শিরোনাম
◈ ঢাকায় এসেছেন চীনের কমিউনিস্ট পার্টির মিনিস্টার লিউ জিয়ানচাও  ◈ রাজনৈতিক প্রতিহিংসায় খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হচ্ছে না: মির্জা ফখরুল ◈ নবনিযুক্ত সেনা প্রধানের কাছে দায়িত্ব হস্তান্তর ◈ বেগম খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেসমেকার বসানো হয়েছে  ◈ রাষ্ট্রপতির সঙ্গে নবনিযুক্ত সেনাবাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ ◈ গ্যাসের উৎপাদন বৃদ্ধির পরিকল্পনা ও বাজেটে বরাদ্দ কমানো স্ববিরোধী: সিপিডি ◈ সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতি, খুলছে পর্যটন কেন্দ্র ◈ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের চিঠি স্বাধীন সাংবাদিকতার প্রতি হুমকি: বিজেসি  ◈ দেশের প্রতিটি অর্জনে নেতৃত্ব দিয়েছে আওয়ামী লীগ: প্রধানমন্ত্রী ◈ এনবিআর সদস্য মতিউরের বিরুদ্ধে তদন্তে দুদক

প্রকাশিত : ১৩ এপ্রিল, ২০২৪, ০৯:৪১ সকাল
আপডেট : ১৩ এপ্রিল, ২০২৪, ০৯:৪১ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইরানে হামলায় ভুখণ্ড বা আকাশসীমা ব্যবহারের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রকে উপসাগরীয় দেশগুলোর হুঁশিয়ারি

সাজ্জাদুল ইসলাম: [২] উপসাগরীয় রাজতান্ত্রিক দেশগুলো ইসরায়েলে সম্ভাব্য ইরানি হামলার মধ্যে এ হুঁশিয়ারি জানানোর মধ্যে তারা মার্কিন ঘাঁটি স্থাপন চুক্তির ব্যাপারে প্রশ্ন তুলেছে।

[৩] মধ্যপ্রাচ্যের বিভিন্ন সূত্রের বরাত দিয়ে মিডলইস্টআই এখবর জানিয়েছে। সূত্র বলেছে, ইরান ইসরায়েলে হামলা চালালে যুক্তরাষ্ট্র তার পাল্টা ব্যবস্থা হিসেবে ইরানে হামলা চালাতে তাদের ভুখণ্ড বা আকাশসীমা ব্যবহার করতে পারবে না।

[৪] নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিনিয়র কর্মকর্তা মিডলইস্টআইকে বলেন, মার্কিন উপসাগরীয় মিত্র দেশগুলো ইরান ও তার প্রক্সিদের প্রতিশোধ হামলা থেকে রেহাই পেতে দিন অক্লান্ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

[৫] তেল সমৃদ্ধ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত ও ওমানে হাজার হাজার মার্কিন সেনা মোতায়েন রয়েছে। তারা এসব মোতায়েন সেনা ছাড়া তাদের আকাশসীমা দিয়ে মার্কিন যুদ্ধবিমানকে ইরানে হামলা চালাতে দেবে না।

[৬] বর্তমান ও সাবেক মার্কিন কর্মকর্তারা বহুদশক ধরে ইরানে কাছে অবস্থিত এসব দেশে ঘাঁটি গেড়ে বলে আছে যা ইরানে হামলা চালানোর জন্য সবচেয়ে সুবিধাজনক স্থান বলে বিবেচিত হয়ে আসছে।

[৭] আরব দেশগুলোতে ৪০ হাজার মার্কিন সেনা মোতায়েন রয়েছে। সেখানে দেশটির বহু নৌ ও বিমান ঘাঁটি রয়েছে। সৌদিতে প্রিন্স সুলতান বিমানঘাঁটিতে এফ-১৬ ও এফ-৩৫, আমিরাতের আল-ধাপরা ঘাঁটিতে এমকিউ-৯ রিপার ড্রোন ও জঙ্গীবিমান এবং কুয়েতের আলি আল-সালেম ঘাঁটিতে বহু জঙ্গীবিমান ও ড্রোন মোতায়েন করে রেখেছে যুক্তরাষ্ট্র।

  • সর্বশেষ
  • জনপ্রিয়