শিরোনাম
◈ বিএনপিতে শুদ্ধি অভিযান শুরু, সরকারের সঙ্গে আঁতাতের অভিযোগে ফেঁসে যাচ্ছেন শতাধিক নেতা  ◈ তুরস্কে কন্ট্রাক্ট ফার্মিংয়ে বাংলাদেশি কৃষিবিদ ও কৃষক নিয়োগের প্রস্তাব  ◈ ফুটপাত থে‌কে জ্বলন্ত চুলা ও সিলিন্ডার সরা‌লো পু‌লিশ, আটক ৮  ◈ প্রধানমন্ত্রীকে বড়পীর আব্দুল কাদের জিলানীর (র.) মাজার জিয়ারতের আমন্ত্রণ ◈ রাজধানীজুড়ে রেস্তোরাঁয় পুলিশি অভিযান, আটক ৩৫ ◈ প্রবাসী আয়ে চমক, ৮ মাসে সর্বোচ্চ রেমিট্যান্স ফেব্রুয়ারিতে ◈ রমজানে সৌদি আরবে মাইক ব্যবহার ও সম্প্রচার সীমিত করে ৯ দফা নির্দেশনা ◈ পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ◈ বেইলি রোডে অগ্নিকাণ্ড হাইকোর্টে রিট দায়ের ◈ গাজায় মানবতার বিরুদ্ধে অপরাধ বন্ধে ঐক্যবদ্ধ উদ্যোগের আহবান বাংলাদেশের

প্রকাশিত : ২৯ নভেম্বর, ২০২৩, ০৫:৩৮ বিকাল
আপডেট : ২৯ নভেম্বর, ২০২৩, ০৫:৩৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাশিয়ায় অভ্যুত্থান সংগঠিত করার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র, দাবি মস্কো

রাশিদুল ইসলাম: [২] রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ ওয়াশিংটনকে তার দেশে নেতৃত্বের পরিবর্তনকে সমর্থন করার জন্য অভিযুক্ত করে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ক্রমবর্ধমানভাবে রাশিয়ার অভ্যন্তরে অস্থিরতা সৃষ্টির দিকে মনোনিবেশ করছে এবং দেশটির নেতৃত্বকে অপসারণ করতে চাইছে। আরটি

[৩] তিনি বলেন, মস্কো এবং ওয়াশিংটনের মধ্যে দ্বন্দ্ব একটি বাস্তবতায় পরিণত হয়েছে। যুক্তরাষ্ট্র শুধুমাত্র রাশিয়ার বিরুদ্ধে একটি শংকর যুদ্ধই চালায়নি, নেতৃত্বের পরিবর্তনের জন্যে ক্রমবর্ধমান অপচেষ্টা চালাচ্ছে।

[৪] গত গ্রীষ্মে ওয়াগনার গ্রুপ মস্কোয় সরকার পরিবর্তনের জন্যে অভ্যুত্থানের চেষ্টা করে বলে অভিযোগ ওঠে। ওয়াশিংটন এই ঘটনার সাথে জড়িত থাকার কথা অস্বীকার করলেও, পরবর্তী প্রতিবেদনে দাবি করা হয়েছে যে পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলি পরিকল্পিত বিদ্রোহ সম্পর্কে আগে থেকেই জানত।

[৫] ২০২২ সালের ফেব্রুয়ারিতে মস্কো যখন ইউক্রেনে তার সামরিক অভিযান শুরু করে তখন মার্কিন ও রাশিয়ার মধ্যে উত্তেজনা তীব্রভাবে বেড়ে যায়। ওয়াশিংটন পরবর্তীতে মস্কোর উপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করে এবং কিয়েভকে কয়েক বিলিয়ন ডলার সামরিক ও অন্যান্য সহায়তা প্রদান করে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে ইউক্রেনের প্রতি আমেরিকান সমর্থন ‘যতদিন লাগে ততদিন’ থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়