শিরোনাম

প্রকাশিত : ১০ মে, ২০২৩, ১২:৩৯ রাত
আপডেট : ১০ মে, ২০২৩, ১২:৩৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

টরন্টো বিশ্ববিদ্যালয়ের সহায়তায়

বান্দরবানে মা ও শিশু  স্বাস্থ্য তথ্য বইয়ের প্রশিক্ষণ অনুষ্ঠিত

স্বাস্থ্য কর্মকর্তা ও মাঠ কর্মীদের প্রশিক্ষণ

সাদেক আলী: বান্দরবান জেলার পরিবার পরিকল্পনা অফিসের উদ্যোগে সম্প্রতি আলীকদম উপজেলার একটি ইউনিয়নে ‘মা ও শিশু  তথ্য’ বইয়ের স্মার্ট পাইলট কার্যক্রমের যাত্রা শুরু  হয়েছে। এর লক্ষ্য ‘জিরো হোম ডেলিভারি’ নিশ্চিত করা। টরন্টো বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডক্টর সাফি ভূইয়ার কারিগরি সহায়তায় এই স্মার্ট প্রকল্পটি সম্প্রতি চালু হয়। 

বিশ্বের ৫০টির বেশি দেশে এধরনের কার্যক্রম চলছে এবং ডক্টর সাফি ভূইয়ার নেতৃত্বে বাংলাদেশেও ছোট পরিসরে চালু আছে এক যুগেরও বেশি সময় ধরে। বর্তমানে স্থানীয় উদ্যোগে বান্দরবান, খাগড়াছড়ি এবং রংপুর জেলায় এ কার্যক্রম চালু করা হয়েছে। ড. ভূইয়ার অভিমত, স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ এই প্রকল্পের সাফল্যের একটি বড় দিক। 

মা ও শিশু  তথ্য বই ব্যবহারে স্বাস্থ্য কর্মকর্তা ও মাঠ কর্মীদের এই প্রশিক্ষণ বান্দরবান জেলায় প্রথমবারের মত অনুষ্ঠিত হলো। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব নাসরিন পারভীন এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। জেলা পরিবার পরিকল্পনা উপপরিচালক ডাঃ অং লু'র সভাপতিত্বে এতে অংশ নিয়েছেন ইউএনও, বিএইচডিসি সদস্য, উপজেলা চেয়ারম্যান, চিকিৎসক এবং উপজেলা ও মাঠ পর্যায়ের প্রায় পঁচিশ জন কর্মকর্তা ও স্টাফ অংশ নিয়েছেন।

ডক্টর সাফি ভূইয়ার সঞ্চালনায় এ প্রশিক্ষণে মাস্টার ট্রেইনার ছিলেন ব্র্যাক ইন্টারন্যাশনালের প্রাক্তন সিনিয়র ম্যানেজার ডাক্তার তামজিদা হানফী। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ডক্টর সাফি ভূইয়ার স্থানীয় গবেষণা টিম এবং মাঠ কর্মীদের ট্রেনিং বিশেষজ্ঞ ও আজিমপুর মাতৃসদনের প্রাক্তন সিস্টার টিউটর  সৈয়দা মাহবুবা বেগম। 

এ প্রশিক্ষণে মাঠকর্মীদের সঙ্গে প্রায় তিরিশ জন গর্ভবতী মা এবং তাদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। অধ্যাপক ড. সাফি ভূইয়া সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান এবং আগামীতে রংপুর এবং খাগড়াছড়িতে অনুরূপ ট্রেনিং ও কর্মশালায় সবার সহযোগিতা কামনা করেন। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়