শিরোনাম
◈ আওয়ামী লীগ সরকার অসাম্প্রদায়িক চেতনাকে সমুন্নত রাখতে বদ্ধপরিকর : প্রধানমন্ত্রী  ◈ মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে বিএনপির বেতনভুক্ত কেউ আছে: ড. হাছান মাহমুদ ◈ গাজীপুরে যুবককে গুলি করে হত্যা ◈ বাংলাদেশকে হারিয়ে ইতিহাস গড়ল যুক্তরাষ্ট্র ◈ সংবাদপত্রকে জনগুরুত্বপূর্ণ শিল্প ঘোষণা ও কর কমানোর দাবি ◈ সচিব পদে পদোন্নতি ও রদবদল ◈ হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে ফাইনালে কলকাতা ◈ নেতানিয়াহু ও সিনওয়ারার বিরুদ্ধে আইসিসি’র গ্রেপ্তারি আবেদনে ফ্রান্সের সমর্থন  ◈ বাংলাদেশি পণ্যের জন্য ডিউটি ফ্রি, কোটা ফ্রি সুবিধা অব্যাহত রাখবে অস্ট্রেলিয়া  ◈ বিএনপিসহ টিআইবির অপপ্রচারে ভোটার উপস্থিতি কমেছে: ওবায়দুল কাদের 

প্রকাশিত : ১৩ নভেম্বর, ২০২৩, ০৯:৩৭ সকাল
আপডেট : ১৩ নভেম্বর, ২০২৩, ১০:৪৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আমেরিকা বা পশ্চিমাদের চাপ কি আদৌ সুষ্ঠু ও  অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ তৈরি করবে?

ভূঁইয়া আশিক রহমান: [২] শিক্ষাবিদ ও রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের কথা আমেরিকা তথা পশ্চিমারা বলছেন। ফাইনালি আমেরিকা আসলে কী করতে চায়- তা তারা পরিষ্কার করে বলছে না। তবে আমেরিকা থেকে তা অবজারভ করা হচ্ছে। নির্বাচন ভালো হওয়ার কোনো কারণ নেই। মনমানসিকতা যেখানে ভালো নয়, সেখানে চাপ দিয়ে, বাইরে থেকে কথা বলে ভালো কিছু করা যাবে বলে মনে হয় না। নির্বাচন যেমনই হোক, সাধারণ মানুষের কোনো লাভ-ক্ষতি নেই। মানুষ ভোট দিতে আগ্রহী- এটা আমি বিশ্বাস করি না। লোভ কিংবা ভয় দেখিয়ে ভোটারদের ভোটে নেওয়া হয়। সবসময় নির্বাচনে তাই-ই হচ্ছে। নির্বাচন সুষ্ঠু হবে না- এটাই সত্য কথা। এখন বাংলাদেশ কীভাবে চলবে- প্রশ্ন সেটাই। নিজেদের শাসন করার ক্ষমতা নিজেরা রক্ষা না করলে বিদেশিরা এসে সেখানে কর্তৃত্ব করে। 

[৩] আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেন, পশ্চিমা তথা আমেরিকার তৎপরতা এ দেশে বিভাজন আরও বাড়ায়। যতো বেশি বিভাজন বাড়বে, পশ্চিমারা যে ধরনের নির্বাচন চায় সেটা করা সম্ভব হবে বলে মনে হয় না। এটা কি তারা বুঝে-শুনে করেন কিনা আমি জানি না। কিন্তু আমেরিকা বা পশ্চিমাদের হস্তক্ষেপের কারণে বাংলাদেশের গণতন্ত্র মজবুত হবেÑএটা আগেও বাস্তব হয়নি। এখনো হওয়ার কথা নয়। নির্বাচন ও গণতন্ত্র এ দেশের জনগণের ওপর ছেড়ে দেওয়াই ভালো। 

[৪] নির্বাচনী পরিবেশ কতোটুকু তৈরি হয়েছে তা দেখার জন্য নির্বাচনের দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। তবে বাংলাদেশ রাতারাতি নরওয়ে, সুইডেনের মতো হয়ে যাবেÑ সেটা আশা করাটাও ঠিক নয়। বিএনপি নির্বাচনে এলে একভাবে রাজনীতি মাঠ তৈরি হবে, না আসলে অন্যভাবে তৈরি হবে। কিছু কিছু আভাস এরই মধ্যে পাওয়া যাচ্ছে। বিভিন্ন ছোট-বড় দলের কথা শোনা যাচ্ছে, যারা নির্বাচনে যাবে। তফসিল ঘোষণা হোক। বিএনপি নির্বাচনে না এলে সংবিধান নির্বাচন হয়ে যাবে। সরকার ও সরকারি দলও জানে- এবারের নির্বাচনকে কেন্দ্র করে একটা আন্তর্জাতিক এটেনশন আছে। তারাও নিশ্চয়ই চাইবেন- নির্বাচনে জনগণের স্বতস্ফূর্ততা যেন থাকে। 

[৫] ভোট দেওয়া বাধ্যতামূলক কিছু নয় বাংলাদেশে। এরকম আরও অনেক দেশ আছে বিশ্বে। আবার অস্ট্রেলিয়াসহ অনেক দেশ আছে যেখানে ভোট দেওয়া বাধ্যতামূলক, যদি অস্ট্রেলীয় হন। পশ্চিমা দেশগুলো সংলাপের কথা বলছে, কিন্তু সেটা হওয়ার কথা নয়। কারণ বাংলাদেশে সংলাপ কখনোই সফল হয়নি। 

এভিআর/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়