শিরোনাম
◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ জিয়াউর রহমানের সময়ই দেশে বিভেদের রাজনীতির গোড়াপত্তন হয়: ওবায়দুল কাদের  ◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল

প্রকাশিত : ০৩ ডিসেম্বর, ২০২২, ০৭:২৪ বিকাল
আপডেট : ০৩ ডিসেম্বর, ২০২২, ০৭:২৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মৃত্যুদণ্ডই মিয়ানমারের কাছে বিরোধীদের দমনের হাতিয়ার: জাতিসংঘ

ইমরুল শাহেদ: জাতিসংঘের একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, গত বছরের ফেব্রুয়ারি মাস থেকে এ পর্যন্ত মিয়ানমারের সামরিক সরকার বিরোধীদের দমনের জন্য ১৩০ জনের মৃত্যুদণ্ড দিয়েছে। আল-জাজিরা

জাতিসংঘের মানবাধিকার হাই কমিশনার ভলকার তুর্ক শুক্রবার বলেছেন, বুধবার সাতজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে গোপনে মৃত্যুদণ্ড কার্যকর করেছে। পরদিন বৃহস্পতিবার আরো চারজন রাজনৈতিক কর্মীকে মৃত্যুদণ্ড দিয়েছে। 

তুর্ক সমস্ত মৃত্যুদণ্ড স্থগিত করার এবং মিয়ানমারের সামরিক শাসকদের মৃত্যুদণ্ডের ব্যবহারে স্থগিতাদেশ দেওয়ার আহ্বান জানিয়েছে। তিনি এক বিবৃতিতে বলেছেন, ‘বিচার কাজের মূল ভিত্তি নিরপেক্ষতার পথ পরিহার করে সামরিক শাসকরা গোপন আদালতে বিচার করছেন। এখানে নিরপেক্ষতা বলে যেমন কিছু নেই, তেমনি সুবিচারের নিশ্চয়তাও নেই।’

জাতিসংঘের মানবাধিকার প্রধান বলেন, সামরিক বাহিনী আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি প্রচেষ্টার প্রতি ঘৃণাও দেখিয়েছে ‘বিরোধীদের দমন করার রাজনৈতিক হাতিয়ার হিসেবে মৃত্যুদণ্ড ব্যবহার করে’।

ইয়ানগুনের ড্রাগন বিশ্ববিদ্যালয়ের ইউনিয়ন বৃহস্পতিবার বলেছে, ১৮ থেকে ২৪ বছর বয়সী সাতজন শিক্ষার্থীকে ইয়ানগুনের ইনসেইন কারাগারের একটি আদালত মৃত্যুদণ্ড দিয়েছে। তাদেরকে গত ২১ এপ্রিল গ্রেপ্তার করা হয়।
 
ড্রাগন বিশ্ববিদ্যালয় ষ্টুডেন্টস ইউনিয়নের একজন নির্বাহী সদস্য বার্তা সংস্থা এপিকে বলেছেন, তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, তারা ইয়ানগুনের জান্তা বিরোধী একটি সশস্ত্র বিপ্লবী গ্রুপের সঙ্গে সম্পৃক্ত। তারা গত এপ্রিলে একটি ব্যাংকের ব্রাঞ্চ ম্যানেজারকে হত্যার গুলি করে হত্যার সঙ্গে যুক্ত। 

সামরিক সরকারের বিপরীতে গঠিত বেসামরিক সরকারের প্রধান দুওয়া লাসি লা বলেছেন, গণতান্ত্রিকভাবে নির্বাচিত অং সান সুচির সরকারকে উৎখাত করে সেনাবাহিনী ক্ষমতা ছিনিয়ে নেওয়ার পর থেকে এ পর্যন্ত দুই হাজার বেসামরিক লোককে মৃত্যুদণ্ড দিয়েছে।

আইএস/এনএইচ      

  • সর্বশেষ
  • জনপ্রিয়