শিরোনাম

প্রকাশিত : ১৬ এপ্রিল, ২০২৪, ০৪:২৪ দুপুর
আপডেট : ১৬ এপ্রিল, ২০২৪, ০৪:২৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

উইজডেনের লিডিং ক্রিকেটার হলেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স

স্পোর্টস ডেস্ক: গত বছর আইসিসির বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের বিরুদ্ধে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। তারপর নভেম্বরে ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপও রোহিত শর্মার দলকে পরাজিত করে শিরোপা ঘরে তুলে অজিরা। এই দুটি বড় আসরেই নেতৃত্ব দিয়েছিলেন প্যাট কামিন্স। যার স্বীকৃতি তিনি বছর জুড়েই পাচ্ছেন।

এবার তাকে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন ক্রিকেটার্স অ্যালম্যানাক লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড অর্থাৎ বছরের সেরা পুরুষ ক্রিকেটার হিসেবে বেছে নিয়েছে আইসিসি। অজি দল ২০২১ সালের পর ৩০ বছর বয়সী পেসারের অধীনে সর্বোচ্চ চূড়া ছুঁয়েছে। সেটার প্রমাণ মেলে ২০১২ সালের পর প্রথম কোনো অস্ট্রেলিয়ান লিডিং ক্রিকেটার হিসেবে নির্বাচিত হয়েছেন। শেষবার হয়েছিলেন মাইকেল ক্লার্ক।

১৮৬৪ সালে প্রথম সংস্করণ প্রকাশের পর থেকে বার্ষিকভাবে প্রকাশিত হয়ে আসছে উইজডেন ক্রিকেটার্স অ্যালম্যানাক। সোমবার প্রকাশ হয়েছে ১৬১তম সংস্করণ। -বাংলা ট্রিবিউন

প্রকশিত হয়েছে বর্ষসেরা পাঁচ ক্রিকেটারের নামও। যে পুরস্কারটি ক্যারিয়ারে একবার দেওয়া হয়। সেই তালিকার তিনজনই হচ্ছেন অস্ট্রেলিয়ার উসমান খাজা, মিচেল স্টার্ক ও অ্যাশলে গার্ডেনার। বাকি দুজন হলেন- ইংল্যান্ডের হ্যারি ব্রুক ও মার্ক উড।

অ্যাশেজে ৪৯৬ রান করার জন্য এই স্বীকৃতি পেয়েছেন খাজা। স্টার্কও ওই সিরিজে শিকার করেছেন ২৩ উইকেট। মেয়েদের অ্যাশেজে অসাধারণ নৈপুণ্য দেখানো গার্ডনার ১২ উইকেট পাওয়াতেই এই স্বীকৃতির জন্য বিবেচিত হয়েছেন।

টেস্টে দুর্দান্ত পারফরম্যান্সের ওপর ভিত্তি করে চালু হওয়া উইজডেন ট্রফি জিতেছেন ট্রাভিস হেড। ভারতের বিরুদ্ধে ফাইনালে ১৬৩ রানের ইনিংসের স্বীকৃতি হিসেবে এই ট্রফি জিতেছেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়