শিরোনাম
◈ স্বল্প সংখ্যক কোটা থাকতে পারে অনগ্রসর ও প্রতিবন্ধিদের জন্য: জি এম কাদের ◈ ৫ শতাংশ কোটা রেখে সংসদে আইন পাসের দাবিতে ২৪ ঘণ্টার আলটিমেটাম ◈ রেলওয়ের চাকরিতে ৪০ শতাংশ পোষ্য কোটা কেন অবৈধ নয়: হাইকোর্ট ◈ আন্দোলনকারীদের ওপর পুলিশ লেলিয়ে দেবেন না: সুপ্রিম কোর্ট বার সভাপতি ◈ জামালপুরে বন্যার পানিতে গোসলে নেমে ৪ জনের মৃত্যু ◈ সাংবাদিকদের পেনশন স্কিমে যুক্ত হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর ◈ মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে এতো ক্ষোভ কেনো, প্রশ্ন প্রধানমন্ত্রীর ◈ ট্রাম্পের ওপর হামলা নিন্দনীয়: শেখ হাসিনা  ◈ রেড ক্রিসেন্ট সোসাইটিকে আর্তমানবতার সেবায় আরও আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের আহ্বান রাষ্ট্রপতির ◈ কোটা প্রসঙ্গে আদালতের রায়ের বিরুদ্ধে এখন আমার বলার কিছুই নাই: প্রধানমন্ত্রী 

প্রকাশিত : ১৪ জুন, ২০২৪, ০৯:০০ রাত
আপডেট : ১৫ জুন, ২০২৪, ০১:০২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঈদযাত্রায় ঢাকা ছাড়ছে ঘরমুখো মানুষ

শিমুল চৌধুরী ধ্রুব: [২] আর দুদিন পরই কোরবানির ঈদ। তাই প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপন করতে রাজধানী ঢাকা ছাড়ছেন নগরবাসী। ঈদের আগমুহূর্তের ভিড় আর দুর্ভোগ এড়াতে ঘরমুখো মানুষের অনেকেই আগেভাগে বাড়িতে চলে গেছেন। গতকাল বৃহস্পতিবারের মতো না হলেও শুক্রবার সকাল থেকেই রেলওয়ে স্টেশন ও বাস টার্মিনালগুলোয় যাত্রীদের ভিড় ছিলো। আগেরদিন যারা ঢাকা ছাড়তে পারেননি, তাদের অনেকেই এদিন বাড়ি ফেরার যুদ্ধে সামিল হয়েছেন। 

[৩] শুক্রবার ঢাকার বাস টার্মিনাল, লঞ্চঘাট ও রেল স্টেশনগুলো ঘুরে দেখা যায়, বাস ও লঞ্চ ঘাটের তুলনায় অনেক বেশি যাত্রীর চাপ ছিলো কমলাপুরের রেলওয়ে স্টেশনে। বসার জায়গা না পেয়ে প্ল্যাটফর্মে দাঁড়িয়ে ট্রেনের জন্য অপেক্ষা করতে দেখা যায় অনেক যাত্রীদের। তবে কর্তৃপক্ষ জানিয়েছে, টিকিট ছাড়া কাউকে প্ল্যাটফর্মে ঢুকতে না দেওয়ায় এবারের ঈদযাত্রা স্বস্তিদায়ক। 

[৪] এদিন সকাল ১০টার দিকে তিন নম্বর প্ল্যাটফর্ম থেকে ছেড়ে যায় পঞ্চগড়গামী আন্তঃনগর ট্রেন একতা এক্সপ্রেস। ট্রেনটি ছাড়ার আগে প্ল্যাটফর্মে আসার সঙ্গে সঙ্গে হুলস্থূল পড়ে যায়। মোটামুটি পাঁচ মিনিটের মধ্যে যাত্রীতে ভর্তি হয়ে যায় পুরো ট্রেন। যে যেভাবে পেরেছেন ট্রেনে উঠেছেন। অনেক যাত্রী ভেতরে জায়গা না পেলে দরজায় ঝুলেই নিজ গন্তব্যের উদ্দেশে রওনা দিলেন। বলতে গেলে ‘বাদুড়ঝোলা’ যাত্রী নিয়ে ঢাকা ছেড়েছে একতা এক্সপ্রেস। এমন দৃশ্য প্রায় প্রত্যেকটি ট্রেনেরই।

