শিরোনাম

প্রকাশিত : ০৭ ডিসেম্বর, ২০২২, ০৩:২০ দুপুর
আপডেট : ০৭ ডিসেম্বর, ২০২২, ০৫:২৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

১৪ টি দলকে কারণ দর্শানোর নোটিশ ইসির

এম এম লিংকন: নিবন্ধনের শর্ত পালনের তথ্য জমা না দেওয়ায় নিবন্ধিত ১৪টি রাজনৈতিক দলকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচন কমিশন । চলতি মাসের ২২ ডিসেম্বরের মধ্যে এ সব দলের কাছে ব্যাখ্যা চেয়েছে সাংবিধানিক এই প্রতিষ্ঠানটি। এদিকে বিএনপিসহ চারটি নিবন্ধিত রাজনৈতিক দলকে তথ্য দিতে আরো এক মাসের সময় দিয়েছে কমিশন। ইসি সূত্রে এ তথ্য জানা যায়।  

যে সব রাজনৈতিক দলকে নোটিশ পাঠানো হয়েছে সেগুলো হলো - বাংলাদেশের কমিউনিস্ট পাটি ( সিপিবি) বাংলাদেশের সাম্যবাদী দল (এম.এল), কৃষক শ্রমিক জনতা লীগ,  বিকল্পধারা বাংলাদেশ, বাংলাদেশ কল্যাণ পার্টি ও ইসলামী আন্দোলন বাংলাদেশ। এ তালিকায় আরও আছে- জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, গণতন্ত্রী পার্টি, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ, বাংলাদেশ মুসলিম লীগ, গণফ্রন্ট ও বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি। 
এ বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, এই ১৪ টি রাজনৈতিক দলের ব্যাখ্যা আসার পর তা পর্যালোচনা করে এদের বিরুদ্ধে কি ধরণের ব্যবস্থা নেওয়া যায় সেই সিদ্ধান্ত নিবে কমিশন। 

আবেদনের প্রেক্ষিতে যে সব দলের সময় বাড়ানো হয়েছে সেগুলো হলো - বিএনপি, বাংলাদেশ কংগ্রেস, বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ও এনপিপি। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইসিতে নিবন্ধিত ৩৯টি দলের কাছ থেকে নিবন্ধন শর্ত প্রতিপালন সংক্রান্ত তথ্য চেয়ে গত ১৩ অক্টোবর চিঠি দেয়। তাদের গত ২৪ নভেম্বরের আরপিওর অনুচ্ছেদ ৯০(খ) এবং রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা-২০০৮ এর বিধি ৯ এ উল্লেখিত শর্ত প্রতিপালন সম্পর্কে তথ্য দিতে বলা হয়। 

আওয়ামী লীগসহ ২১টি রাজনৈতিক দল নির্ধারিত সময়ের মধ্যেই ইসির নিবন্ধনের শর্ত পালনের তথ্য দিয়েছে। মাঠ পর্যায়ের ওইসব তথ্যের সঠিকতা আছে কী না- তা খতিয়ে দেখার পরিকল্পনা করছে ইসি সচিবালয়। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়