শিরোনাম

প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০২২, ০৩:১৭ দুপুর
আপডেট : ২৪ নভেম্বর, ২০২২, ০৩:১৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রোহিঙ্গা ও স্থানীয়দের সহায়তায় জাপান-ইউএনএফপিএ’র চুক্তি

জাপান-ইউএনএফপিএ’র চুক্তি

কূটনৈতিক প্রতিবেদক: ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গা এবং স্থানীয়দের সহায়তার জন্য জাপান সরকার ও জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) মধ্যে ৩৭ মিলিয়ন ডলারের চুক্তি সই হয়েছে। বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি এবং ইউএনএফপিএ’র প্রতিনিধি ক্রিস্টিন ব্লুকুস চুক্তিতে সই করেন।

জাপান দূতাবাস এ তথ্য জানিয়ে বলেছে, চুক্তির আওতায় এই ৩৭ মিলিয়ন ডলার যৌন ও প্রজনন স্বাস্থ্য পরিষেবা বৃদ্ধি, লিঙ্গভিত্তিক সহিংসতা থেকে নারীদের মর্যাদা এবং নিরাপত্তা রক্ষাসহ কিশোর ও যুবকদের ক্ষমতায়নের জন্য ব্যবহার করা হবে।

জাপানের রাষ্ট্রদূত বলেন, কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গা শরণার্থীদের জাপান এবং ইউএনএফপিএ’র মাধ্যমে অতিরিক্ত সহায়তা দিতে পেরে আমি আনন্দিত। যদিও দীর্ঘায়িত রোহিঙ্গা সংকটের কারণে অনেক নারী ও মেয়ে প্রজনন স্বাস্থ্য সমস্যা এবং লিঙ্গভিত্তিক সহিংসতায় (জিবিভি) ভুগছে। 

আমি আশা করি এ সহায়তা নারী ও মেয়েদের সুরক্ষা, মর্যাদা এবং জীবনযাত্রার মান উন্নয়নে অবদান রাখবে। যেহেতু রোহিঙ্গা সংকট ষষ্ঠ বছরে পদার্পণ করেছে তাই মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসনের জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে শরণার্থীদের উন্নত ও মর্যাদাপূর্ণ জীবনের জন্য অর্থায়ন অব্যাহত রাখা অপরিহার্য।

রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের দৃষ্টিভঙ্গি বাস্তবায়নের জন্য সহায়ক হবে বলেও মন্তব্যে করেন জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

টিএ/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়