শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৩ এপ্রিল, ২০২৪, ০৯:০৪ সকাল
আপডেট : ২৩ এপ্রিল, ২০২৪, ০৭:০২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এসি ছাড়াও ঘর ঠান্ডা রাখবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক : [২] গরমের সময়ে এসির কেনার সাদ সবার থাকেলও ইলেকট্রিক বিল বহনসহ এসি কেনার সাধ্য সবার থাকে না। তাই এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখার উপায় জেনে নিতে হবে। 

আলো : ঘরের তাপমাত্রা কিছুটা বাড়িয়ে দেয় আলো। বাড়িতে এলইডি বাতি থাকলে তা তাপমাত্রা বাড়িয়ে দিতে কাজ করে। তাই আপনার শয়নকক্ষে কম পাওয়ারের বাতি লাগান। তবে প্রয়োজন ছাড়া বাতি না জ্বালানোই ভালো। এতে ঘর অনেকটাই ঠান্ডা থাকবে। 

ভারী পর্দা : বাড়িতে গরমের সময় ভারী পর্দা টাঙান। কারণ ভারী পর্দার থাকলে ঘরে কম তাপ প্রবেশ করবে। জানালা দরজা খোলা রেখে পর্দা টেনে দিন। এতে বাতাস ঢুকবে ঠিকই তবে আলো ও তাপ কম আসবে। এতে ঘরের তাপমাত্রা কিছুটা কমবে। তাই এই কৌশল কাজে লাগাতে পারেন।

বরফ ও ফ্যান : এই পদ্ধতি এতদিনে অনেকেরই জানা থাকার কথা। যাদের বাড়িতে এসি নেই তারা এই বরফ ও ফ্যানের পদ্ধতি কাজে লাগাতে পারেন। সেজন্য একটি পাত্রে কিছু বরফ নিন। এবার সেই পাত্রটি টেবিল ফ্যান চালিয়ে তার সামনে রেখে দিন। এতে বাতাস অনেকটাই ঠান্ডা হয়ে যাবে।

এগজস্ট ফ্যান : বাড়ি ঠান্ডা রাখার জন্য আপনি এই ফ্যান ব্যবহার করতে পারেন। বলছি এগজস্ট ফ্যানের কথা। বাথরুম ও রান্নাঘরেও এগজস্ট ফ্যান লাগাতে পারেন। এতে গরম অনেকটাই কম লাগবে। সেইসঙ্গে বাড়িতে বাতাস চলাচলের পরিমাণও বাড়বে। 

গাছ রাখুন : আপনি যদি ছোট ফ্ল্যাটেও থাকেন তবু কিছু গাছ রাখার চেষ্টা করুন। বেলকোনিতে কিছু গাছ রাখুন। এতে বিশুদ্ধ বাতাস পাবেন সেইসঙ্গে গরমও অনেকটা কমবে। ঘরের মধ্যে ইনডোর প্লান্ট রাখতে পারবেন। এই পদ্ধতিও কার্যকর। বাড়িতে গাছ থাকলে মনও ভালো থাকবে।

এমটি

  • সর্বশেষ
  • জনপ্রিয়