শিরোনাম
◈ ঐক্যের ডাকে প্রমাণ হয়েছে স্বাধীনতা বিরোধী শক্তিই বিএনপি’র দোসর: ওবায়দুল কাদের ◈ গাজায় যুদ্ধবিরতির লক্ষ্যে রোমে ফের আলোচনা শুরু হচ্ছে রোববার ◈ বিবাহবিচ্ছেদের মামলা করায় পাকিস্তানে কন্যার পা কেটে নিলেন বাবা ◈ দ্রুত গাজায় যুদ্ধবিরতি চুক্তি করতে নেতানিয়াহুকে বাইডেনের তাগাদা ◈ দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ ও সেতু ভবন পরিদর্শনে প্রধানমন্ত্রী ◈ চলমান পরিস্থিতিতে তৈরি পোশাক খাতে আস্থার সংকটে ক্রেতারা ◈ শ্বেতাঙ্গ নারীদের জুম বৈঠকে কমলার জন্য ২০ লাখ ডলার সংগ্রহ ◈ এইচএসসির উত্তরপত্র আপাতত বোর্ডে না পাঠানোর নির্দেশ ◈ হত্যা চেষ্টার স্থলে ফিরে যাওয়ার সংকল্প ট্রাম্পের  ◈ দেশকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৫ জানুয়ারী, ২০২৩, ০১:০৭ দুপুর
আপডেট : ২৫ জানুয়ারী, ২০২৩, ০১:০৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সৌদির হাই-স্পিড রেলওয়েতে ৩২ নারী

সৌদির হাই-স্পিড রেলওয়ে

আব্দুল্লাহ আল মামুন, সৌদি আরব: সৌদি আরবের রেলওয়েতে ৩২ নারী অপারেটর ১২ মাসের প্রশিক্ষণ সফলভাবে শেষ করে সৌদির উচ্চ-গতির রেল চালনার কাজে নিযুক্ত করা হয়েছে।

সৌদি প্রেস এজেন্সি সোমবার জানিয়েছে, সৌদি রেলওয়ে পলিটেকনিকভাবে ব্যাপক প্রশিক্ষণের পর উক্ত নারীরা হারামাইন এক্সপ্রেস ট্রেন চালানোর যোগ্যতা অর্জন করেছে। যা সৌদির পবিত্র শহর মক্কা এবং পবিত্র মদিনার মধ্যে ৪৫৩ কিলোমিটার প্রসারিত বুলেট ট্রেন চালিত হবে।

সৌদি রেল কর্তৃপক্ষ একটি ভিডিও প্রকাশ করেছে, যেখানে প্রশিক্ষণে অংশ নেওয়া কিছু নারীকে দেখানো হয়েছে যারা নতুন উদ্যোগের একটি অংশ হতে পেরে কতটা গর্বিত বোধ করেছেন সে বিষয়ে কথা বলেছেন।

গত সপ্তাহে, সৌদি আরবের বিনিয়োগ মন্ত্রী খালিদ আল-ফালিহ বলেছেন, সৌদি আরবের মধ্যে ৮ হাজার কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে। সৌদি নারীরা সাম্প্রতিক বছরগুলোতে দেশটির অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। 

সৌদি আরবের নারীরা কর্মশক্তিতে উল্লেখযোগ্য ভাবে অগ্রগতি করেছে। এই প্রবণতা অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে। সৌদি ভিশন ২০৩০ এর অধীনে সরকার তার লক্ষ্যগুলির দিকে কাজ করছে তেলের উপর নির্ভরতা কমাতে। সৌদি আরবে নারীরা এখন পরিবহণ ও লজিস্টিক সেক্টরে পদসহ বিস্তৃত পরিসরে চাকরি নিতে সক্ষম, যা আগে সীমাবদ্ধ ছিল। সম্পাদনা: অনিক কর্মকার

প্রতিনিধি/একে/এসএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়