শিরোনাম
◈ বিশৃঙ্খলার পথ এড়াতে শিশুদের মধ্যে খেলাধুলার আগ্রহ সৃষ্টি করতে হবে: প্রধানমন্ত্রী ◈ তাপপ্রবাহের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা ◈ সোনার দাম কমেছে ভরিতে ৮৪০ টাকা ◈ ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮: যাত্রী কল্যাণ সমিতি ◈ অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধে বিটিআরসিতে তালিকা পাঠানো হচ্ছে: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ◈ পাবনায় হিটস্ট্রোকে একজনের মৃত্যু ◈ জলাবদ্ধতা নিরসনে ৭ কোটি ডলার ঋণ দেবে এডিবি ◈ ক্ষমতা দখল করে আওয়ামী শাসকগোষ্ঠী আরও হিংস্র হয়ে উঠেছে: মির্জা ফখরুল ◈ বেনজীর আহমেদের চ্যালেঞ্জ: কেউ দুর্নীতি প্রমাণ করতে পারলে তাকে সব সম্পত্তি দিয়ে দেবো (ভিডিও) ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২ দশমিক ৩ ডিগ্রি, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০৪:২২ দুপুর
আপডেট : ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০৪:২২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় ‘মেড ইন বাংলাদেশ’ প্রদর্শনীর উদ্বোধন

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম

কূটনৈতিক প্রতিবেদক: দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ার একটি স্থানীয় হোটেলে ‘মেড ইন বাংলাদেশ’ প্রদর্শনীর উদ্বোধন করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। প্রিটোরিয়ায় বাংলাদেশ হাইকমিশন বিজনেস ইউনিটি, সাউথ আফ্রিকা, বুসা এবং ব্ল্যাক বিজনেস কাউন্সিল, সাউথ আফ্রিকার সঙ্গে যৌথভাবে এ ছাড়াও প্রদর্শনী আয়োজন করেছে ।

দক্ষিণ আফ্রিকার সরকারি কর্মকর্তা, চেম্বারের প্রতিনিধি, ব্যবসায়ী ব্যক্তিত্ব এবং প্রিটোরিয়ায় অবস্থিত রাষ্ট্রদূতরা অনুষ্ঠানে যোগ দেন। তারা প্রদর্শনীতে বাংলাদেশের পাট, সিরামিক, বস্ত্র, চামড়া, খাদ্যপণ্য এবং হস্তশিল্পের ভূয়সী প্রশংসা করেন।

প্রদর্শনী উপলক্ষে আয়োজিত সেমিনারে পররাষ্ট্র প্রতিমন্ত্রী অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের অসাধারণ অগ্রযাত্রার কথা তুলে ধরেন এবং  বিভিন্ন উদীয়মান শিল্প খাতের উল্লেখ করেন। সেই সঙ্গে দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বাংলাদেশের সঙ্গে আরও সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে বাংলাদেশের হাইকমিশনার, দক্ষিণ আফ্রিকার চেম্বার ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বক্তব্য রাখেন। দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি তার বক্তব্যে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ ও ঐতিহ্যবাহী বন্ধনের কথা উল্লেখ করেন। পাশপাশি  প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্ব এবং ভিশন ২০৪১ অর্জনে বাংলাদেশের অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন। বাংলাদেশী ব্যবসায়ীদের দক্ষিণ আফ্রিকার সঙ্গে আরও বেশি সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।

টিআর/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়