শিরোনাম
◈ আতর-টুপির বাজারে ধস, হতাশ ব্যবসায়ীরা ◈ ঈদযাত্রায় বেনাপোলে মানুষের ঢল ◈ বিদ্যুৎ সাশ্রয়ে আলোকসজ্জায় নিষেধাজ্ঞা ◈ ৫ দিনে রেমিটেন্স এলো ৫ হাজার কোটি টাকা ◈ জ্বালানি তেলের দাম বাড়ানোর ইঙ্গিত দিলেন বিদ্যুৎপ্রতিমন্ত্রী ◈ বঙ্গবন্ধু কূটনৈতিক উৎকর্ষ পদক পেলেন লায়লা হোসেন ও ইতো নাওকি ◈ রোহিঙ্গা প্রত্যাবাসনে আরো সক্রিয় হতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর ◈ লজ্জা থাকলে বিএনপি লোডশেডিং নিয়ে বলতো না: ওবায়দুল কাদের ◈ কুষ্টিয়া নিখোঁজের ৫ দিন পর  আমাদের নতুন সময়ের সাংবাদিক রুবেলের মরদেহ উদ্ধার, পরিবারের দাবি হত্যা ◈ দলীয় প্রধানের পদ থেকে বরিস জনসনের পদত্যাগ, প্রধানমন্ত্রীত্বও ছাড়বেন

প্রকাশিত : ২০ মে, ২০২২, ০৬:২৩ বিকাল
আপডেট : ২০ মে, ২০২২, ০৬:৪৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন

প্রতিবছর ব্যাংক থেকে বিদেশে পাচার হয় ১ লাখ কোটি টাকা

১ লাখ কোটি টাকা পাচার হয় বিদেশে

মনিরুল ইসলাম: [২] নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, সরকারি ব্যাংক থেকে প্রতি বছর ৭০ হাজার থেকে এক লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়। এছাড়াও হুন্ডির মাধ্যমে ও বিভিন্ন উপায়ে আরো লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়ে যায়। সরকার এসব বিষয়ে কিছুই জানে না।

[৩] তিনি বলেন, এখনো আমাদের যথেষ্ট পরিমাণ পণ্য বিদেশ থেকে আমদানি করতে হয়। আমদানি যদি করতে হয় ১০ টাকার, সরকারের ব্যবসায়ীরা সেটিকে বলে ১৬ টাকা। বাকি ৬ টাকা তারা পাচার করে।’

[৪] শুক্রবার  জাতীয় প্রেস ক্লাবের সামনে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে নাগরিক যুব ঐক্য আয়োজিত এক সভায় তিনি এসব কথা বলেন।

[৫] মান্না বলেন, সরকারি ও আধা সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর বন্ধ করা হয়েছে। কারণ তাদের কাছে বিদেশি ডলার নেই। আপনারা সরকারি কর্মচারীদের বিদেশ ভ্রমণ বন্ধ করেছেন। কিন্তু মন্ত্রীরা কোনো প্রয়োজন ছাড়া কী পরিমাণ বিদেশ গেছেন, তার হিসেবও করেন। শুধু সরকারি কর্মচারীদের দোষ দিলে লাভ কী হবে।

[৬] নাগরিক ঐক্যের সভাপতি বলেন, করোনার সময় সরকার আমাদের সান্ত্বনা দিয়েছে, আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ভালো আছে। আরও বেশি বেশি টাকা আসছে। যখন বৈদেশিক মুদ্রা কমার কথা তখন আরও বেড়েছে। সরকার মিথ্যা কথা বলেছে।

[৭] তিনি আরও বলেন, সরকার জিডিপি-রিজার্ভের কথা বলে আমাদের মিথ্যা তথ্য দেয়। দেশে যে পরিমাণ রিজার্ভ আছে, সরকার তা দিয়ে আর মাত্র ৫ থেকে ৬ মাস বিদেশি ব্যয় মিটাতে পারবে। এরপর আর ব্যয় মিটাতে পারবে না। তার মানে সরকার দেউলিয়া হতে বসেছে।

  • সর্বশেষ