শিরোনাম
◈ দেশকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা : প্রধানমন্ত্রী ◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৩:৩২ দুপুর
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৬:১২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মালদ্বীপে আবার জাহাজ পাঠাল চীন 

মালদ্বীপে পৌঁছেছে চীনের জাহাজ 

ইকবাল খান: [২]  বৃহস্পতিবার চিনা জাহাজটি মলদ্বীপে পৌঁছেছে। মনে করা হচ্ছে, সেটি গবেষণার কাজে ব্যবহৃত একটি জাহাজ। 

[৩] আনন্দবাজার জানায়, উল্লেখ্য, তিন মাস আগেও এমন একটি জাহাজ চীন থেকে মালদ্বীপে পাঠানো হয়েছিল। যা নিয়ে ভারত মহাসাগরে নিরাপত্তা সংক্রান্ত চিন্তা বেড়ে গিয়েছিল নয়াদিল্লির।

[৪] গত জানুয়ারি মাসে মার্কিন পর্যবেক্ষকেরা মন্তব্য করেছিলেন, মালদ্বীপে এই ভাবে ধীরে ধীরে নৌবাহিনী মোতায়েন করতে চলেছে চীন। তারই পথ প্রশস্ত হচ্ছে। 

[৫] বৃহস্পতিবার মালদ্বীপে চীনের যে জাহাজটি পৌঁছেছে, তার নাম শিয়াং ইয়াং হং ০৩। এটি চীনের প্রাকৃতিক সম্পদ মন্ত্রণালয়ের অধীন একটি গবেষণা প্রতিষ্ঠান থেকে পাঠানো হয়েছে। 

[৬] জাহাজের গতিবিধি সংক্রান্ত পরিসংখ্যান বলছে, এই চিনা জাহাজের মালদ্বীপে পৌঁছনোর তিন সপ্তাহ আগে থেকে ভারত, মালদ্বীপ এবং শ্রীলঙ্কার সীমান্ত সংলগ্ন সমুদ্রে একটি জাহাজ টহল দিয়েছে।

[৭] মালদ্বীপে পাঠানো জাহাজ প্রসঙ্গে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, শান্তিপূর্ণ উদ্দেশে কাজ করবে জাহাজটি। ওই জাহাজের গবেষণা, অনুসন্ধানকে বিজ্ঞানের উন্নতির কাজে লাগানো হবে।

আইকে/এমটি

  • সর্বশেষ
  • জনপ্রিয়