শিরোনাম
◈ চট্টগ্রামে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী

প্রকাশিত : ০৭ নভেম্বর, ২০২২, ০৬:০২ বিকাল
আপডেট : ০৭ নভেম্বর, ২০২২, ০৬:০২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভালনারেবল উইমেন বেনিফিট প্রোগ্রামের ওয়েব পোর্টাল ও এ্যাপস উদ্বোধন

আনিস তপন: মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা  ইন্দিরা বলেছেন, ভালনারেবল উইমেন বেনিফিট প্রোগ্রাম মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয় কর্তৃক বাস্তবায়িত দেশের গ্রামীন দুঃস্থ মহিলাদের আর্থ-সামাজিক উন্নয়নে একটি বৃহত্তর সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচি। যা নারীদের খাদ্য নিরাপত্তাহীনতা, পুষ্টিহীনতা ও অর্থনৈতিক নিরাপত্তাহীনতা দূর করে আর্থিক স্বচ্ছলতা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

জাতির পিতা সংবিধানে নারীর অধিকার নিশ্চিত করেন এবং নারীর কর্মসংস্থান সৃষ্টিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেন। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর উন্নয়ন, ক্ষমতায়ন, কর্মসংস্থান সৃষ্টি, খাদ্য নিরাপত্তা নিশ্চিত ও সুরক্ষায় সময়পোযগী কার্যক্রম বাস্তবায়ন করছেন। 

তিনি বলেন, VWB এর উপকারভোগী হবে অসচ্ছল, বিধবা ও তালাকপ্রাপ্তা নারী, যাদের পরিবারের নিয়মিত উপার্জনক্ষম সদস্য বা নিয়মিত আয় নেই এমন নারী। যারা ভূমিহীন ও নিজ মালিকানা জমির পরিমাণ ০.১৫ শতকের কম। এদের বয়স হতে হবে ২০ থেকে ৫০ বছর বয়সী নারী VWB কার্যক্রমে অন্তর্ভুক্ত হবে। 
যে সকল পরিবার দৈনিক দিন মজুর হিসেবে জীবিকা নির্বাহ করে ও মাটির দেওয়াল/ পাটকাঠি বা বাঁশে তৈরি ঘরে থাকে,   যে পরিবারে কিশোরী বা ১৫-১৮ বছর বয়সী মেয়ে, অটিজম/প্রতিবন্ধি সন্তান এবং  বিদেশ থেকে প্রত্যাগত অভিবাসী নারীরা অগ্রাধিকার পাবে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হালনাগাদকৃত উপজেলার পোভার্টি ম্যাপ অনুযায়ী উপজেলা ভিত্তিক উপকারভোগী নির্বাচন করা হবে। 

প্রতিমন্ত্রী ইন্দিরা আরো বলেন, দেশের ৬৪ জেলার ৪৯২ উপজেলায় সকল ইউনিয়ন ভিডব্লিউবি কার্যক্রম বাস্তবায়িত হবে। পৌরসভা ও সিটি কর্পোরশন এলাকায় VWB বাস্তবায়ন বা কার্ড প্রদান করা হবে না। VWB কার্যক্রম শুরু হওয়ার পর কোন ইউনিয়ন পৌরসভা/সিটি কর্পোরশনের অন্তর্ভুক্ত হলে উপকারভোগীদের চলমান খাদ্য সহায়তা ও প্রশিক্ষণ অব্যাহত থাকবে। 

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার আজ সোমবার ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভালনারেবল উইমেন বেনিফিট কার্যক্রমের (ভিডাব্লিউবি) এর ২০২৩-২০৪ চক্রের উপকারভোগী নির্বাচনের জন্য VWB MIS Web Portal এবং VWB App উদ্বোধন অনুষ্ঠানে একথা বলেন।

এসময়  উপস্থিত ছিলেন  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ হাসানুজ্জামান কল্লোল, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন ও অতিরিক্ত সচিব মোহাম্মদ ওয়াহিদ্দুজামানসহ এটুআই ও বিশ্ব খাদ্য কর্মসূচির সূচির প্রতিনিধিবৃন্দ।  একজন উপকারভোগী অনলাইনে সংযুক্ত হয়ে VWB MIS Web Portal এর মাধ্যমে নাম নিবন্ধন করেন।

ভালনারেবল উইমেন বেনিফিট প্রোগ্রামের কার্যক্রম উপস্থাপনায় জানানো হয়, উপকারভোগীগণ সঞ্চয় ব্যবস্থাপনার আওতায় প্রতি মাসে নিজ একাউন্টে দুইশত চল্লিশ টাকা সঞ্চয় জমা করবে। যা হবে ক্ষুদ্র ব্যবসা পরিচালনার জন্য প্রারম্ভিক মূলধন গঠন। সঞ্চয়কৃত অর্থ এবং প্রশিক্ষণে প্রাপ্ত জ্ঞান কাজে লাগিয়ে তারা দুই বছর পরে নিজেরাই ক্ষুদ্র ব্যবসার মাধ্যমে নিজেদের আত্মনির্ভরশীল করে তুলতে পারবে। এর ফলে তারা আয় বর্ধক ও ক্ষুদ্র ব্যবসা পরিচালনার মাধ্যমে অর্থনীতিতে অবদান রাখতে সক্ষম হবে। দেশের অর্থনীতির মূল স্রোতধারায় VWB কার্যক্রমের এই ১০ লক্ষ ৪০ হাজার নারীর অংশগ্রহণ নিশ্চিত হবে। 

বাংলাদেশের ৬৪ জেলা, ৪৯২ উপজেলার সকল ইউনিয়ন ভিডব্লিউবি কার্যক্রম বাস্তবায়িত হবে। দুই বছর মেয়াদ ভালনারেবল উইমেন বেনিফিট কার্যক্রমের (ভিডাব্লিউবি) এর আওতায় ১০ লক্ষ ৪০ হাজার উপকারভোগী নির্বাচন করা হবে। তারা ২০২৩ সালের জানুয়ারি মাস থেকে দুই বছর প্রতি মাসে ৩০ কেজি চাল পাবে। ২০২৫- ২০২৬  সাল থেকে পনেরো লক্ষ উপকারভোগী এই কর্মসূচি আওতায় সহায়তা প্রদানের পরিকল্পনা সরকারের রয়েছে।

ইউনিয়ন ডিজিটাল সেন্টার, তথ্য আপা, স্থানীয় কম্পিউটার এর দোকান হতে, ১০৯ ও ৩৩৩ হট লাইন নাম্বা্রে কল করে আবেদন করতে পারবে। পার্বত্য ও দুর্গম এলাকা যেখানে ইন্টারনেট সংযোগ নেই সেখানে মোবাইল অ্যাপ VWB  এর মাধ্যমে অফলাইনে আবেদনের সুযোগ রয়েছে। আবেদন প্রক্রিয়া চলবে ৭ নভেম্বর ২০২২ থেকে ২১ নভেম্বর ২০২২ তারিখ পর্যন্ত।

এটি/এনএইচ  

  • সর্বশেষ
  • জনপ্রিয়