শিরোনাম
◈ গাজায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল ◈ পাগলা মসজিদের দানবাক্সে এবার ২৭ বস্তা টাকা, গণনা চলছে ◈ তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি ◈ সাতক্ষীরায় এমপি দোলনের গাড়িতে হামলা ◈ চুয়াডাঙ্গার পরিস্থিতি এখন মরুভূমির মতো, তাপমাত্রা ৪১ দশমিক  ৫ ডিগ্রি ◈ ফরিদপুরে পঞ্চপল্লীতে গণপিটুনিতে ২ ভাই নিহতের ঘটনায় গ্রেপ্তার ১ ◈ মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি: পররাষ্ট্রমন্ত্রী ◈ ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী ◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ প্রার্থী নির্যাতনের বিষয়ে পুলিশ ব্যবস্থা নেবে, হস্তক্ষেপ করবো না: পলক

প্রকাশিত : ২৬ এপ্রিল, ২০২৩, ০৪:৩৬ দুপুর
আপডেট : ২৬ এপ্রিল, ২০২৩, ০৬:০৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইরানে শেখ সাদি জাতীয় দিবস পালন

রাশিদ রিয়াজ: ইরানের প্রখ্যাত কবি শেখ সাদির স্মরণে দেশটিতে ২১ এপ্রিল শুক্রবার পালিত হয় জাতীয় সাদি সিরাজি দিবস। ইরানের এই মহাকবি জন্মগ্রহণ করেন ১২০০ খ্রিস্টাব্দে আর পরলোকগমন করেন ১২৯২ সালে। প্রতি বছর ২১ এপ্রিল সাহিত্য প্রেমী ও পণ্ডিতরা কবির মাজারে সমবেত হয়ে দিবসটি উদযাপন করেন।

সাদির পুরো নাম হচ্ছে আবু-মুহাম্মাদ মুসলেহ উদ্দিন বিন আব্দুল্লাহ সিরাজি। তবে তিনি ছদ্মনাম সাদি হিসেবে বেশি পরিচিত। তিনি ছিলেন মধ্যযুগের অন্যতম প্রধান ইরানি কবি। সাদির জগদ্বিখ্যাত রচনাবলির মধ্যে বুস্তান, গুলিস্তান অন্যতম।

ফারসিভাষী দেশের বাইরেও সাদি সমাদৃত। তার লেখার মান এবং সামাজিক ও নৈতিক চিন্তার গভীরতার জন্য তার কদর করা হয়। ধ্রুপদি সাহিত্যের ক্ষেত্রে সাদিকে একজন উঁচু মানের কবি ধরা হয়।

সাদিকে ব্যাপকভাবে শাস্ত্রীয় সাহিত্যের ঐতিহ্যের অন্যতম শ্রেষ্ঠ কবি হিসেবে স্বীকৃতি দেয়া হয় এবং তিনি পারস্যদেশীয় পণ্ডিতদের মধ্যে ‘মাস্টার অব স্পিচ’ বক্তৃতার শিক্ষক বা ‘দ্য মাস্টার’ (শিক্ষক) উপাধি অর্জন করেন। পশ্চিমা ঐতিহ্যগুলিতেও তাকে উদ্ধৃত করা হয়েছে।

সাদি পারস্য সাহিত্যের ইতিহাসে একজন অতীন্দ্রিয় ও অধিবিদ্যাবিদ হিসেবে পরিচিত। তিনি লেখার মান এবং সামাজিক ও নৈতিক চিন্তার গভীরতার জন্য স্বীকৃত।

প্রাচীন এই পণ্ডিত বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছেন। শুধুমাত্র ফারসি-ভাষী দেশগুলিতেই নয়, পশ্চিমা সমাজেও তাঁর কবিতাগুলি প্রচুর উদ্ধৃত করা হয়েছে।

সাদির সমাধি দক্ষিণ শিরাজে অবস্থিত। তার সমাধিস্থল ইরানের অন্যতম প্রধান পর্যটন আকর্ষণ।

দিবসটি উপলক্ষে প্রতিবছর কবির জন্মস্থান সিরাজ নগরীতে সাদির রচিত সঙ্গীত পরিবেশনার আয়োজন করা হয়।বিখ্যাত সঙ্গীত শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন। সূত্র: মেহর নিউজ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়