শিরোনাম
◈ দেশের কারাগারে আটক ৩৬৩ জন বিদেশি নাগরিক, ভারতীয় ২১২ ◈ দেশের যেসব অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা ◈  সরকার থেকে বরাদ্দ করলে সংসদ সদস্যদের গাড়ি আমদানির প্রয়োজন নেই: সংসদে আলোচনা ◈ ঈদে যানজট এড়াতে ডিএমপির ২২ নির্দেশনা ◈ নেপিয়ার ঘাস খেয়ে মারা গেলো খামারের ২৬ গরু ◈ এমপি আনার হত্যা তদন্তে কোনো চাপ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ তারেক রহমানসহ পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে: সংসদে প্রধানমন্ত্রী ◈ সাধারণ নাগরিকের মতো করেই ড. ইউনূসের বিচার হচ্ছে: আইনমন্ত্রী ◈ ড. ইউনূসের কথা অসত্য, জনগণের জন্য অপমানজনক: আইনমন্ত্রী ◈ সরকারের ব্যাংকঋণে বেসরকারিখাতে বিনিয়োগ ব্যাহত হবে: সিপিডি

প্রকাশিত : ২৫ মে, ২০২৪, ০২:৪৩ দুপুর
আপডেট : ২৫ মে, ২০২৪, ০২:৪৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মেয়াদহীন জেলেনস্কি শান্তি আলোচনায় বাধা: পুতিন

রাশিদুল ইসলাম: [২] রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, প্রেসিডেন্ট হিসেবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির পাঁচ বছরের মেয়াদ শেষ। জেলেনস্কি এখন মেয়াদোত্তীর্ণ। এ পরিস্থিতিতে রাশিয়া ও ইউক্রেন শান্তি আলোচনায় বসলে বিষয়টি আইনি বাধা তৈরি করবে। আরটি

[৩] ইউক্রেনে রুশ বাহিনীর সর্বাত্মক আক্রমণ শুরুর তিন বছর পরও ইউক্রেনে সামরিক আইন চলছে। চলতি সপ্তাহে প্রেসিডেন্টের পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করেছেন জেলেনস্কি। কিন্তু যুদ্ধরত ইউক্রেনে সামরিক আইন বহাল থাকায় এখনই নতুন নির্বাচন দেওয়া যাচ্ছে না। 

[৪] রয়টার্সের প্রতিবেদন বলছে, আলোচনার মাধ্যমে যুদ্ধবিরতি কার্যকর এবং ইউক্রেনে যুদ্ধ থামাতে রাজি আছেন প্রেসিডেন্ট পুতিন। কিন্তু কিয়েভ ও তার পশ্চিমা মিত্ররা প্রতিক্রিয়া না দেখালে যুদ্ধ চালিয়ে যাওয়ার বিষয়ে সংকল্পবদ্ধ পুতিন।

[৫] বেলারুশ সফরকালে টেলিভিশনে সম্প্রচারিত এক সংবাদ সম্মেলনে পুতিন বলেন, জেলেনস্কির পদমর্যাদা নিয়ে সমস্যা আছে। শান্তি আলোচনা প্রসঙ্গে পুতিন বলেন, ‘তিনি কার সঙ্গে আলোচনা করবেন? এটা অনর্থক কোনো প্রশ্ন নয়। আমরা এটা বুঝতে পারি যে প্রেসিডেন্ট পদে তার বৈধতা অতিক্রম করেছে। 

[৬] তবে যুদ্ধ চলাকালে জেলেনস্কির প্রেসিডেন্সির মেয়াদ নিয়ে আপত্তি খারিজ করে ইউক্রেনের পার্লামেন্টের স্পিকার রুসলান স্টেফানচুক গত সপ্তাহে বলেছেন, প্রেসিডেন্ট জেলেনস্কির পদে থাকার বৈধতা নিয়ে যিনি প্রশ্ন তুলবেন, তিনি মিথ্যা তথ্য ছড়াবেন। এমন প্রশ্ন ইউক্রেনের শত্রুরাই তুলতে পারেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়