শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ১০ মে, ২০২৪, ১২:১২ দুপুর
আপডেট : ১০ মে, ২০২৪, ০৩:১২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রতিদিনের কিছু অভ্যাসে ফিরতে পারে গালের মসৃণতা 

সাজিয়া আক্তার: আমরা অনেকেই মুখে ব্রর্ণ, রেশ ও ত্বকে গর্তসহ নানা সমস্যায় ভুগি। মুখ মানুষের সবচেয়ে আকর্ষণিয় জায়গা হওয়ায় আমরা এটা নিয়ে অনেক বেশি চিন্তায় পরে যাই। অথচ আমাদের প্রতিদিনের অল্প কিছু অভ্যাসে সমস্যা দূর করতে সহায়ক হতে পারে। 

আমাদের ত্বকের গর্ত বড় হলে তেল আর ধুলোময়লা জমে পড়তে হয় বিড়ম্বনায়। অনেকের ক্ষেত্রে তখন ব্রণ, র‌্যাশের সমস্যাও বাড়ে। ত্বকের পেশি ক্রমাগত সঙ্কুচিত, প্রসারিত হওয়ায় সময়ের সঙ্গে সঙ্গে গালের এসব গর্ত আকারে বড় হয়ে যায়। ত্বক শিথিল ও বয়স্ক দেখায়। এর জন্য প্রয়োজন বিশেষ যত্নের।  

১. ব্যস্ততার মধ্যেও রাতে বাসায় ফিরে মুখ পরিষ্কার করতে হবে। এ সময় মাইল্ড কোনও এক্সফোলিয়েটর বা স্ক্রাব ব্যবহার করতে পারেন।

২. সূর্যের ক্ষতিকর অতিবেগনি রশ্মির হাত থেকে ত্বকের এই রন্ধ্রগুলিকে রক্ষা করতে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

৩. ত্বকের পেশি ক্রমাগত সঙ্কোচন এবং প্রসারণের ফলে উন্মুক্ত রন্ধ্রগুলিতে তার প্রভাব পড়ে। ত্বকের স্থিতিস্থাপকতা ভাল না হলে রন্ধ্রগুলি বড় হয়ে যায় নিজে থেকেই। এই সমস্যা দূর করতে পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে। এ ছাড়াও ত্বকে পানি ধরে রাখতে পারে এমন প্রসাধনী ব্যবহার করতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়