[৫] রেলওয়ে কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী ঢাকা-পঞ্চগড় রেলপথের দূরত্ব ৬৩৯ কিলোমিটার। এটিই দেশের সবচেয়ে দূরত্বের ট্রেন সার্ভিস। একতা এক্সপ্রেস ট্রেনের যাত্রী নুরুজ্জামান বলেন, ‘এই ট্রেন মিস করলে বাড়ি যেতে অনেক সময় লাগে এবং অনেক টাকা খরচ হবে। ট্রেনে চড়তে পারলে যে কোনোভাবে বাড়ি যাওয়া যাবে।’ আসিফ খান নামের আরেক যাত্রী বলেন, ‘ভাই টিকিট পাইনি। কিন্তু বাড়ি তো যেতে হবে। টিকিট না পাওয়ার রিস্ক এভাবেই নিছি।’

[৬] এদিকে রাজধানীর মহাখালী, গাবতলী, সায়েবাদসহ সব বাস টার্মিনালেই যাত্রীদের ভিড় দেখা গেছে। মহাখালী বাস টার্মিনালে ঘরমুখো যাত্রীদের অভিযোগ স্বাভাবিক সময়ের থেকে ঈদ উপলক্ষ্যে অতিরিক্ত ভাড়াও গুনতে হচ্ছে তাদের। ময়মনসিংহের হালুয়াঘাটের যাত্রীরা জানায়, ঢাকা থেকে হালুয়াঘাট যেখানে আগে ভাড়া ছিল ৩শ’ টাকা, এটি ঈদ উপলক্ষ্যে এখন ৬শ’ টাকা নিচ্ছে পরিবহন কোম্পানিগুলো। কিন্তু উপায় না থাকায় বেশি ভাড়া দিয়েই বাড়ি যাচ্ছেন তারা।

[৭] বিকেলেও যাত্রীদের ভিড় দেখা গেছে রাজধানীর মহাখালী বাস টার্মিনালেও। তবে টার্মিনালে যাত্রী থাকলেও অধিকাংশ বাসের কাউন্টারে নেই টিকিট। আবার কিছু কিছু পরিবহনের টিকিট থাকলেও সংকট বাসের। সবমিলিয়ে মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনালে যাত্রীদের ভোগান্তি পোহাতে হচ্ছে।

[৮] সরেজমিনে দেখা যায়, টাঙ্গাইলগামী নিরালা সুপার পরিবহনের টিকিটের জন্য যাত্রীরা ৩-৪ ঘণ্টা ধরে দাঁড়িয়ে আছেন। টিকিট থাকলেও পর্যাপ্ত বাস না থাকায় কাউন্টার থেকে যাত্রীদের টিকিট দেওয়া হচ্ছে না। ফলে যাত্রীরা ৩-৪ ঘণ্টা লম্বা লাইনে দাঁড়িয়ে অতিষ্ঠ। তাদের অভিযোগ, বাস ঠিকই রয়েছে। কিন্তু ভাড়া বাড়ানোর জন্য কাউন্টার কর্তৃপক্ষ বাসের সংকটের অজুহাত দিচ্ছে।

[৯] সড়ক ও রেল পথের মতো নৌপথেও ঢাকা ছাড়ছেন ঘরমুখো মানুষেরা। বাস ও ট্রেনের মতো এই পথে তেমন চাপ না থাকলেও মোটামুটি ভিড় ছিলো যাত্রীদের। শুক্রবার বিকেলে সদরঘাট লঞ্চ টার্মিনাল ঘুরে দেখা গেছে, পরিবারের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে নদীপথে ঢাকা ছাড়ছেন মানুষ। চাঁদপুর, শরীয়তপুর, বরিশাল ও ভোলা যাওয়ার জন্য ঘাটে দাঁড়িয়ে আছে সারি সারি বিলাসবহুল লঞ্চ। এসব লঞ্চগুলোর ডেকে দেখা গেছে যাত্রীদের ভিড়, এমনকি কোনো কেবিনও খালি নেই।

[১০] তবে অতিরিক্ত ভিড়ের কারণে রাজধানী বিভিন্ন সড়কে তীব্র যানজট দেখা গেছে। এতে অনেকে বাস, রিকশা, সিএনজি থেকে নেমে ব্যাগ হাতে নিয়ে হেঁটে যাচ্ছেন টার্মিনালের দিকে। টার্মিনালগুলোর সামনে রয়েছে বাসের লম্বা সারি। 

[১১] অপরদিকে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ে, ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক, ঢাকা-ময়মনসিংহসহ বিভিন্ন রাস্তায় আজ তীব্র যানজট দেখা যায়। অনেক রাস্তায় এদিন ভোর থেকেই ধীরগতিতে চলছে যানবাহন। সম্পাদনা: কামরুজ্জামান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়