শিরোনাম
◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত

প্রকাশিত : ০৩ জুন, ২০২৩, ০১:৪৯ দুপুর
আপডেট : ০৩ জুন, ২০২৩, ০১:৪৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কালচারাল একাডেমিতে দু’দিনব্যাপী গারো সাংস্কৃতিক প্রতিযোগিতা

ধনেশ পত্রনবীশ দুর্গাপুর: ‘আমার সংস্কৃতি-আমার অহংকার’ এই প্রতিপাদ্যে নেত্রকোণা দুর্গাপুরে শুরু হয়েছে দু’দিনব্যাপী গারো  সম্প্রদায়ের শিক্ষার্থীদের প্রতিভা অন্বেষণে সাংস্কৃতিক প্রতিযোগিতা । বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমি এ প্রতিযোগিতার আয়োজন করে।

শুক্রবার (২ জুন) সকাল থেকে শুরু হয়েছে শনিবার সন্ধ্যায় প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে এ প্রতিযোগিতা সমাপ্ত হবে। উপজেলার বিভিন্ন এলাকা থেকে আগত গারো সম্পদ্রায়ের শিক্ষার্থীরা নাচ ও গান প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। 

একাডেমি‘র পরিচালক গীতিকার সুজন হাজং এরসভাপতিত্বে সাংস্কৃতিক প্রতিযোগিতায় উপস্থিত ছিলেন সুসং আদর্শ বিদ্যানিকেতনের সাবেক প্রধান শিক্ষক একেএম ইয়াহিয়া, একাডেমির সাবেক পরিচালক স্বপন হাজং, সাবেক পৌর মেয়র শ ম জয়নাল আবেদীন, থানা ওসি শিবিরুল ইসলাম, পৌর কাউন্সিল এস এম কামরুল হাসান জনি, লেখক ও গবেষক যাদু রিছিল, প্রতিরোধযোদ্ধা গিলবার্ট চিসিম, আদিবাসী গবেষক মনিন্দ্র নাথ মারাক, মতিলাল হাজং, সংগীতশিল্পী ও সংগীত পরিচালক ডোনাল্ড হাউ, নিরাপদ সড়ক চাই উপজেলা শাখার সভাপতি এফ এন আলম, মিডিয়া ব্যক্তিত্ব তুষার বাবু, কবি দুনিয়া মামুন প্রমুখ। এই প্রতিযোগিতায় বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন ভফরিদ জাম্বিল, সান্তনা রাংসা ও বিমনা রেমা।

একাডেমি’র পরিচালক গীতিকার সুজন হাজং বলেন, বর্তমান সরকার দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে সকল জনগোষ্ঠীর সংস্কৃতি রক্ষায় কাজ করে যাচ্ছে। বৃহত্তর ময়মনসিংহের নেত্রকোণা জেলায় আদিবাসী সম্প্রদায়ের নানা জন-গোষ্ঠীর বসবাস। ওই জনগোষ্ঠীর সংস্কৃতি রক্ষায় বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় কাজ করে যাচ্ছে বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠির কালচারাল একাডেমি। সরকারের এই কাজকে বাস্তবায়ন ও সফল করে তুলতে সকল সংস্কৃতি সেবীদের এগিয়ে আসার আহবান জানানো হয়।
 
প্রতিনিধি/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়