শিরোনাম

প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ০৫:২৩ বিকাল
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ১১:৪০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চিন্তার মাধ্যমে কম্পিউটার মাউস নিয়ন্ত্রণ করছেন নিউরালিংকের চিপবাহী প্রথম ব্যক্তি

ববি বিশ্বাস: [২] সোমবার নিজের সামাজিক মাধ্যম এক্স অ্যাকাউন্টে এই ঘোষণা দেন নিউরালিঙ্ক কোম্পানির প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। চলতি বছরের জানুয়ারিতে হওয়া এক অপারেশনে প্রথমবারের মতো কোনো মানব মস্তিষ্কে নিজেদের প্রতিষ্ঠানের ‘টেলিপ্যাথি’ চিপ স্থাপন করে নিউরালিঙ্ক। সূত্র: আরটি

[৩] মঙ্গলবার রুশ গণমাধ্যম আরটি ইলন মাস্কের বরাত দিয়ে জানায়, বর্তমানে মস্তিষ্কে চিপ বসানো সেই ব্যক্তিটি পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন। এমনকি থট কমান্ড বা চিন্তার মাধ্যমেই মাউসের কারসর স্ক্রিনের চারপাশে নাড়াতে পারছেন ওই ব্যক্তি।

[৪] ইলন মাস্ক তার এক্স পোস্টে লিখেছেন, ‘বর্তমানে ওই ব্যক্তিকে চিন্তার মাধ্যমে যতটা সম্ভব মাউসের লেফট ও রাইট বাটনে ক্লিক করানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে নিউরালিংক।

[৫] তবে এখন পর্যন্ত এই বিষয়ে কোনো বিস্তারিত তথ্য দেয়নি ও প্রাতিষ্ঠানিক মন্তব্য করেনি নিউরালিংক। বর্তমানে ব্রেইন-কম্পিউটার ইন্টারফেস (বিসিআই) নিয়ে কাজ করা এই প্রতিষ্ঠানটির প্রাথমিক লক্ষ্য মানুষের চিন্তাশক্তিকে কাজে লাগিয়ে কম্পিউটার কারসর বা কিবোর্ড নিয়ন্ত্রণ করতে সক্ষম করানো। তাছাড়া এই প্রতিষ্ঠানটি মানবদেহে চিপ স্থাপনের মাধ্যমে পারকিনসন্স, অটিজম, স্থুলতা ও বিভিন্ন স্নায়বিক রোগের প্রতিকার নিয়ে কাজ করার আশা করছেন।

[৬] নিউরালিংকের প্রথম চিপ ‘টেলিপ্যাথি’কে মানব মস্তিষ্কে স্থাপনের আগে ২০২৩ সালের সেপ্টেম্বরে একটি বানরের ওপর এই চিপ স্থাপনের পরীক্ষা চালানো হয়। সেই পরীক্ষাতে বানরটিরও কোনো ক্ষতি হয়নি। সম্পাদনা: ইকবাল খান

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়