শিরোনাম

প্রকাশিত : ২৫ নভেম্বর, ২০২২, ০৬:২০ বিকাল
আপডেট : ২৬ নভেম্বর, ২০২২, ১২:৩৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কাতার বিশ্বকাপের সেরা ৫ গোল

স্পোর্টস ডেস্ক: চলমান কাতার বিশ্বকাপে বেশ কয়েকটি অঘটন ঘটে গেছে। ভালোর দিকেও আছে বেশ কিছু। ব্যক্তিগত পারফরমেন্স দিয়ে নান্দনিক গোলও করেছেন ফুটবলাররা।  স্পেনের সংবাদমাধ্যম মার্কার চোখে প্রথম রাউন্ডের পাঁচটি দৃষ্টিনন্দন গোল। 

এক. আর্জেন্টিনার বিপক্ষে সৌদি আরবের দ্বিতীয়ার্ধের দ্বিতীয় গোলটির কথা দীর্ঘদিন মনে রাখবেন সৌদি ভক্তরা। 

সৌদি উইনার সালেম আল-দাওসারির ডি-বাক্সের ডান কোণায় তিনজনকে পাশ কাটিয়ে বলটি যেভাবে ব্রাজিলের জালে পাঠালেন, তা সত্যিই মুগ্ধকর। 

দুই. এবার বিশ্বকাপের আরেকটা অঘটন ছিল জাপানের কাছে চারবার বিশ্বকাপ জয়ী জার্মানির ২-১ গোলে হেরে যাওয়া। এটিও দ্বিতীয়ার্ধের দ্বিতীয় গোল। নিয়ন্ত্রণ হারাতে হারাতেও বলটা নিজের কাছে রেখে জাপানি ফরোয়ার্ড তাকুমা আসানো যখন জোরে কিক করেন, মনে হলো, জার্মান গোলকিপার ও ক্যাপ্টেন ম্যানুয়ের নয়ার যেন কিছুই বোঝে ওঠতে পারেননি। 

তিন. কাতার বিশ্বকাপে গোল উৎসব বলতে যা বোঝায়, এখনো ঠিক তা হয়নি। তবে, ইরানের বিপক্ষে ইংল্যান্ডের ৬-২ গোলে জেতাটাকে মিনি-গোল উৎসব বলা যায়। ম্যাচটিতে ইংল্যান্ডের জ্যাক গ্রেলিশের শেষ গোলটি নানান কারণে আলোচিত। বলটি ইরানের গোল পোস্টে যাওয়ার আগে ইংল্যান্ডের সব খেলোয়াড়ের পা স্পর্শ করেছে।

গোল হওয়ার আগে বলটি টানা ৮৬ সেকেন্ড ইংল্যান্ডের নিয়ন্ত্রণে থাকে। ৩৫টি পাসের পর উইনার জ্যাক গ্রেলিশ বলটি ইরানের জালে পাঠানোর সঙ্গে সঙ্গে একটি রেকর্ড হয়ে যায়। ১৯৬৬ সালের বিশ্বকাপের পর গোল হওয়ার আগে প্রথমবারের মতো এতটি পাস হয়। 

চার. সার্বিয়ার বিপক্ষে ব্রাজিলের দুইটা গোলই এসেছে ফরোয়ার্ড রিচার্লিসনের পা থেকে। 

বিশ্বকাপ অভিষেক স্মরণীয় করে রাখার জন্য এর চেয়ে ভালো কিছু আর হয় না। তবে রিচার্লিসনের দ্বিতীয় গোলটিকে কিটসের ভাষায় ‘অ থিং অব বিউটি’ বলা যায়। ডি-বাক্সের বাইরে থেকে গোল পোস্টের মাঝ বরাবরা থেকে বাইসাইকেল কিকে বলটা যে গতিতে সার্বিয়ার জালে পাঠালেন রিচার্লিসন, তা বারবার দেখার মতো।

পাঁচ. কোস্টারিকার বিরুদ্ধে স্পেনের গাভির গোলটি নানান কারণে উদযাপন করার মতো। স্ট্রাইকার আলভারো মোরাতা কিকটি ডান কোণা দিয়ে কোস্টারিকার জাল স্পর্শ না করে গোল বারে লেগে লাফিয়ে যখন ফেরত যাচ্ছিল, ঠিক তখন কাজের কাজটি করেন ১৮ বছর বয়সি গাভি। সম্পাদনা: খালিদ আহমেদ

কেএ/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়