শিরোনাম
◈ কলকাতায় প্রবল ঝড়বৃষ্টি, দুর্যোগ চলবে সোমবার দুপুর পর্যন্ত ◈ আঘাত হেনেছে রেমাল, ৩ জনের মৃত্যু ◈ অবশেষে বাংলাদেশের বিশ্বকাপ জার্সি উন্মোচন ◈ বাগেরহাটে আশ্রয়কেন্দ্রে ৭০ হাজার মানুষ ◈ ঘূর্ণিঝড় রেমাল: দক্ষিণের ৪০ লাখ গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন ◈ ঘূর্ণিঝড় রেমাল: বঙ্গবন্ধু টানেলে যানচলাচল বন্ধ ◈ ঘূর্ণিঝড় রেমাল: বরগুনায় নিম্নাঞ্চল প্লাবিত, আশ্রয়কেন্দ্রে অর্ধ লক্ষাধিক মানুষ ◈ ঘূর্ণিঝড় রেমাল: বরিশালে বেড়িবাঁধ ভেঙে শতাধিক গ্রামে ঢুকে পড়ল পানি ◈ ঘূ‌র্ণিঝড় রেমাল: ভোলায় আশ্রয়কেন্দ্রে ৩৮ হাজার মানুষ, প্লা‌বিত নিম্নাঞ্চল ◈ হায়দরাবাদকে হারিয়ে কলকাতার তৃতীয় শিরোপা জয়

প্রকাশিত : ২৬ এপ্রিল, ২০২৪, ০৬:২৭ বিকাল
আপডেট : ২৬ এপ্রিল, ২০২৪, ০৬:২৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফিলিস্তিনপন্থী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গ্রেপ্তার ৫৫০

ইমরুল শাহেদ: [২] লস এ্যাঞ্জেলসের ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্ণিয়া (ইউএসসি) নিরাপত্তার কথা বিবেচনায় রেখে স্নাতক সমাবর্তন বাতিল করেছে বলে জানিয়েছে বিবিসি। 

[৩] গাজায় যুদ্ধবিরতির দাবিতে ফিলিস্তিনপন্থী বিক্ষোভের জেরে পুলিশের সঙ্গে শিক্ষক এবং শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে। এই ঘটনায় বুধবার শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। রয়টার্সের তথ্য অনুযায়ী, দেশব্যাপী ৫৫০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

[৪] বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের বোস্টনের এমার্সন কলেজে গাজায় যুদ্ধবিরতির দাবিতে বিক্ষোভকারীদের মধ্য থেকে ১০৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এই ঘটনায় ৪ জন পুলিশ আহত হয়েছেন। এসব বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীদের ক্যাম্পাস ত্যাগে বাধ্য করার জন্য দাঙ্গা পুলিশকে ডেকে আনা হয়। 

[৫] এই আন্দোলন নিউ ইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে শুরু হয়ে পুরো যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছে। কলাম্বিয়ার শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে তাঁবু খাটিয়ে অবস্থান গ্রহণ করেন। তাদের ক্যাম্পাস ছেড়ে যাওয়ার সময় বেঁধে দেওয়া হয় বৃহস্পতিবার রাত পর্যন্ত। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, শিক্ষার্থীদের সঙ্গে তাদের আলোচনায় অগ্রগতি হয়েছে এবং আলোচনা চলবে। 

[৬] পক্ষান্তরে আটলান্টার ইমোরি বিশ্ববিদ্যালয় থেকে ক্যাম্পাস ছেড়ে যেতে অস্বীকার করায় ২৮ শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে। ২ জন শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে অচিন্থিয়া শিবালিঙ্গম প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে। স্টুডেন্ট অ্যান্ড অ্যালামনাই পত্রিকাগুলোর বরাত দিয়ে শুক্রবার খবর প্রকাশ করেছে এনডিটিভি।

[৭] হার্ভার্ড ও ব্রাউন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গাজার ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি জানিয়ে অবস্থান গ্রহণ করেছেন। টেক্সাস, ইয়েল, ম্যাসাচুসেটস, মিশিগানের মতো একাধিক বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ইসরায়েলের ‘গণহত্যা’ বিরোধী প্রতিবাদ। 

 [৮] কয়েকজন ইহুদি শিক্ষার্থী আশঙ্কা প্রকাশ করেছেন, এই বিক্ষোভ ইহুদি-বিদ্বেষের রূপ নিয়েছে। গ্র্যাজুয়েশন এগিয়ে এসেছে, অথচ তারা বিশ্ববিদ্যালয় চত্বরে পা রাখতে ভয় পাচ্ছেন। বিক্ষোভ দমনে বিশ্ববিদ্যালয়ের কঠোর পদক্ষেপের পেছনে ইহুদি শিক্ষার্থীদের ভয় আংশিক ভূমিকা পালন করেছে। সম্পাদনা: এম খান

  • সর্বশেষ
  • জনপ্রিয়