শিরোনাম
◈ আইনজীবীদের গাউন পরতে হবে না: সুপ্রিমকোর্ট ◈ তীব্র গরমে স্কুল-কলেজ ও মাদরাসা আরও ৭ দিন বন্ধ ঘোষণা ◈ সিরিয়ায় আইএসের হামলায় ২৮ সেনা নিহত ◈ সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে, পতন অনিবার্য: রিজভী  ◈ সরকারের বিরুদ্ধে অবিরাম নালিশের রাজনীতি করছে বিএনপি: ওবায়দুল কাদের ◈ বুশরা বিবিকে ‘টয়লেট ক্লিনার’ মেশানো খাবার খাওয়ানোর অভিযোগ ইমরানের ◈ গাজায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল ◈ প্রার্থী নির্যাতনের বিষয়ে পুলিশ ব্যবস্থা নেবে, হস্তক্ষেপ করবো না: পলক ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

প্রকাশিত : ১৫ জুলাই, ২০২২, ০৪:১৪ সকাল
আপডেট : ১৫ জুলাই, ২০২২, ১০:৫৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঈদের ছুটি শেষে ঢাকামুখী মানুষের চাপ বাড়ছে

কর্মচঞ্চল হয়ে উঠছে রাজধানী

কর্মচঞ্চল হয়ে উঠছে রাজধানী/ ছবি: আমাদের সময়.কম

আখিরুজ্জামান সোহান: সারাবছর কর্মচঞ্চলতায় মুখর থাকলেও বছরের দুই ঈদে নতুন রূপে দেখা যায় রাজধানী ঢাকাকে। মানুষের ভীড়ে চিরেচ্যাপ্টা হয়ে যাওয়া শহরটা বুক ভরে শ্বাস নেওয়ার সময় পায় এই সময়টাতেই। তবে সেটির স্থায়িত্ব হয় হাতেগোনা মাত্র কয়েকদিন। এবারও তার ব্যতিক্রম হয়নি, ঈদ উদযাপনে শেষে রাজধানীতে ফিরতে শুরু করেছে সাধারণ মানুষ। ছুটি শেষে কর্মজীবী ও চাকরিজীবীরা ফিরতে থাকায় রাজধানী ফিরে পাচ্ছে তার পুরনো রূপ।

বৃহস্পতিবার রাজধানীর গাবতলী, মহাখালী, সায়েদাবাদ বাসস্ট্যান্ডগুলোতে দেখা যায়, দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছেড়ে আসা দূরপাল্লার বাসে যাত্রীদের সংখ্যা কিছুটা বেড়েছে। এছাড়া, রাজধানীতে চলাচল করা গণপরিবহনের সংখ্যাও বেড়েছে।

ঢাকায় একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় পড়ুয়া মোহাম্মদ সিফাত রংপুর থেকে রওনা দেয় বৃহস্পতিবার সকাল ১০ টায়, গাবতলীতে পৌঁছায় সন্ধ্যা ৬ টায়। সিফাত আমাদের সময়.কমকে বলেন, রাস্তায় বলার মতো সেরকম জ্যাম নাই, তবে রাস্তা সংস্কারের কাজের জন্য গাইবান্ধা, বগুড়াসহ সিরাজগঞ্জের কয়েকটি পয়েন্টে বাসের গতি কিছুটা মন্থর ছিল। 

তিনি আরো  জানান, যানজটের ভোগান্তি না থাকলেও রাস্তার ধুলা-বালিতে অতিষ্ট হয়ে গিয়েছি। বিশেষ করে গাইবান্ধার গোবিন্দগঞ্জের রাস্তার অবস্থা ভয়াবহ খারাপ।

এদিকে বাসে যাত্রীদের চাপ কিছুটা কম থাকলেও সড়কে মানুষের উপস্থিতি গত দুই দিনের তুলনায় বেড়েছে। শুক্রবার ও শনিবার ঢাকায় ফেরা মানুষের সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

এদিন ব্যক্তিগত গাড়ি, সিএনজি অটোরিকশা, রিকশা ও মোটরসাইকেলের চলাচল বেড়েছে। বড় বড় মার্কেট ও শপিংমলগুলো বন্ধ থাকলেও এরই মধ্যে অনেক দোকানপাট খুলেছে। তবে লোকজনের আনাগোনা কম থাকায় অলস সময় কাটাচ্ছেন দোকানদার ও কর্মীরা।

গাবতলী, মহাখালী ও সায়েদাবাদ বাস টার্মিনালের পরিবহনকর্মীরা জানিয়েছেন, দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছেড়ে আসা বাসে যাত্রীদের চাপ বেড়েছে। তবে পদ্মা সেতু চালু হওয়ায় অনেকে সড়কপথে অনেকে ঢাকায় ফেরায় লঞ্চের যাত্রী কমেছে। গতদিনের চেয়ে যাত্রীদের উপস্থিতি বাড়ার কথা জানিয়ে লঞ্চকর্মীরা বলছেন, যাত্রী সংখ্যা শুক্র-শনিবার আরও বাড়বে। নারী-শিশু ও বয়স্ক যাত্রীদের সংখ্যাটা বেশি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়