শিরোনাম
◈ তিস্তায় নৌকাডু‌বিতে শিশু নিহত ◈ নৌকাডুবিতে নিখোঁজ অভিবাসীর খোঁজে তল্লাশি চালাচ্ছে ইতালির কোস্টগার্ড ◈ উড়তে থাকা যুক্তরাষ্ট্রকে মাটিতে নামিয়ে আনলো দক্ষিণ আফ্রিকা ◈ ১৪ দিনে রেমিট্যান্স এলো ১৬৪ কোটি ডলার ◈ শরীয়তপুরে চেম্বার থেকে আইনজীবীর ঝুলন্ত মরদেহ উদ্ধার ◈ বিশ্বকাপের সুপার এইট শুরু, শুক্রবার অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ   ◈ সেনাবাহিনী প্রধানের ৯, ১৭ ও ৩৩ পদাতিক ডিভিশনে বিদায়ী দরবার ◈ নরেন্দ্র মোদির আমন্ত্রণে শেখ হাসিনা শুক্রবার দিল্লি যাচ্ছেন, ২২ জুন শীর্ষ বৈঠক ◈ দেশ ছাড়িনি, চিকিৎসার জন্য সিঙ্গাপুরে আছি: আছাদুজ্জামান মিয়া  ◈ আগ্রাসনের বিরুদ্ধে উত্তর কোরিয়া-রাশিয়া একে অপরকে সাহায্য করবে, কৌশলগত অংশীদারত্ব চুক্তি সই

প্রকাশিত : ২৫ মে, ২০২৪, ০৪:১৯ দুপুর
আপডেট : ২৫ মে, ২০২৪, ০৪:১৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এই তাপদাহে পুদিনা পাতার যত উপকারীতা 

শাহীন খন্দকার: [২] জৈষ্ঠ্যের তপ্ত গরমে ছোটবড় সবার-ই প্রাণ যেনো হাসঁফাঁস। এই গরমে শরীর মন ঠান্ডা রাখে এমন খাবার খেতে চান সবাই। গরমে বিভিন্ন ধরনের বাজারজাত কোমল পানীয় কিংবা বোতল প্যাকেট জুস খেয়ে থাকেন অনেকেই।

[২] কিন্ত তার পরেও কি মিটছে শরীরের পানির ঘাটতি? কিন্তু শরীরে পানির ঘাটতিতে আজকাল হিটস্ট্রোকে আক্রান্ত হচ্ছেন অনেকে। এই হিটস্ট্রোক থেকে নিজেকে রক্ষা করতে হলে পুষ্টিবিদরা বলছেন, প্রতিদিন খাদ্য তালিকায় রাখুন পুদিনা পাতার রস।

[৩] পুষ্টিবিদ ও আয়ুরবেদীক চিকিৎসকদের মতে এই গরমে শরীরে পানির ঘাটতি  হতে দেয় না পুদিনা পাতা। তাই গরমে বেশি করে পুদিনা পাতা খাওয়া জরুরি। পুদিনা পাতার পানি এক্ষেত্রে সেরা বিকল্প। শরবতেও  খেতে পারেন পুদিনার রস।

[৪] এ ছাড়া পুদিনা দিয়ে তৈরি করতে পারেন পরোটা, পুদিনা রাইস’ও কিন্তু মন্দ লাগবে না খেতে। ইচ্ছে করলে পুদিনা পাতা দিয়ে চাটনিতে মাখানো চিকেন পকোড়ায় কামড় দিলে মন জুড়িয়ে যায়। পুদিনার টক-মিষ্টি স্বাদে জীবে জল চলে আসবে।

[৫] পুদিনা যে শুধু স্বাদে অতুলনীয় তা নয়, গুণেও পিছিয়ে নেই এই পাতা। সর্দি-জ্বর কাশিতেও এই পাতার রয়েছে বহুগুণ। শুধু তাই নয় আয়ুরবের্দীক চিকিৎসায় পুদিনা পাতার নির্যাস ওজন কমাতেও সহযোগিতা করে নিয়ম করে খান চিয়া বীজ এবং পুদিনা পাতা ভেজানো পানি। তাই বলে শুধু পুদিনা পাতার পানি খেলে যে কোনও সুফল পাওয়া যাবে না, তা একেবারেই নয়। মেদ ঝরানোর পাশাপাশি পুদিনা পাতার পানি আরও অনেক উপকার করে।

[৬] গরমের সময়ে খাবারে একটু এদিক-ওদিক হলেই বাড়ে হজমের সমস্যা। তাই এসময় এ ধরনের সমস্যা থেকে বাঁচার জন্য নিয়মিত পুদিনা ভেজানো পানি পানের অভ্যাস করুন। এটি হজম ক্ষমতা উন্নত করার পাশাপাশি গ্যাস বা পেটে ব্যথার মতো সমস্যা থেকে মুক্তি পেতেও সাহায্য করবে।

[৭] খাদ্যহজমের স্বস্তি পেতে ওষুধের বিকল্প কিন্তু হতেই পারে পুদিনা পাতা। পুদিনায় রয়েছে মেনথল-এর মতো উপাদান। যা হজমশক্তি বৃদ্ধি করে। শুধু তাই নয়, পেটের অন্যান্য সমস্যারও অবসান ঘটায় পুদিনা। হজমের গোলমাল ঠেকাতে ওষুধের বিকল্প কিন্তু হতেই পারে পুদিনা পাতা। 

[৮] পুষ্টিবিদ আরিনা রহমান বলেন, রোগবালাইের সঙ্গে লড়াই করার জন্য চাই প্রতিরোধ শক্তি। পুদিনা কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। পুদিনায় রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা রোগের জীবাণুকে সহজে শরীরে মাথা তুলে দাঁড়াতে দেয় না। 

[৯] তিনি বলেন, কেউ যদি নিয়ম করে পুদিনাপাতার পানি প্রতিদিন সকালে খেতে পারেন, উপকার পাবেন। শুধু তাই নয় পুদিনা শুধু শরীরসহ ত্বকের যত্নে ও সমানভাবে কাজ করে। ত্বকের আর্দ্রতা রাখে এবং শুষ্ক হতে দেয় না পদিনাপাতার পানি নিয়ম করে খেলে। এই পাতায় রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা ত্বক সংক্রান্ত অনেক সমস্যা  সমাধানের কাজ করে। সম্পাদনা: কামরুজ্জামান

  • সর্বশেষ
  • জনপ্রিয়