিতে জানান, ইউক্রেনে ন’জন ভারতীয় আটকে রয়েছেন। তাঁরা আহত, বিপদে রয়েছেন। ফিরে আসতে চাইছেন। এ বিষয়ে কেন্দ্র যাতে দ্রুত হস্তক্ষেপ করে, সেই আবেদন জানিয়েছেন তিনি।

[৭] ২০২৩ সালের ডিসেম্বরে তাঁদের রাশিয়া পাঠানো হয়েছিল। প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, সেনার নিরাপত্তা সহায়ক হিসাবে কাজ করবেন তাঁরা। যদিও তা হয়নি বলে অভিযোগ। আর তিন যুবকের কথা প্রকাশিত হয়েছিল সুফিয়ানের কথায়, যাঁরা কর্নাটকের কালবুর্গির বাসিন্দা।

[৮] চাকরির ‘এজেন্ট’-এর সঙ্গে দুবাইতে প্রথম সাক্ষাৎ হয়েছিল চার জনের। সেখানে তাঁদের মোটা বেতনের চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। ২০২৩ সালের নভেম্বরে তাঁরা দুবাই থেকে দেশে ফিরে আসেন। 

[৯] এর পর ডিসেম্বরে তাঁদের রাশিয়া পাঠিয়ে দেওয়া হয়। চেন্নাই থেকে রাশিয়ার বিমান ধরেন তাঁরা। ভিজিটরস ভিসায় পাঠানো হয় তাঁদের। ওই চার জন দুবাইতে কাজ করতেন। সেখানে ৩০-৪০ হাজার রুপি বেতন পেতেন মাসে। চাকরির ‘এজেন্ট’ প্রতিশ্রুতি দিয়েছিলেন, রাশিয়ায় কাজে গিয়ে মাসে দু’লাখ রুপি টাকা পাবেন তাঁরা। চার জনের পরিবারের অভিযোগ, চাকরি দেওয়ার নামে প্রত্যেকের কাছ থেকে সাড়ে তিন লাখ রুপি নিয়েছিলেন সেই ‘এজেন্ট’। শেষে দেখা গিয়েছে, রাশিয়ায় কাজ দেওয়ার নামে ভাড়াটে সেনাবাহিনীতে নিয়োগ করা হয়েছে তাঁদের। এই বিষয়ে যে অবহিত রয়েছে, শুক্রবার তা জানিয়ে দিল ভারত সরকার। জানাল, ব্যবস্থা নেওয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়