শিরোনাম
◈ প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরে রোহিঙ্গা ফেরাতে সহযোগিতা চাওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ব্যয়  হলে বিশ্ব রক্ষা পেতো: প্রধানমন্ত্রী ◈ বুধবার থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী, সই হচ্ছে ছয় চুক্তি-সমঝোতা ◈ আরও ৭২ ঘণ্টার  ‘হিট অ্যালার্ট’ জারি ◈ যুক্তরাষ্ট্রের প্রতিনিধিপরিষদে টিকটক নিষিদ্ধের বিল পাস ◈ অভিনেতা ওয়ালিউল হক রুমি মারা গেছেন ◈ গরমের সঙ্গে পাল্লা দিয়ে রেকর্ড গড়েছে ডাবের দাম ◈ আজ ঢাকা আসছেন কাতারের আমির, ১১টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে ◈ মালদ্বীপের নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেলো প্রেসিডেন্ট মুইজ্জুর দল  ◈ সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার তৃতীয় ধাপের সংশোধিত ফল প্রকাশ

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৩:৩২ দুপুর
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৬:১২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মালদ্বীপে আবার জাহাজ পাঠাল চীন 

মালদ্বীপে পৌঁছেছে চীনের জাহাজ 

ইকবাল খান: [২]  বৃহস্পতিবার চিনা জাহাজটি মলদ্বীপে পৌঁছেছে। মনে করা হচ্ছে, সেটি গবেষণার কাজে ব্যবহৃত একটি জাহাজ। 

[৩] আনন্দবাজার জানায়, উল্লেখ্য, তিন মাস আগেও এমন একটি জাহাজ চীন থেকে মালদ্বীপে পাঠানো হয়েছিল। যা নিয়ে ভারত মহাসাগরে নিরাপত্তা সংক্রান্ত চিন্তা বেড়ে গিয়েছিল নয়াদিল্লির।

[৪] গত জানুয়ারি মাসে মার্কিন পর্যবেক্ষকেরা মন্তব্য করেছিলেন, মালদ্বীপে এই ভাবে ধীরে ধীরে নৌবাহিনী মোতায়েন করতে চলেছে চীন। তারই পথ প্রশস্ত হচ্ছে। 

[৫] বৃহস্পতিবার মালদ্বীপে চীনের যে জাহাজটি পৌঁছেছে, তার নাম শিয়াং ইয়াং হং ০৩। এটি চীনের প্রাকৃতিক সম্পদ মন্ত্রণালয়ের অধীন একটি গবেষণা প্রতিষ্ঠান থেকে পাঠানো হয়েছে। 

[৬] জাহাজের গতিবিধি সংক্রান্ত পরিসংখ্যান বলছে, এই চিনা জাহাজের মালদ্বীপে পৌঁছনোর তিন সপ্তাহ আগে থেকে ভারত, মালদ্বীপ এবং শ্রীলঙ্কার সীমান্ত সংলগ্ন সমুদ্রে একটি জাহাজ টহল দিয়েছে।

[৭] মালদ্বীপে পাঠানো জাহাজ প্রসঙ্গে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, শান্তিপূর্ণ উদ্দেশে কাজ করবে জাহাজটি। ওই জাহাজের গবেষণা, অনুসন্ধানকে বিজ্ঞানের উন্নতির কাজে লাগানো হবে।

আইকে/এমটি

  • সর্বশেষ
  • জনপ্রিয়