শিরোনাম
◈ ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল বন্ধ ◈ নো ম্যানস ল্যান্ডে থাকা রোহিঙ্গাদের বাংলাদেশ প্রবেশে নিবন্ধন প্রক্রিয়া শুরু ◈ পুলিশ কর্মকর্তার গুলিতে আহত উড়িষ্যার মন্ত্রীর মৃত্যু ◈ কারাগারে অসুস্থ রিজভীর শারীরিক অবস্থার অবনতি ◈ যুক্তরাষ্ট্র ও ইইউ’র উদ্দেশ্যে তুরস্কের পাল্টা ভ্রমণ সতর্কতা ◈ প্রমোদতরী গঙ্গা বিলাস কলকাতায়, মঙ্গলবার আসবে বাংলাদেশে ◈ ভোটের অধিকার ও গণতন্ত্র পনরুদ্ধারে আমরা একমত হয়েছি: মির্জা ফখরুল  ◈ মায়ের কাছেই থাকবে দুই জাপানি শিশু, মামলা খারিজ ◈ নেতানিয়াহুর বিরুদ্ধে জেরুজালেমে হাজার হাজার মানুষের বিক্ষোভ ◈ খোঁজ মিলছে না উকিল আবদুস সাত্তারের প্রতিদ্বন্দ্বী আসিফের

প্রকাশিত : ০৩ ডিসেম্বর, ২০২২, ০৭:২৪ বিকাল
আপডেট : ০৩ ডিসেম্বর, ২০২২, ০৭:২৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মৃত্যুদণ্ডই মিয়ানমারের কাছে বিরোধীদের দমনের হাতিয়ার: জাতিসংঘ

ইমরুল শাহেদ: জাতিসংঘের একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, গত বছরের ফেব্রুয়ারি মাস থেকে এ পর্যন্ত মিয়ানমারের সামরিক সরকার বিরোধীদের দমনের জন্য ১৩০ জনের মৃত্যুদণ্ড দিয়েছে। আল-জাজিরা

জাতিসংঘের মানবাধিকার হাই কমিশনার ভলকার তুর্ক শুক্রবার বলেছেন, বুধবার সাতজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে গোপনে মৃত্যুদণ্ড কার্যকর করেছে। পরদিন বৃহস্পতিবার আরো চারজন রাজনৈতিক কর্মীকে মৃত্যুদণ্ড দিয়েছে। 

তুর্ক সমস্ত মৃত্যুদণ্ড স্থগিত করার এবং মিয়ানমারের সামরিক শাসকদের মৃত্যুদণ্ডের ব্যবহারে স্থগিতাদেশ দেওয়ার আহ্বান জানিয়েছে। তিনি এক বিবৃতিতে বলেছেন, ‘বিচার কাজের মূল ভিত্তি নিরপেক্ষতার পথ পরিহার করে সামরিক শাসকরা গোপন আদালতে বিচার করছেন। এখানে নিরপেক্ষতা বলে যেমন কিছু নেই, তেমনি সুবিচারের নিশ্চয়তাও নেই।’

জাতিসংঘের মানবাধিকার প্রধান বলেন, সামরিক বাহিনী আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি প্রচেষ্টার প্রতি ঘৃণাও দেখিয়েছে ‘বিরোধীদের দমন করার রাজনৈতিক হাতিয়ার হিসেবে মৃত্যুদণ্ড ব্যবহার করে’।

ইয়ানগুনের ড্রাগন বিশ্ববিদ্যালয়ের ইউনিয়ন বৃহস্পতিবার বলেছে, ১৮ থেকে ২৪ বছর বয়সী সাতজন শিক্ষার্থীকে ইয়ানগুনের ইনসেইন কারাগারের একটি আদালত মৃত্যুদণ্ড দিয়েছে। তাদেরকে গত ২১ এপ্রিল গ্রেপ্তার করা হয়।
 
ড্রাগন বিশ্ববিদ্যালয় ষ্টুডেন্টস ইউনিয়নের একজন নির্বাহী সদস্য বার্তা সংস্থা এপিকে বলেছেন, তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, তারা ইয়ানগুনের জান্তা বিরোধী একটি সশস্ত্র বিপ্লবী গ্রুপের সঙ্গে সম্পৃক্ত। তারা গত এপ্রিলে একটি ব্যাংকের ব্রাঞ্চ ম্যানেজারকে হত্যার গুলি করে হত্যার সঙ্গে যুক্ত। 

সামরিক সরকারের বিপরীতে গঠিত বেসামরিক সরকারের প্রধান দুওয়া লাসি লা বলেছেন, গণতান্ত্রিকভাবে নির্বাচিত অং সান সুচির সরকারকে উৎখাত করে সেনাবাহিনী ক্ষমতা ছিনিয়ে নেওয়ার পর থেকে এ পর্যন্ত দুই হাজার বেসামরিক লোককে মৃত্যুদণ্ড দিয়েছে।

আইএস/এনএইচ      

  • সর্বশেষ
  • জনপ্রিয়