শিরোনাম

প্রকাশিত : ২৬ জানুয়ারী, ২০২৩, ১২:০৫ রাত
আপডেট : ২৬ জানুয়ারী, ২০২৩, ১২:২৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জবিতে সরস্বতী পূজা উপলক্ষে রঙিন আমেজ!

অপূর্ব চৌধুরী,জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সরস্বতী পূজা উদযাপনের লক্ষ্যে  চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি। এবার বিশ্ববিদ্যালয়ের ৩৩টি বিভাগ, ২টি ইনস্টিটিউট ও বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলে সরস্বতী পূজা উদযাপন করা হবে। পূজা উপলক্ষে নানান আলপনা ও বর্ণিল আলোকসজ্জায় রঙিন আমেজ ফুটে উঠেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস জুড়ে। শেষ মুহুর্তে ব্যস্ত সময় পার করছেন সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা।

সরেজমিনে বুধবার সন্ধ্যায় দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বর,নতুন একাডেমিক বিল্ডিং এর নিচতলা, বিজ্ঞান অনুষদ চত্বর, কলা ভবন ও সামাজিক বিজ্ঞান অনুষদের সামনে একেক বিভাগের মন্ডপ সাজানো হয়েছে। এসব মন্ডপে প্রতিমা স্থাপন,সাজসজ্জা সহ নানান রকমের আলপনা আঁকা হচ্ছে। 

গত কয়েকদিন থেকেই পূজার জন্য আনুষঙ্গিক কাজ করা হলেও বুধবার সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের ব্যাস্ততা ছিল চোখে পড়ার মত। প্রতিটি বিভাগই পরস্পরের চেয়ে সুন্দর পূজা উদযাপনে মগ্ন। ভিন্ন ফ্রেম,ব্যানার,স্টেজ ও সজ্জায় একেক মন্ডপ একেক রূপে ফুটে উঠেছে। 

শাস্ত্রমতে, সরস্বতী হলেন জ্ঞান, বিদ্যা, সংস্কৃতি ও শুদ্ধতার দেবী। শুভ্র বসন, হংস-সম্বলিত, পুস্তক ও বীণাধারিণী এই দেবী বাঙালির মানসলোকে এমন এক প্রতিমূর্তিতে বিরাজিত, যেখানে কোনো অন্ধকার নেই, নেই অজ্ঞনতা বা সংস্কারের কালো ছায়া।

পূজা মন্ডপে শেষ মুহুর্তের কাজে ব্যস্ত গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী প্রতিভা দাস বলেন, আমরা গত কয়েকদিন থেকেই পূজার জন্য সার্বিক কাজ করছি। আমরা এবার ব্যতিক্রমভাবে পূজা উদযাপন করতে যাচ্ছি। আশা করছি সুন্দরভাবেই পূজা উদযাপন করতে পারব।

বিশ্ববিদ্যালয়ের ১৪তম আবর্তনের শিক্ষার্থী শ্রুতিলেখা বিশ্বাস বলেন, আমরা পুরোদমে পূজার মণ্ডপ তৈরিতে কাজ করছি। আমরা চেষ্টা করছি যাতে আমাদের বিভাগের মণ্ডপটি অন্য সবার চেয়ে ব্যতিক্রম ও আকর্ষণীয় হয়।

এদিকে বুধবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পূজা মন্ডপগুলো পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল, জগন্নাথ বিশ্ববিদ্যালয় পূজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মন্ডল,সাধারণ সম্পাদক অধ্যাপক ড.পরিমল বালা,প্রক্টরিয়াল বডির সদস্য ও পুলিশ প্রশাসন। 

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. পরিমল বালা বলেন, বিশ্ববিদ্যালয়ে সুন্দরভাবে সরস্বতী পূজা উদযাপনের আয়োজন চলছে৷ কোনরূপ সমস্যা বা জটিলতা দেখা দিলে আমরা সেটি সমাধানে কাজ করব।

প্রতিনিধি/এমএএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়