শিরোনাম
◈ ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করতে হবে : স্থানীয় সরকার মন্ত্রী ◈ নাবিকদের ভিসা জটিলতা নিরসনে আইএমও’র সহযোগিতার আশ্বাস ◈ আগামী বছরের শুরুতে তৃতীয় টার্মিনালে যাত্রী পরিবহন শুরু হতে পারে: বিমানমন্ত্রী ◈ ভাইভা হলেও তদন্তের আগে সহকারী শিক্ষক নিয়োগের ফল প্রকাশ হবে না ◈ ভাষণে নয়, রক্তক্ষয়ী যুদ্ধে দেশ স্বাধীন হয়েছে: গয়েশ্বর রায় ◈ একশ ভাগ সফলতা নিয়েই বাংলাদেশে ফিরছি: ডিবি প্রধান  ◈ বাংলাদেশ আইএমও’র মাধ্যমে বঙ্গবন্ধু মেরিন স্কলারশিপ চালু করতে চায়: প্রধানমন্ত্রী ◈ ফরিদপুর-১ আসনের সাবেক এমপি মনজুর হোসেন মারা গেছেন ◈ ঈদে সাধারণ মানুষের কাছে অতিরিক্ত ভাড়া  না নেওয়ার নির্দেশ ওবায়দুল কাদেরের  ◈ জামানত হারালেন ওবায়দুল কাদেরের ছোট ভাই

প্রকাশিত : ০৩ এপ্রিল, ২০২৪, ০৮:৫৩ রাত
আপডেট : ০৩ এপ্রিল, ২০২৪, ০৮:৫৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তৃতীয় দিনের মতো পরীক্ষা বর্জন শিক্ষার্থীদের, ১৩ দিনের ছুটিতে বুয়েট

মুযনিবীন নাইম: [২] বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি নিয়ে আন্দোলন কর্মসূচি ঘিরে থমথমে পরিস্থিতির মধ্যেই লম্বা ছুটিতে যাচ্ছেন শিক্ষার্থীরা।রোজা, ঈদুল ফিতর ও পহেলা বৈশাখের ছুটি মিলিয়ে ৪ এপ্রিল থেকে ১৬ এপ্রিল পর্যন্ত ১৩ দিনের অবকাশ পাচ্ছেন তারা। 

[৩] গত ৩০ মার্চ এক বিজ্ঞপ্তিতে এই ছুটি ঘোষণা করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষার্থীরা আগেই ছুটিতে গেলেও বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক ছুটি থাকবে ৯-১৪ এপ্রিল। ঈদের পর আগামী ১৭ এপ্রিল ফের একাডেমিক কার্যক্রম চালু হবে ।

[৪] বুয়েটে ছাত্র রাজনীতি নিয়ে শিক্ষার্থী ও ছাত্রলীগের বিপরীতমুখী অব্স্থানে কয়েকদিন ধরে থমথমে অবস্থার মধ্যে ক্যাম্পাস ছাড়ছেন শিক্ষার্থীরা। ছাত্র রাজনীতিমুক্ত ক্যাম্পাসের দাবিতে আন্দোলনের অংশ হিসেবে বুধবারও পরীক্ষা বর্জন করেন তারা। ঈদের আগে বুধবার শেষ পরীক্ষার তারিখ ধার্য ছিল। এর আগে গত ৩০ ও ৩১ মার্চ দুটি পরীক্ষায় শিক্ষার্থীরা অংশ নেননি।

[৫] বুধবার সকাল থেকে বুয়েট ক্যাম্পাস ঘুরে শিক্ষার্থীদের আনাগোনা দেখা যায়নি। তবে বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক কাজকর্ম স্বাভাবিকভাবেই চলতে দেখা যায়।

[৬] শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, বুধবার বুয়েটের ২০১৮ ব্যাচের একটি টার্ম ফাইনাল পরীক্ষা ছিল। কিন্তু আন্দোলনের অংশ হিসেবে তারা ওই পরীক্ষায় অংশগ্রহণ করেননি। ঈদের আগে আর কোনো ক্লাস বা পরীক্ষা না থাকায় শিক্ষার্থীদের অনেকে বাড়ি চলে গেছেন।

[৭] ক্যাম্পাসে ছাত্রলীগ নেতাদের সমাগম ঘটানোর কারণ হিসেবে পুরকৌশল বিভাগের ২১তম ব্যাচের ছাত্র ও ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ইমতিয়াজ হোসেন রাহিমের হলের সিট বাতিল করা হয়। এরপর বুয়েটে ছাত্র রাজনীতি ফেরানোর দাবিতে পাল্টা কর্মসূচি দেয় ছাত্রলীগ।

[৮] বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনার মধ্যে সোমবার বুয়েটে ছাত্র রাজনীতিতে নিষেধাজ্ঞার বৈধতা চ্যালেঞ্জ করে বহিষ্কৃত শিক্ষার্থী ইমতিয়াজ হোসেন রাহিমের দায়ের করা রিটের শুনানির পর হাই কোর্ট বুয়েটে রাজনীতি নিষেধাজ্ঞার আদেশ স্থগিত করে। 

[৯] তবে ছাত্র রাজনীতি বন্ধে আইনি লড়াইয়ের কথাও জানিয়েছেন শিক্ষার্থীরা। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও কামনা করেন তারা। সম্পাদনা: এল আর বাদল 

  • সর্বশেষ
  • জনপ্রিয়