শিরোনাম
◈ সুলতানস ডাইন রেস্টুরেন্ট সিলগালা করলো রাজউক ◈ ব্রহ্মপুত্রের বালুতে হাজার হাজার কোটি টাকার খনিজ সম্পদের সন্ধান ◈ সদ্য কারামুক্ত বিএনপি নেতা আমিনুল হকের বাসায় মঈন খান  ◈ জারদারি নাকি আচাকজাই, কে হবেন পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট ◈ [১] মিয়ানমারের রাখাইনে আরেকট সেনাঘাঁটি  দখল করেছে আরাকান আর্মি  ◈  নাশকতার মামলায় দণ্ডিত বিএনপি নেতা হাফিজ উদ্দিন কারাগারে ◈ দুইটি বিদেশি পিস্তল, ৮১ রাউন্ড গুলিসহ সেই শিক্ষক গ্রেপ্তার ◈ আর্মি যেকোন পরিস্থিতি মোকাবেলা করতে প্রস্তুত: প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা ◈ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজে স্বাস্থ্য বিভাগের তদন্ত দল ◈ রাজাকারের নতুন তালিকা দুই ভাগে ভাগ করা হবে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী 

প্রকাশিত : ১৪ মার্চ, ২০২৩, ১১:৪৩ রাত
আপডেট : ১৫ মার্চ, ২০২৩, ০৩:৫৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অনলাইনে সরাসরি যোগাযোগ, ২৭ মার্চ শুরু 

ইতালীতে বৈধভাবে যাওয়ার সুযোগ তৈরি হয়েছে

ইতালীর দুয়ার খুলেছে বাংলাদেশের জন্য

ফারুক নওয়াজ খান, ফেসবুক থেকে: ইতালীতে বৈধভাবে কাজের চুক্তি পেয়ে আসার সুযোগ তৈরী হচ্ছে বাংলাদেশীদের জন্য। গত ২৬ জানুয়ারী ২০২৩ এ বিষয়ে নতুন একটি ডিক্রী বা আদেশ জারি করেছে ইতালী কর্তৃপক্ষ। এ আদেশের আওতায় ২০২৩ সালে সর্বমোট ৮২৭০৫ জন বিদেশী নাগরিক কাজের চুক্তিতে ইতালীতে প্রবেশ করতে পারবে। স্থানীয় ভাষায় ‘ডিক্রেটো ফ্লুসি’ নামক এ অধ্যাদেশে বাংলাদেশ সহ ৩১ টি দেশের নাগরিক ইতালীতে বৈধভাবে কাজ নিয়ে যেতে পারবে। 

ইতালীর সঙ্গে অভিবাসন বিষয়ে সহযোগিতা চুক্তি করা দেশগুলো হলো: আলবেনিয়া, আলজেরিয়া, বাংলাদেশ, বসনিয়া-হার্জেগোভিনা, মিশর, এল সালভাদর, ইথিওপিয়া, গাম্বিয়া, জর্জিয়া, ঘানা, গুয়াতেমালা, ভারত , আইভরি কোস্ট, জাপান, কসোভো, মালি, মরিশাস, মলদোভা, মন্টিনিগ্রো, মরক্কো, নাইজার, নাইজেরিয়া, পাকিস্তান, পেরু, ফিলিপাইন, উত্তর মেসিডোনিয়া প্রজাতন্ত্র, সেনেগাল, সার্বিয়া, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, সুদান, তিউনিসিয়া এবং ইউক্রেন।

এ চুক্তির আওতায় কৃষি, পর্যটন, ও হোটেল খাতে মৌসুমী শ্রমিক নেয়া হবে ৪৪০০০। তৃতীয় পক্ষ চুক্তির আওতায় ও প্রায় ৩০১০৫ জন আসতে পারবেন।

কোন ধরনের কাজের আওতায় বিদেশী শ্রমিক আসতে পারবে?
১. মালামাল পরিবহনের জন্য তৃতীয় পক্ষের আওতায়; ২. নির্মাণ খাত; ৩. পর্যটন খাত এবং ৪. কৃষি ও মৌসুমী কাজে শ্রমিকরা আসতে পারবে। 

আবেদন প্রক্রিয়া:
১. বিভিন্ন অনলাইন পোর্টালের মাধ্যমে কাজের খোঁজ করা যেতে পারে; ২. নিয়োগ কর্তাদের তালিকা থেকে যোগাযোগ করা যেতে পারে; ৩. তারপর নিয়োগকর্তার কর্তৃক  নির্বাচিত হওয়ার পরে নিয়োগকর্তা প্রার্থীর জন্য পোর্টালে সংরক্ষিত আবেদনপত্রগুলি পূরণ করবেন: https://nullaostalavoro.dlci.interno.it,  এ ওয়েবসাইটে জমা দেওয়া হবে। এরপর আবেদনকারী নিজে থেকেই ভিসার জন্য আবেদন করতে পারবেন। আগামী ২৭ মার্চ থেকে ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত আবেদন গ্রহণ করা যাবে। 

দালাল বা প্রতারক থেকে সাবধান হয়ে নিজেরাই যোগাযোগ করুন। অথবা যে কোম্পানীর কাজের কথা বলছে সেটা যাচাই করে পদক্ষেপ নিবেন। ঈষৎ সম্পাদিত

  • সর্বশেষ
  • জনপ্রিয়