শিরোনাম
◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে

প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০২২, ০৬:৫৩ বিকাল
আপডেট : ২৪ নভেম্বর, ২০২২, ০৬:৫৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফেসবুক প্রোফাইল থেকে সরছে ধর্মীয়-রাজনৈতিক অপশন 

ফেসবুক

এ্যানি আক্তার: ফেসবুকে ব্যক্তি পরিচিতি অংশ (প্রোফাইল) থেকে সরানো হচ্ছে রাজনৈতিক ও ধর্মীয় বিশ্বাসের অপশনগুলো। প্রোফাইলের ‘ইন্টারেস্টেড ইন’ অপশন থেকে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য সরিয়ে ফেলতে যাচ্ছে অন্যতম বড় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। আগামী ১ ডিসেম্বর থেকে এ পরিবর্তন আসছে। নতুন এ ঘোষণার ফলে ফেসবুকের ধর্মীয় ও রাজনৈতিক বিশ্বাসের অপশনগুলো আর প্রোফাইলে দেখা যাবে না। কয়েক হাজার কর্মীকে ছাঁটাইয়ের ঘোষণা দেওয়ার পরই ফেসবুক এসব পরিবর্তনের কথা জানাল।

বিজনেস ইনসাইডারের খবরে বলা হয়েছে, ব্যবহারকারীদের নোটিফিকেশন পাঠিয়ে এ খবর জানাচ্ছে ফেসবুক। ১ ডিসেম্বর থেকে ‘ইন্টারেস্টেড ইন’, ‘রিলিজিয়াস ভিউজ’ এবং ‘পলিটিক্যাল ভিউজ’ ঘরের তথ্যগুলো আর প্রোফাইলে দেখা যাবে না। আর বাকি যেসব তথ্য প্রোফাইলে আছে, তা থাকবে। তবে কেন ‘ইন্টারেস্টেড ইন’, ‘রিলিজিয়াস ভিউজ’ এবং ‘পলিটিক্যাল ভিউজ’প্রোফাইলে থাকবে না, তার ব্যাখ্যা ফেসবুক দেয়নি।

এত দিন ব্যবহারকারী রাজনৈতিক ও ধর্মবিশ্বাসের মতো ব্যক্তিগত তথ্য-উপাত্ত ফেসবুকের ‘ইন্টারেস্টেড ইন’ক্যাটাগরিতে শেয়ার করার সুযোগ পেতেন। ফেসবুকের মূল কোম্পানি মেটার মুখপাত্র এমিল ভ্যাসকেজ প্রযুক্তিবিষয়ক একটি ওয়েবসাইটকে বলেছেন, ব্যবহারকারীদের কাজ সহজ করার লক্ষ্যে এসব পরিবর্তন আনা হচ্ছে।

গেল সপ্তাহে মেটা জানিয়েছে, তাদের কোম্পানির ১১ হাজার কর্মীকে ছাঁটাই করবে। এ সংখ্যা ফেসবুকের কর্মীসংখ্যার ১৩ শতাংশ। নানা কারণে ব্যয় বেড়ে যাওয়ায় বিলিয়ন ডলার রাজস্ব হারিয়েছে মেটা। তাই কোম্পানিটি কর্মী কমানোর জন্য জন্যই ছাঁটাইয়ের পথে হাঁটছে। সম্পাদনা: খালিদ আহমেদ

এএ/কেএ/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়