শিরোনাম
◈ এখনই কারফিউ তুলে নেয়ার কোনো সিদ্ধান্ত হয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী ◈ আজ রাতের মধ্যেই ব্রডব্যান্ড ইন্টারনেট চালুর চেষ্টা চলছে: জুনাইদ আহমেদ পলক ◈ হুতি-ইসরাইল মধ্যে উত্তেজনা, মধ্যপ্রাচ্যে বড় যুদ্ধের শঙ্কা ◈ চলমান সহিংসতা ক্ষতির মুখে রফতানি আয়, যা বললেন অর্থনীতিবিদরা ◈ দুর্যোগ ভবনে চালানো তাণ্ডবে ‘পুড়েছে ৫৩ গাড়িসহ মূল্যবান জিনিসপত্র’ ◈ প্রেসিডেন্ট পদের দৌড় থেকে সরে দাঁড়ালেন বাইডেন, কামালা হ্যারিসের নাম প্রস্তাব ◈ বাড়তে পারে সাধারণ ছুটি, তৃতীয় দিনের মত কারফিউ চলছে ◈ শীর্ষ সামরিক-বেসামরিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী ◈ ইন্টারনেট বন্ধ থাকায় আটকে পড়েছে মানুষের জীবন-জীবিকাও ◈ আমির খসরু মাহমুদ, নিপুণ রায় ও নুরুল হক পাঁচ দিনের রিমান্ডে

প্রকাশিত : ১০ মে, ২০২৪, ১২:১২ দুপুর
আপডেট : ১০ মে, ২০২৪, ০৩:১২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রতিদিনের কিছু অভ্যাসে ফিরতে পারে গালের মসৃণতা 

সাজিয়া আক্তার: আমরা অনেকেই মুখে ব্রর্ণ, রেশ ও ত্বকে গর্তসহ নানা সমস্যায় ভুগি। মুখ মানুষের সবচেয়ে আকর্ষণিয় জায়গা হওয়ায় আমরা এটা নিয়ে অনেক বেশি চিন্তায় পরে যাই। অথচ আমাদের প্রতিদিনের অল্প কিছু অভ্যাসে সমস্যা দূর করতে সহায়ক হতে পারে। 

আমাদের ত্বকের গর্ত বড় হলে তেল আর ধুলোময়লা জমে পড়তে হয় বিড়ম্বনায়। অনেকের ক্ষেত্রে তখন ব্রণ, র‌্যাশের সমস্যাও বাড়ে। ত্বকের পেশি ক্রমাগত সঙ্কুচিত, প্রসারিত হওয়ায় সময়ের সঙ্গে সঙ্গে গালের এসব গর্ত আকারে বড় হয়ে যায়। ত্বক শিথিল ও বয়স্ক দেখায়। এর জন্য প্রয়োজন বিশেষ যত্নের।  

১. ব্যস্ততার মধ্যেও রাতে বাসায় ফিরে মুখ পরিষ্কার করতে হবে। এ সময় মাইল্ড কোনও এক্সফোলিয়েটর বা স্ক্রাব ব্যবহার করতে পারেন।

২. সূর্যের ক্ষতিকর অতিবেগনি রশ্মির হাত থেকে ত্বকের এই রন্ধ্রগুলিকে রক্ষা করতে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

৩. ত্বকের পেশি ক্রমাগত সঙ্কোচন এবং প্রসারণের ফলে উন্মুক্ত রন্ধ্রগুলিতে তার প্রভাব পড়ে। ত্বকের স্থিতিস্থাপকতা ভাল না হলে রন্ধ্রগুলি বড় হয়ে যায় নিজে থেকেই। এই সমস্যা দূর করতে পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে। এ ছাড়াও ত্বকে পানি ধরে রাখতে পারে এমন প্রসাধনী ব্যবহার করতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়