শিরোনাম

প্রকাশিত : ১৬ আগস্ট, ২০২২, ০৪:১০ সকাল
আপডেট : ১৬ আগস্ট, ২০২২, ১২:৩০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জুলাইয়ে ভারতের বাণিজ্য ঘাটতি ৩০ বিলিয়ন ডলার

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: জুলাইয়ে ভারতের রফতানি গত বছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ১৪ শতাংশ বেড়ে ৩ হাজার ৬২৭ কোটি ডলারে উন্নীত হয়েছে। ওই মাসে দেশটির আমদানি ৪৩ দশমিক ৬১ শতাংশ বেড়ে ৬ হাজার ৬২৭ কোটি ডলারে উন্নীত হয়েছে। এর জের ধরে ভারতের বাণিজ্য ঘাটতি প্রায় তিন গুণ বেড়েছে। এএনআইয়ের প্রতিবেদন অনুসারে, গত বছরের জুলাইয়ে ভারতের বাণিজ্য ঘাটতি ছিল ১ হাজার ৬৩ কোটি ডলার। এ বছর তা আরো বেড়ে দাঁড়ায় ৩ হাজার কোটি ডলারে।

চলতি বছরের জুলাইয়ে ভারতের মোট পণ্যদ্রব্যের রফতানি ছিল ৩ হাজার ৬২৭ কোটি ডলার। গত বছরের একই সময়ের রফতানি ছিল ৩ হাজার ৫৫১ কোটি ডলার। সে হিসাবে এক বছরে রফতানি বেড়েছে ২ দশমিক ১৪ শতাংশ। অন্যদিকে এ বছরের জুলাইয়ে দেশটির পণ্যদ্রব্য আমদানি ছিল ৬ হাজার ৬২৭ কোটি ডলার। গত বছরের একই সময়ে আমদানি ছিল ৪ হাজার ৬১৫ কোটি ডলার। সে হিসাবে এক বছরে ভারতে পণ্যদ্রব্যের আমদানি বেড়েছে ৪৩ দশমিক ৬১ শতাংশ। সম্প্রতি ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় এ তথ্য প্রকাশ করেছে। গত বছরের তুলনায় এ বছরের জুলাইয়ে বাণিজ্য ঘাটতি বেড়েছে ১৮২ দশমিক ১ শতাংশ।

ধারণা করা হচ্ছে, এপ্রিল-জুলাই সময়ে ভারতের সব ধরনের পণ্য ও পরিষেবা রফতানি ছিল ২৫ হাজার ৩৮৪ কোটি ডলার। গত বছরের একই সময়ের তুলনায় রফতানি বেড়েছে ২২ দশমিক ৮৫ শতাংশ। বিশেষজ্ঞদের ধারণা, চলতি বছরের এপ্রিল-জুলাই সময়ে ভারতের আমদানি ৩১ হাজার ৭৪০ কোটি ডলার। গত বছরের একই সময়ের তুলনায় দেশটির আমদানি বেড়েছে ৪৭ দশমিক ৬৮ শতাংশ।

এর মধ্যে এপ্রিল-জুলাই সময়ে শুধু  পণ্যদ্রব্য রফতানি ছিল ১৫ হাজার ৭৪৪ কোটি ডলার। গত বছরের একই সময় রফতানি ছিল ১৩ হাজার ১০৬ কোটি ডলার। সে হিসাবে এক বছরে রফতানি বেড়েছে ২০ দশমিক ১৩ শতাংশ। ওই সময়ে দেশটির পণ্যদ্রব্যের আমদানি ছিল ২৫ হাজার ৬৪৩ কোটি ডলার। গত বছরের একই সময়ে আমদানি ছিল ১৭ হাজার ৩১২ কোটি ডলার। সে হিসাবে এক বছরে আমদানি বেড়েছে ৪৮ দশমিক ১২ শতাংশ। ধারণা করা হচ্ছে, চলতি বছরের এপ্রিল-জুলাই সময়ে ভারতের পণ্যদ্রব্যের ক্ষেত্রে বাণিজ্য ঘাটতি ছিল ৯ হাজার ৮৯৯ কোটি ডলার। গত বছরের একই সময়ে ঘাটতি ছিল ৪ হাজার ২০৭ কোটি ডলার। সে হিসাবে এক বছরে পণ্যদ্রব্যের বাণিজ্য ঘাটতি বেড়েছে ১৩৫ দশমিক ৩১ শতাংশ।

চলতি বছরের জুলাইয়ে ভারতের পেট্রোলিয়াম ও অলংকার-বহির্ভূত রফতানি ছিল ২ হাজার ৬৬২ কোটি ডলার। গত বছরের একই সময়ে রফতানি ছিল ২ হাজার ৬২১ কোটি ডলার। সে হিসাবে এক বছরে রফতানি বেড়েছে ১ দশমিক ৫৫ শতাংশ। অন্যদিকে এ বছরের জুলাইয়ে পেট্রোলিয়াম ও অলংকার-বহির্ভূত আমদানি ছিল ৩ হাজার ৮৪৫ কোটি ডলার। গত বছরের একই সময়ে আমদানি ছিল ২ হাজার ৬৯০ কোটি ডলার। সে হিসাবে এক বছরে আমদানি বেড়েছে ৪২ দশমিক ৯১ শতাংশ। সূত্র: বণিক বার্তা

  • সর্বশেষ