শিরোনাম

প্রকাশিত : ০৬ ডিসেম্বর, ২০২৩, ১২:১৮ দুপুর
আপডেট : ০৬ ডিসেম্বর, ২০২৩, ০৬:৪৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আরএফসিডি অ্যাকাউন্টে ৭ শতাংশ সুদের সিদ্ধান্তে রিজার্ভ বাড়বে: ড. বারকাত

মুসবা আলিম তিন্নি: [২] রেসিডেন্ট ফরেন কারেন্সি ডিপোজিট (আরএফসিডি) হিসাবে জমা রাখা ডলারের ওপর এখন থেকে ৭ শতাংশের বেশি সুদ দেবে ব্যাংক। এছাড়া, এই হিসাব থেকে দেশের বাইরে অর্থ পাঠানোসহ নানা ধরনের সুবিধা পাওয়া যাবে। দেশে ডলারের প্রবাহ বাড়াতে সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। বিদেশে কর্মরত বাংলাদেশি নাগরিক ও নিবন্ধিত প্রতিষ্ঠান এই একাউন্ট খুলতে পারেন।

[৩] এই প্রসঙ্গে অর্থনীতিবিদ ড. আবুল বারকাত আমাদের নতুন সময়কে বলেন,  বিদেশ কর্মরত বা দেশে যারা বিদেশি প্রতিষ্ঠানে কাজ করেন এমন ব্যাক্তি মূলত যারা সব সময় চিকিৎসা সহ নানা ক্ষেত্রে প্রায়ই বিদেশে গমন করেন তাদের জন্য আরএফসিডি অ্যাকাউন্ট খোলা একটি ভালো সিদ্ধান্ত। ঘরে ডলার না রেখে আরএফসিডির মাধ্যেমে লিগ্যাল ভাবে ডলার রাখলে উপকৃত হওয়ার সম্ভাবনায় বেশি। 

[৪] আসলে মানুষের কাছে যখন ডলার থাকে তখন সেই ডলারগুলো ফরেন কারেন্সি রিজার্ভে দেখায় না ব্যাংকিংয়ের চ্যানেল দিয়ে আসলে তবেই সেটা ব্যাংক রিজার্ভে দেখা যায় । রিজার্ভের হিসাবটা ব্যাংকের হিসেবে যতটা দেখানো হয় ততটাই বলতে পারে কেন্দ্রিয় ব্যাংক । তবে খুব সম্ভবত ডলার বিক্রির হিসেবের পরিসংখ্যান থেকেই কেন্দ্রিয় ব্যাংক আইএফসিডি অ্যাকাউন্ট খুলতে বিদেশ গমনাগমনকারীদের আগ্রহী করছে এবং আমি মনে করি এতে সুবিধায় অনেক।

[৪] এদিকে আরএফসিডি প্রজ্ঞাপনে বলা হয়েছে,  একজন  এই একাউন্টে ১০ হাজার ডলার জমা রাখতে পারেন। এ জমার ওপর ব্যাংকগুলো বেঞ্চমার্ক রেটের সঙ্গে আরও অন্তত দেড় শতাংশ সুদ দেবে। এই হিসাবে জমার বিপরীতে দুটি সাপ্লিমেন্টারি কার্ড ইস্যু করা যাবে। সন্তান বা ভাই-বোনসহ তার ওপর নির্ভরশীল ব্যক্তি সেই কার্ড ব্যবহার করতে পারবেন। এই অ্যাকাউন্ট থেকে দেশের বাইরে শিক্ষার খরচ পাঠানো যাবে। আবার নিজের ওপর নির্ভরশীল স্ত্রী বা স্বামী, সন্তান, ভাই-বোন, পিতা-মাতার চিকিৎসার খরচও এখান থেকে বহন করা যাবে। সম্পাদনা : বিশ্বজিৎ দত্ত

এমটি/বিডি/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়