শিরোনাম
◈ এইচএসসির উত্তরপত্র আপাতত বোর্ডে না পাঠানোর নির্দেশ ◈ হত্যা চেষ্টার স্থলে ফিরে যাওয়ার সংকল্প ট্রাম্পের  ◈ দেশকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা : প্রধানমন্ত্রী ◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ বাংলাদেশ নিয়ে আমার বক্তব্য বিকৃত করেছে বিজেপি: মমতা ব্যানার্জি ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির

প্রকাশিত : ১৪ মার্চ, ২০২৩, ১১:৪৩ রাত
আপডেট : ১৫ মার্চ, ২০২৩, ০৩:৫৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অনলাইনে সরাসরি যোগাযোগ, ২৭ মার্চ শুরু 

ইতালীতে বৈধভাবে যাওয়ার সুযোগ তৈরি হয়েছে

ইতালীর দুয়ার খুলেছে বাংলাদেশের জন্য

ফারুক নওয়াজ খান, ফেসবুক থেকে: ইতালীতে বৈধভাবে কাজের চুক্তি পেয়ে আসার সুযোগ তৈরী হচ্ছে বাংলাদেশীদের জন্য। গত ২৬ জানুয়ারী ২০২৩ এ বিষয়ে নতুন একটি ডিক্রী বা আদেশ জারি করেছে ইতালী কর্তৃপক্ষ। এ আদেশের আওতায় ২০২৩ সালে সর্বমোট ৮২৭০৫ জন বিদেশী নাগরিক কাজের চুক্তিতে ইতালীতে প্রবেশ করতে পারবে। স্থানীয় ভাষায় ‘ডিক্রেটো ফ্লুসি’ নামক এ অধ্যাদেশে বাংলাদেশ সহ ৩১ টি দেশের নাগরিক ইতালীতে বৈধভাবে কাজ নিয়ে যেতে পারবে। 

ইতালীর সঙ্গে অভিবাসন বিষয়ে সহযোগিতা চুক্তি করা দেশগুলো হলো: আলবেনিয়া, আলজেরিয়া, বাংলাদেশ, বসনিয়া-হার্জেগোভিনা, মিশর, এল সালভাদর, ইথিওপিয়া, গাম্বিয়া, জর্জিয়া, ঘানা, গুয়াতেমালা, ভারত , আইভরি কোস্ট, জাপান, কসোভো, মালি, মরিশাস, মলদোভা, মন্টিনিগ্রো, মরক্কো, নাইজার, নাইজেরিয়া, পাকিস্তান, পেরু, ফিলিপাইন, উত্তর মেসিডোনিয়া প্রজাতন্ত্র, সেনেগাল, সার্বিয়া, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, সুদান, তিউনিসিয়া এবং ইউক্রেন।

এ চুক্তির আওতায় কৃষি, পর্যটন, ও হোটেল খাতে মৌসুমী শ্রমিক নেয়া হবে ৪৪০০০। তৃতীয় পক্ষ চুক্তির আওতায় ও প্রায় ৩০১০৫ জন আসতে পারবেন।

কোন ধরনের কাজের আওতায় বিদেশী শ্রমিক আসতে পারবে?
১. মালামাল পরিবহনের জন্য তৃতীয় পক্ষের আওতায়; ২. নির্মাণ খাত; ৩. পর্যটন খাত এবং ৪. কৃষি ও মৌসুমী কাজে শ্রমিকরা আসতে পারবে। 

আবেদন প্রক্রিয়া:
১. বিভিন্ন অনলাইন পোর্টালের মাধ্যমে কাজের খোঁজ করা যেতে পারে; ২. নিয়োগ কর্তাদের তালিকা থেকে যোগাযোগ করা যেতে পারে; ৩. তারপর নিয়োগকর্তার কর্তৃক  নির্বাচিত হওয়ার পরে নিয়োগকর্তা প্রার্থীর জন্য পোর্টালে সংরক্ষিত আবেদনপত্রগুলি পূরণ করবেন: https://nullaostalavoro.dlci.interno.it,  এ ওয়েবসাইটে জমা দেওয়া হবে। এরপর আবেদনকারী নিজে থেকেই ভিসার জন্য আবেদন করতে পারবেন। আগামী ২৭ মার্চ থেকে ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত আবেদন গ্রহণ করা যাবে। 

দালাল বা প্রতারক থেকে সাবধান হয়ে নিজেরাই যোগাযোগ করুন। অথবা যে কোম্পানীর কাজের কথা বলছে সেটা যাচাই করে পদক্ষেপ নিবেন। ঈষৎ সম্পাদিত

  • সর্বশেষ
  • জনপ্রিয়